Advertisement
০২ মে ২০২৪
Jyoti Basu

জ্যোতি বসু স্মরণে পঞ্চায়েতের কথা

জ্যোতিবাবুর মৃত্যু দিন উপলক্ষে ‘জ্যোতি বসু সেন্টার ফর সোশ্যাল স্টাডিজ অ্যান্ড রিসার্চে’র উদ্যোগে নিউটাউনে সেন্টারের জমিতে আলোচনা-সভায় পঞ্চায়েত ব্যবস্থা, তার বর্তমান দুরবস্থা ও ভবিষ্যতের পরিকল্পনা নিয়ে মতামত দিলেন সিপিএম নেতৃত্ব।

প্রাক্তন মুখ্যমন্ত্রী জ্যোতি বসু।

প্রাক্তন মুখ্যমন্ত্রী জ্যোতি বসু। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ জানুয়ারি ২০২৩ ০৮:৩৩
Share: Save:

পঞ্চায়েত নির্বাচনের আগে প্রাক্তন মুখ্যমন্ত্রী জ্যোতি বসুকে স্মরণের মাধ্যমে বাংলায় পঞ্চায়েতি ব্যবস্থা শক্তিশালী করার ডাক দিল সিপিএম। তুলে ধরা হল বামফ্রন্ট সরকারের ইতিবাচক পদক্ষেপের কথা। জ্যোতিবাবুর মৃত্যু দিন উপলক্ষে ‘জ্যোতি বসু সেন্টার ফর সোশ্যাল স্টাডিজ অ্যান্ড রিসার্চে’র উদ্যোগে নিউটাউনে সেন্টারের জমিতে আলোচনা-সভায় পঞ্চায়েত ব্যবস্থা, তার বর্তমান দুরবস্থা ও ভবিষ্যতের পরিকল্পনা নিয়ে মতামত দিলেন সিপিএম নেতৃত্ব।

জ্যোতি বসুর প্রয়াণ দিবসে পঞ্চায়েত নিয়ে আলোচনা— সভায় বিমান বসু, মহম্মদ সেলিম এবং সূর্যকান্ত মিশ্র।

জ্যোতি বসুর প্রয়াণ দিবসে পঞ্চায়েত নিয়ে আলোচনা— সভায় বিমান বসু, মহম্মদ সেলিম এবং সূর্যকান্ত মিশ্র। — ফাইল চিত্র।

‘পঞ্চায়েতি ব্যবস্থা— জ্যোতি বসুর ভাবনা, আজকের দুরবস্থা ও ভবিষ্যতের রূপরেখা’ শীর্ষক আলোচনায় বক্তা ছিলেন সিপিএমের রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম, দলের পলিটব্যুরোর সদস্য সূর্যকান্ত মিশ্র ও বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু। আলোচনা-সভার অবসরে সেলিম বলেন, শুধু পঞ্চায়েতি রাজ ব্যবস্থা নয়, সাম্প্রদায়িক সহাবস্থানের ক্ষেত্রেও বসুর উল্লেখযোগ্য ভূমিকা ছিল। তাঁর অভিযোগ, বহু ক্ষেত্রেই বাংলা এখন পতনের পথে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Jyoti Basu CPM Panchayat Poll
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE