Advertisement
০৪ জুন ২০২৪
Uttarakhand

উত্তরাখণ্ডে নিখোঁজ রাজ্যের ৩ অভিযাত্রী

শিক্ষানবিশ এবং প্রশিক্ষক মিলিয়ে ২৯ জনের দলটি মঙ্গলবার ‘দ্রৌপদী কা ডান্ডা-২’ পর্বতের উদ্দেশে বেরিয়েছিল। নিম-এর অধ্যক্ষ কর্নেল অমিত বিস্ত জানান, মঙ্গলবার সকাল সাড়ে ৮টা নাগাদ তুষারঝড় ওঠে।

উত্তরাখণ্ডে তুষারধস।

উত্তরাখণ্ডে তুষারধস। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ অক্টোবর ২০২২ ০৫:৫৫
Share: Save:

উত্তরকাশীতে পাহাড়ে চড়ার প্রশিক্ষণ নিতে গিয়ে ধসে মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ১৬। এখনও পর্যন্ত নিখোঁজ ১৩ জন। তার মধ্যে রয়েছেন এ রাজ্যের তিন বাসিন্দা। সরকারি সূত্রের খবর, ওই তিন বাসিন্দার নাম সৌরভ বিশ্বাস, অমিতকুমার সাউ এবং সন্দীপ সরকার। নিখোঁজদের খোঁজে নেমেছে সেনা, বিপর্যয় মোকাবিলা বাহিনীর যৌথ উদ্ধারকারী দল। গত মঙ্গলবার উত্তরাখণ্ডের উত্তরকাশীর নেহরু ইনস্টিটিউট অব মাউন্টেনিয়ারিং (নিম)-এর ২৭ জন শিক্ষানবিশ পাহাড়ে চড়ার প্রশিক্ষণ নিতে গিয়েছিলেন। ছিলেন ইনস্টিটিউটের দু’জন ইনস্ট্রাক্টরও।

শিক্ষানবিশ এবং প্রশিক্ষক মিলিয়ে ২৯ জনের দলটি মঙ্গলবার ‘দ্রৌপদী কা ডান্ডা-২’ পর্বতের উদ্দেশে বেরিয়েছিল। নিম-এর অধ্যক্ষ কর্নেল অমিত বিস্ত জানান, মঙ্গলবার সকাল সাড়ে ৮টা নাগাদ তুষারঝড় ওঠে। সে সময় ওই দলটি প্রায় ১৬ হাজার ফুট উচ্চতায় ছিল। সকাল ৯টা নাগাদ ধসও নামে। ইনস্টিটিউটের তরফে প্রকাশিত তালিকা থেকে জানা গিয়েছে, নিখোঁজেরা পশ্চিমবঙ্গ, উত্তরপ্রদেশ, হিমাচলপ্রদেশ, হরিয়ানা, অসম, তেলঙ্গানা, কর্নাটক দিল্লি, অন্ধ্রপ্রদেশ ও উত্তরাখণ্ডের বাসিন্দা।

রাজ্য প্রশাসনিক সূত্রের খবর, পশ্চিমবঙ্গের তিন জন অভিযাত্রীর তথ্য আপাতত পাওয়া গিয়েছে। খারাপ আবহাওয়ার কারণে সন্ধানের কাজ ব্যাহত হচ্ছে। তবে উত্তরাখণ্ড প্রশাসনের সঙ্গে পশ্চিমবঙ্গ সরকার নিয়মিত যোগাযোগ রাখছে।

বেহালার চৌরাস্তার বাসিন্দা বছর চল্লিশের অমিতকুমার সাউয়ের স্ত্রী কন্যাকুমারী বলেন, ‘‘যতদূর জানি, উনি নিখোঁজ। এর বেশি কিছু জানি না।’’ তিনি আরও জানান, হাওড়ার বালিতে একটি বেসরকারি সংস্থায় চাকরি করেন অমিত। প্রশিক্ষণের জন্য ১২ সেপ্টেম্বর বাড়ি থেকে বেরিয়েছিলেন তিনি। ৪ অক্টোবর দুর্ঘটনার খবর আসে। কন্যাকুমারী বলেন, ‘‘এর আগেও বহু জায়গায় অমিত ট্রেকিংয়ে গিয়েছেন। এ বার গিয়েছিলেন প্রশিক্ষণ নিতে। ওঁর একটা খবর পাওয়ার জন্য অপেক্ষা করছি। এর বেশি কিছু বলার মতো অবস্থায় নেই।’’

নিখোঁজ উত্তর ২৪ পরগনার নিউ ব্যারাকপুরের সন্দীপ সরকারও। এ দিন তাঁর এক আত্মীয় বলেন, ‘‘এখনও পর্যন্ত সন্দীপের সঙ্গে আমরা যোগাযোগ করতে পারিনি। নিম থেকেও এখন পর্যন্ত সন্দীপের ব্যাপারে আমাদের কোনও খবর দেয়নি।’’ পেশায় শিক্ষক, বছর পঁয়ত্রিশের সন্দীপ আগেও পুরুলিয়া, সান্দাকফু-সহ নানা জায়গায় ট্রেকিং করেছেন। তাঁর এক আত্মীয়ের কথায়, ‘‘১১ সেপ্টেম্বর প্রশিক্ষণ নিতে বেরিয়েছিলেন সন্দীপ। সংবাদমাধ্যমের থেকে দুর্ঘটনার খবর পাই।’’ সৌরভ বিশ্বাসের বাড়ির লোকের সঙ্গে যোগাযোগ করা যায়নি।

নিম সূত্রের খবর, উদ্ধার হওয়া ১৬ জনের দেহ ‘ক্যাম্প ১’-এ রাখা হয়েছে। সেগুলি নীচে না-নামানো পর্যন্ত সব মৃতদেহের শনাক্তকরণও সম্ভব হচ্ছে না। তাই কারা কারা এখনও নিখোঁজ, তা সঠিক ভাবে বলা যাচ্ছে না। তবে নিম-এর অধ্যক্ষ জানান, ওই অভিযানের অন্যতম প্রশিক্ষক সবিতা কানসওয়াল মারা গিয়েছেন। ২৬ বছরের সবিতা প্রথম ভারতীয় মহিলা যিনি ১৬ দিনের মধ্যে মাউন্ট এভারেস্ট এবং মাউন্ট মাকালু জয় করেছিলেন।

অমিত বলেন, ‘‘সবিতা এই ইনস্টিটিউটের অন্যতম সেরা ইনস্ট্রাক্টর ছিলেন।’’ উত্তরকাশী পুলিশ জানিয়েছে, জাতীয় বিপর্যয় মোকাবিলা দল, রাজ্য বিপর্যয় মোকাবিলা দল, ভারত-তিব্বত সীমান্ত পুলিশ ও সেনাবাহিনী সন্ধান কাজ চালাচ্ছে। তাদের সঙ্গে যোগ দিয়েছে জম্মু-কাশ্মীরের হাই অল্টিটিউড ওয়ারফেয়ার স্কুলের ১৪ জনের দলও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Uttarakhand avalanche
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE