Advertisement
১৭ জুন ২০২৪
Wedding special 2022

চা খেয়ে জিভ পুড়ে গিয়েছে, কী করণীয় বিয়ে বাড়ি যাওয়ার আগে?

ফাইবার যুক্ত খাবার পুড়ে যাওয়া অংশের উপরে পাতলা প্রলেপ তৈরি করে। এতে মুখের জ্বালা ভাব অনেকটা দূর হয়।

এবিপি ডিজিটাল কনটেন্ট স্টুডিয়ো
শেষ আপডেট: ২১ নভেম্বর ২০২২ ১৯:১২
Share: Save:

বেশ আয়েশ করে চায়ের কাপে যেই না চুমুক দিয়েছেন, ব্যস! অদ্ভুত এক অস্বস্তি! জিভ পুড়ে গিয়েছে আবার। এ দিকে পরদিনই বিয়ে বাড়ি। কব্জি ডুবিয়ে খাওয়ার পরিকল্পনা মাটি হওয়ার জোগাড় আর কি! কিন্তু এই অল্প সময়েই যদি এই অস্বস্তি থেকে রেহাই মেলে, কেমন হয়? কয়েকটি ঘরোয়া উপায়েই কিন্তু কেল্লাফতে!

জিভ পুড়ে গেলে সারিয়ে তুলুন ঘরোয়া উপায়ে

জিভ পুড়ে গেলে সারিয়ে তুলুন ঘরোয়া উপায়ে

১। জিভ পুড়ে যাওয়ার সঙ্গে সঙ্গে এক টুকরো বরফ রেখে দিন মুখে। অথবা বরফ জল দিয়ে কুলি করুন বার বার। খানিকটা হলেও স্বস্তি পাবেন।

২। কাছে পিঠে অ্যালোভেরা গাছ থাকলে তা থেকে জেল সংগ্রহ করুন এবং পরিমাণ মতো মুখের ভিতরে রেখে দিন প্রায় ২৫ মিনিটের মতো। সারা দিনে দু’বার করা যেতে পারে। তবে বাজার থেকে কেনা অ্যালোভেরা জেল এ ক্ষেত্রে নৈব নৈব চ।

বরফের টুকরো এবং অ্যালোভেরা জেল

বরফের টুকরো এবং অ্যালোভেরা জেল

৩। অ্যান্টিব্যাক্টেরিয়াল উপাদান থাকে টক দইতে। ঠান্ডা টক দই খেলে জ্বলুনি থেকে মুক্তি পাবেন এবং জিভ ঠান্ডা হতে থাকবে ক্রমশ।

৪। একই সঙ্গে মধুতেও রয়েছে অ্যান্টিব্যাক্টেরিয়াল উপাদান। জ্বালা ও পোড়া ভাব দূর করতে তা কাজে আসে। তাই জিভ পুড়ে যাওয়ার পরে মধু লাগিয়ে নিতে পারেন। সঙ্গে ব্যাক্টেরিয়ার সংক্রমণও আটকে যাবে।

টক দই এবং মধু

টক দই এবং মধু

৫। তরল ও ঠান্ডা খাবার খাওয়ার চেষ্টা করুন। খুব বেশি চিবিয়ে খেতে হয়, এ রকম খাবার এড়িয়ে চলাই ভাল! কাঁচা লঙ্কা আর কোল্ড ড্রিঙ্কস একদম নয়।

৬। ফাইবার যুক্ত খাবার পুড়ে যাওয়া অংশের উপরে পাতলা প্রলেপ তৈরি করে। এতে মুখের জ্বালা ভাব অনেকটা দূর হয়। তাই ফাইবার সমৃদ্ধ খাবারেও রয়েছে স্বস্তির খোঁজ।

এ তো গেল ঘরোয়া উপায়। তবে নিতান্তই যদি খুব বেশি ব্যথা বা জ্বালা ভাব থাকে, অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন। খেয়াল রাখবেন, চিকিৎসকের পরামর্শ ছাড়া কোনও রকম মলম জাতীয় ওষুধ মুখের ভিতরে লাগাবেন না। এতে হিতে বিপরীত হতে পারে। প্রয়োজন অনুসারে পদক্ষেপ নিন এবং বিয়েবাড়ি উপভোগ করুন নিশ্চিন্তে।

এই প্রতিবেদনটি 'সাত পাকে বাঁধা' ফিচারের অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE