Advertisement
৩১ জানুয়ারি ২০২৩
Blood donation camp

জন্মদিন উপলক্ষে রক্তদান শিবিরের আয়োজন করে তাক লাগালেন ডায়মন্ড হারবারের মাধ্যমিক পড়ুয়া

থ্যালাসেমিয়া রোগীদের জন্য সারা বছরই রক্তের প্রয়োজন হয়। কিন্তু ব্লাড ব্যাঙ্কগুলিতে প্রায়শই রক্তের অভাব দেখা দেয়। এই সমস্যা মেটাতে বছর জুড়েই রক্তদান শিবিরের প্রয়োজন।

রক্তদান শিবিরে সাহেলি খাতুন।

রক্তদান শিবিরে সাহেলি খাতুন। — নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
ডায়মন্ড হারবার  শেষ আপডেট: ২৭ নভেম্বর ২০২২ ২৩:৩০
Share: Save:

জন্মদিনে উপলক্ষে ব্লাড ব্যাঙ্কে গিয়ে স্বেচ্ছায় রক্তদান শিবিরের আয়োজন করল এক মাধ্যমিক পরীক্ষার্থী। ছাত্রীর নাম সাহেলি খাতুন (১৭)। দক্ষিণ ২৪ পরপনার উস্তি থানার দেউলার বাসিন্দা সে। রবিবার ডায়মন্ড হারবার মেডিক্যাল কলেজ হাসপাতালের ব্লাড ব্যাঙ্কে ছাত্রীর ডাকে সাড়া দিয়ে ২১ জন স্বেচ্ছায় রক্তদান করেন।

Advertisement

থ্যালাসেমিয়া রোগীদের জন্য সারা বছরই রক্তের প্রয়োজন হয়। কিন্তু ব্লাড ব্যাঙ্কগুলিতে প্রায়শই রক্তের অভাব দেখা দেয়। এই সমস্যা মেটাতে বছর জুড়েই রক্তদান শিবিরের প্রয়োজন। কোনও মুমূর্ষু রোগীর রক্তের প্রয়োজন হলে এগিয়ে যান দেউলার বাসিন্দা লাল্টু মিদ্যে। কখনও নিজে রক্তদান করেন, কখনও আবার যুবক-যুবতীদের রক্তদানে উদ্বুদ্ধ করেন তিনি। বাবার সেই কাজে অনুপ্রাণিত হয়ে মেয়ে সাহেলিও এগিয়ে এসেছে। ডায়মন্ড হারবার মেডিক্যাল কলেজ হাসপাতালের সহযোগিতায় স্বেচ্ছায় রক্তদান শিবিরের আয়োজন করে ওই ছাত্রী। এই রক্তদান শিবিরে প্রায় ২১ জন স্বেচ্ছায় রক্তদান করেন। রক্তদাতাদের মধ্যে ছিলেন ছাত্রীর মা ও ভাই।

স্কুল পড়ুয়ার এই উদ্যোগে সাড়া দিতে রক্তদান শিবেরে হাজির হন ডায়মন্ড হারবারের এসডিও অঞ্জন ঘোষ, চেয়ারম্যান প্রণব দাস, ডেপুটি সুপার সুপ্রিম সাহা। ছাত্রীকে আশীর্বাদ করেন সবাই। সাহেলি বলেন, ‘‘বাবাকে দেখে আমরা রক্তদানে অনুপ্রাণিত হয়েছি। কত মুমূর্ষু রোগী রক্তের অভাবে মারা জান! তাই, জন্মদিনে অনুষ্ঠান করা ঠিক মনে হয়নি। রক্তদান বেশি জরুরি বলে মনে হয়েছে।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.