Advertisement
১৭ মে ২০২৪
West Bengal Weather Update

দহনজ্বালা থেকে মুক্তি নেই এখনই, তবে বৃষ্টির পূর্বাভাস আগামী সপ্তাহে, পারদ কি নামবে? কী বলছে আলিপুর

বৃহস্পতিবার কলকাতার আকাশ আংশিক মেঘলা থাকবে। সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৪২ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে ৬.৬ ডিগ্রি বেশি। সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ৩০ ডিগ্রি সেলসিয়াস।

—প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ মে ২০২৪ ১১:০৩
Share: Save:

দহনজ্বালার মধ্যেই বৃষ্টির সুখবর দিল আলিপুর আবহাওয়া দফতর। আগামী রবিবার রাজ্যের উপকূলবর্তী দুই জেলা পূর্ব মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগনায় হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। মাঝারি বৃষ্টি হতে পারে উত্তর ২৪ পরগনাতেও। আগামী মঙ্গলবার কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। বৃষ্টির সঙ্গে জেলাগুলির কোথাও কোথাও বজ্রপাত হতে পারে বলেও সতর্ক করা হয়েছে।

আলিপুরের তরফে জানানো হয়েছে, বৃষ্টিপাতের জেরে সাময়িক স্বস্তি মিলতে পারে। কমতে পারে ২ থেকে ৩ ডিগ্রি তাপমাত্রা। সে ক্ষেত্রে অস্বস্তিকর আবহাওয়া থেকে খানিক সুরাহা পেতে পারেন দক্ষিণবঙ্গের বাসিন্দারা। তবে বৃষ্টির সম্ভাবনা থাকলেও আগামী দু-তিন দিন জেলাগুলিতে আগের মতোই তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। বৃহস্পতিবার অতি তীব্র তাপপ্রবাহ চলবে ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, দুই বর্ধমান এবং বীরভূমে।

উত্তরবঙ্গের জেলাগুলির মধ্যে বৃহস্পতিবার দক্ষিণ দিনাজপুর এবং মালদহে তাপপ্রবাহ চলবে। শনিবার দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার এবং কোচবিহারে হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। রবিবার থেকে উত্তরবঙ্গের সব জেলাতেই বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

বৃহস্পতিবার কলকাতার আকাশ আংশিক মেঘলা থাকবে। সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৪২ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে ৬.৬ ডিগ্রি বেশি। সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ৩০ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে ৩ ডিগ্রি বেশি। বুধবার কলকাতায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪২ ডিগ্রি সেলসিয়াস। মঙ্গলে ছিল ৪৩ ডিগ্রি সেলসিয়াস।

বুধবারও তাপমাত্রায় রাজ্যের বাকি সব এলাকাকে টেক্কা দিয়েছে পশ্চিম মেদিনীপুরের কলাইকুন্ডা। সেখানে বুধে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪৫.২ ডিগ্রি সেলসিয়াস। রাজ্যে সেটিই সর্বোচ্চ। এ ছাড়া অতি তীব্র তাপপ্রবাহ হয়েছে মালদহ, বালুরঘাট, উলুবেড়িয়া, ডায়মন্ড হারবার, মেদিনীপুর, ক্যানিং, হলদিয়া, মগরা, পানাগড়, আসানসোল এবং ঝাড়গ্রামে। হাওয়া অফিস জানিয়েছে, বুধবার কৃষ্ণনগর, বাঁকুড়া, শ্রীনিকেতন, বহরমপুর, সল্টলেক, কাঁথি, বর্ধমান, ব্যারাকপুর, বসিরহাট এবং দমদমে তাপপ্রবাহ চলেছে। দক্ষিণবঙ্গের দু’টি জায়গায় বুধবার তাপপ্রবাহ হয়নি। সেগুলি হল দিঘা এবং সাগরদ্বীপ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Weather Update Weather Forecast Weather Report
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE