Advertisement
২০ জুলাই ২০২৪
World’s Biggest Snake

ওজন ২০০ কেজি, দৈর্ঘ্য ২৬ ফুট, যেন আস্ত এক দানব! খোঁজ মিলল পৃথিবীর ‘সবচেয়ে বড়’ সাপের

আমাজনের গভীর বৃষ্টিঅরণ্যে সেই সাপটির খোঁজ মিলেছে বলে বিজ্ঞানীদের একটি দল জানিয়েছে। ওই বিজ্ঞানীরা জানিয়েছেন, যে সাপটির খোঁজ পাওয়া গিয়েছে, সেটি অ্যানাকোন্ডা। গায়ের রং সবুজ।

পৃথিবীর ‘সবচেয়ে বড়’ সাপের সঙ্গে এক বিজ্ঞানী।

পৃথিবীর ‘সবচেয়ে বড়’ সাপের সঙ্গে এক বিজ্ঞানী। ছবি: ইনস্টাগ্রাম।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ ফেব্রুয়ারি ২০২৪ ১৭:২১
Share: Save:

খোঁজ পাওয়া গেল পৃথিবীর ‘সবচেয়ে বড়’ সাপের! আমাজনের গভীর বৃষ্টিঅরণ্যে সেই সাপটির খোঁজ মিলেছে বলে বিজ্ঞানীদের একটি দল জানিয়েছে। ওই বিজ্ঞানীরা জানিয়েছেন, যে সাপটির খোঁজ পাওয়া গিয়েছে সেটি অ্যানাকোন্ডা। গায়ের রং সবুজ। এর আগে এই ধরনের কোনও অ্যানাকোন্ডার খোঁজ পাওয়া যায়নি বলেই দাবি ওই বিজ্ঞানীদের। সাপটি এখনও পর্যন্ত খুঁজে পাওয়া ‘সবচেয়ে বড়’ সাপ বলেও তাঁরা জানিয়েছেন।

আমেরিকার ওই বিজ্ঞানীরা জানিয়েছেন, সাপটি ২৬ ফুট লম্বা। সেটির মাথা মানুষের মাথার মতো বড়। বিজ্ঞানীদের দলের নেতৃত্বে থাকা ফ্রিক ভঙ্ক সেই অতিকায় অ্যানাকোন্ডাটির একটি ভিডিয়ো প্রকাশ্যে এনেছেন। যদিও সেই ভিডিয়োটির সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন।

ইনস্টাগ্রামে সাপটির ভিডিয়ো পোস্ট করে ভঙ্ক লিখেছেন, ‘‘আমার দেখা সবচেয়ে বড় সাপ। সাপটির দেহ গাড়ির টায়ারের মতো মোটা। ওজন ২০০ কেজিরও বেশি। সাপটির মাথা আমার মাথার মতো বড়। সাপটিকে দেখে আমি বিস্মিত। সাপটিকে দানব ছাড়া কিছু বলা যায় না।’’

ভঙ্ক আরও জানিয়েছেন, এর আগেও তিনি নতুন প্রজাতির সাপ ‘আবিষ্কার’ করেছেন। তবে এই সাপ তাঁর জীবনের সবচেয়ে উল্লেখযোগ্য খোঁজ বলে মন্তব্য করেছেন বিজ্ঞানী। ভঙ্ক এবং তাঁর দল অ্যানাকোন্ডার নতুন প্রজাতিটির নাম দিয়েছেন ‘ইউনেক্টেস আকাইমা’, ল্যাটিন ভাষায় যার অর্থ ‘উত্তরের সবুজ বড় সাপ’।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Amazon Rain Forest Anaconda
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE