Advertisement
২৯ জানুয়ারি ২০২৩
Co powered by
Associate Partners
Wedding special 2022

বিয়ের আংটি বাঁ হাতের অনামিকায় কেন? জানুন নানা দেশের নানা কারণ

প্রাচীন রোমে বিশ্বাস ছিল, ‘ভেনা এমোরিয়াস’ অর্থাৎ প্রেমের শিরা বাঁ হাতের অনামিকা থেকে সরাসরি হৃৎপিণ্ডে সংযুক্ত হয়েছে। তাই বিয়ের আংটি এই আঙুলে পরা হয়।

নীল-তৃণার আংটি বদল

নীল-তৃণার আংটি বদল

এবিপি ডিজিটাল কনটেন্ট স্টুডিয়ো
শেষ আপডেট: ০১ ডিসেম্বর ২০২২ ১৬:১৬
Share: Save:

বিয়ের আংটি সব সময়েই এক বিশেষ অলঙ্কার সকলের কাছে। বিয়েতে বা তার আগে বাগদান অনুষ্ঠানে আংটি বদলের রীতি রয়েছে বেশির ভাগ পরিবারেই। সাধারণত বাঁ হাতের অনামিকায় এই আংটি পরানো হয়। কিন্তু কেন জানেন কি, নিছক অভ্যাসের বশে বা রীতিমাফিক বলে নয়, এর নেপথ্যে রয়েছে একাধিক কারণ। আর তার পরিধি বিশ্বব্যাপী।

Advertisement

মনে করা হয় এই সংস্কৃতির সূচনা পাশ্চাত্যে। প্রাচীন রোমে বিশ্বাস ছিল, ‘ভেনা এমোরিয়াস’ অর্থাৎ প্রেমের শিরা বাঁ হাতের অনামিকা থেকে সরাসরি হৃৎপিণ্ডে সংযুক্ত হয়েছে। তাই বিয়ের আংটি এই আঙুলে পরা হয়। পরবর্তীকালে এই সংস্কৃতি ছড়িয়ে পড়ে সারা বিশ্বে।

পাশাপাশি চিনের সংস্কৃতি অনুযায়ীও অনামিকায় বিয়ের আংটি পরার চল রয়েছে। কিন্তু এ দেশে নেপথ্য কারণটি রোমের বিশ্বাসের থেকে আলাদা। চিনা উপকথা অনুযায়ী, প্রত্যেক আঙুলের ভিন্ন ভিন্ন তাৎপর্য রয়েছে। বুড়ো আঙুল বাবা মায়ের প্রতিনিধিত্ব করে, তর্জনী আত্মীয়স্বজন ও ভাইবোন। অন্যদিকে মধ্যমা নিজের ও সন্তানদের প্রতিনিধিত্ব করে। আর অনামিকা হল জীবনসঙ্গীর। এই তত্ত্বের কারণেই চিনে অনামিকায় বিয়ের আংটি পরার প্রচলন রয়েছে।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

অন্য দিকে, ষোলো শতকে বিখ্যাত ডাচ চিকিৎসক লেভিনাস লেমনিয়াস তাঁর বইতে লেখেন, কোনও মহিলা নিজের অনামিকায় সোনার আংটি ঘষতে থাকলে তাঁর হৃদয়ে এক ধরনের মৃদু আলোড়নের সৃষ্টি হয়। আর সেই কারণে তাঁর দেহ ও মন সতেজ থাকে।

Advertisement

আর ভারতীয় জ্যোতিষশাস্ত্র কী বলছে এ বিষয়ে? বিশুদ্ধ প্রেম স্বর্গীয় বস্তু এবং নিরবিচ্ছিন্ন প্রক্রিয়া। জন্মছকে পঞ্চম ভাব থেকে প্রেমের আত্মপ্রকাশের বিচার হয়। কালপুরুষের পঞ্চম ভাব হল সিংহরাশি যা রবির রাশি বা প্রেমের রাশি। আর রবির আঙুল অনামিকা। অতএব অনামিকা প্রেমের আঙুল। বাঁ হাতেই কেন পরানো হয় তার পিছনেও রয়েছে এক কাহিনি। ভারতীয় শাস্ত্রে প্রাচীনকাল থেকেই বামা বলা হয় মেয়েদের। আর অর্ধনারীশ্বরে বাম দিকেই থাকেন নারী। সুতরাং নেপথ্য কারণ ভিন্ন হলেও স্পষ্টতই অনামিকায় বিয়ের আংটি পরার চল রয়েছে বিভিন্ন দেশে।

এই প্রতিবেদনটি ‘সাত পাকে বাঁধা’ ফিচারের অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.