Advertisement
০৭ মে ২০২৪
CBI and NSG in Sandeshkhali

সন্দেশখালিতে কী কী অস্ত্র মিলল, জানাল সিবিআই, গুলি-বন্দুকের সঙ্গে উদ্ধার শাহজাহানের নথিপত্রও

সিবিআইয়ের জারি করা প্রেস বিজ্ঞপ্তিতে ছবি দিয়ে দাবি করা হয়েছে, অস্ত্রের পাশাপাশি উদ্ধার হয়েছে কিছু নথিও। যেখানে রয়েছে জেলবন্দি তৃণমূল নেতা শাহজাহানের সচিত্র পরিচয়পত্রও।

CBI recovers arms and ammunitions during searches at Sandeshkhali

তল্লাশি অভিযানে উদ্ধার হওয়া নথিপত্র এবং আগ্নেয়াস্ত্র। —নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ এপ্রিল ২০২৪ ২০:৩০
Share: Save:

সন্দেশখালিতে দিনভর তল্লাশি চালিয়ে অস্ত্রশস্ত্র এবং কার্তুজ উদ্ধার করল সিবিআই। উদ্ধার হওয়া অস্ত্রের মধ্যে যেমন রয়েছে বিদেশি আগ্নেয়াস্ত্র তেমনই রয়েছে পুলিশের ব্যবহারের রিভলভারও। এ ছাড়াও উদ্ধার হয়েছে কার্তুজ, দেশি বোমা। সিবিআইয়ের জারি করা প্রেস বিজ্ঞপ্তিতে ছবি দিয়ে দাবি করা হয়েছে, অস্ত্রের পাশাপাশি উদ্ধার হয়েছে কিছু নথিও। যেখানে রয়েছে জেলবন্দি তৃণমূল নেতা শাহজাহানের সচিত্র পরিচয়পত্রও। দিনভর তল্লাশি চালানোর পর রাত ৯টা ৫৪ মিনিটে সন্দেশখালি থেকে বেরিয়ে যায় সিবিআই এবং এনএসজি।

কলকাতা হাই কোর্টের নির্দেশে সন্দেশখালি মামলার তদন্তভার গিয়েছে সিবিআইয়ের হাতে। গত ৫ জানুয়ারি এলাকার দাপুটে তৃণমূল নেতা শাহজাহানের বাড়িতে তল্লাশি চালাতে গিয়ে নেতার অনুগামীদের হাতে নিগৃহীত হতে হয় ইডি আধিকারিকদের। কার্যত প্রাণ বাঁচিয়ে পালাতে হয় ইডিকে নিরাপত্তা দিতে মোতায়েন কেন্দ্রীয় বাহিনীর জওয়ানদের। খোয়া যায় ইডি আধিকারিকদের জিনিসপত্রও। তার পর কিছু দিন শান্ত থাকার পর ফেব্রুয়ারির গোড়ায় এলাকার কতিপয় তৃণমূল নেতাদের ‘অত্যাচার’-এর প্রতিবাদে রাস্তায় নামেন সন্দেশখালির মহিলারা। যে আন্দোলনে তোলপাড় পড়ে যায় রাজ্যে। মিনাখাঁ থেকে রাজ্য পুলিশ শাহজাহানকে গ্রেফতার করলেও আন্দোলনে ভাটা পড়েনি। এই প্রেক্ষাপটে দেশে দ্বিতীয় দফার লোকসভা ভোটের দিন ইডির খোয়া যাওয়া জিনিস খুঁজতে সন্দেশখালিতে তল্লাশি অভিযান শুরু করে সিবিআই। দিনভর তল্লাশি চলে। উদ্ধার হয় অস্ত্রশস্ত্র, পরিচয়পত্র, নথি।

সন্ধ্যায় সিবিআই জানায়, তল্লাশিতে উদ্ধার হয়েছে, তিনটি বিদেশি রিভলভার, একটি ভারতীয় রিভলভার, কোল্ট সংস্থার তৈরি পুলিশের ব্যবহার করার একটি রিভলভার, বিদেশে তৈরি একটি পিস্তল, একটি দেশি বন্দুক, ৯ মিলিমিটারের ১২০টি বুলেট, পয়েন্ট ৪৫ ক্যালিবারের ৫০টি কার্তুজ, ৯ মিলিমিটার ক্যালিবারের ১২০টি কার্তুজ, পয়েন্ট ৩৮০ কার্তুজ ৫০টি, পয়েন্ট ৩২ কার্তুজ ৮টি।

সিবিআইয়ের দাবি, এ ছাড়াও শাহজাহানের ছবি এবং পরিচয় সম্বলিত কিছু পরিচয়পত্র এবং অন্যান্য নথিও উদ্ধার করা হয়েছে। সিবিআই সূত্রে খবর, খবর পাওয়া গিয়েছিল যে, গত ৫ জানুয়ারি সন্দেশখালিতে গিয়ে ইডি যে সব জিনিসপত্র হারিয়েছে এবং অন্যান্য কিছু সন্দেহজনক নথি শাহজাহানের অনুগামীদের বাড়িতে লুকিয়ে রাখা হতে পারে। সেই অনুযায়ী শুক্রবার অভিযানে নেমে সিবিআই শাহজাহানের দুই অনুগামীর বাড়িতে তল্লাশি চালানো হয়। সেখান থেকেই উদ্ধার হয় অস্ত্র এবং নথি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

sandeshkhali CBI NSG Raid
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE