Advertisement
২৪ ফেব্রুয়ারি ২০২৪
Higher Education

একটি মাত্র পোর্টালে আবেদন করলেই ভর্তি হওয়া যাবে কলেজ, বিশ্ববিদ্যালয়ে

সোমবার মন্ত্রিসভায় পাশ হল বিশ্ববিদ্যালয় সংক্রান্ত দু’টি প্রস্তাব। একটি প্রস্তাবে অভিন্ন পোর্টালের মাধ্যমে স্নাতক স্তরে কলেজ ও বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার বিষয়টি অনুমোদন পেয়েছে।

Anybody can get admission in the college & university only by applying through the portal of higher education department

কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলিতে পৃথক পোর্টালের ব্যবস্থা করে অনলাইনে ভর্তির প্রক্রিয়া শুরু হয়। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ এপ্রিল ২০২৩ ১৪:২৫
Share: Save:

স্নাতক স্তরে ভর্তি হতে এ বার ভিন্ন ভিন্ন কলেজ বা বিশ্ববিদ্যালয়ের পোর্টালে আলাদা ভাবে আবেদন করার দিন সম্ভবত শেষ হতে চলেছে। আগামী শিক্ষাবর্ষ থেকেই একটি অভিন্ন পোর্টাল মারফত স্নাতকে ভর্তি হওয়ার আবেদন করতে পারবেন উচ্চ মাধ্যমিক উত্তীর্ণরা। বিষয়টি নিয়ে দীর্ঘ দিন ধরেই ভাবনাচিন্তা করছিল উচ্চশিক্ষা দফতর। সোমবার এই বিষয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বাধীন মন্ত্রিসভার অনুমোদন মিলেছে। আর তাতেই শিক্ষামহল মনে করছে, আগামী শিক্ষাবর্ষ থেকেই অভিন্ন একটি পোর্টাল মারফত অনলাইনে আবেদন করেই উত্তীর্ণ ছাত্রছাত্রীরা কলেজ ও বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পাবেন।

সোমবার রাজ্য মন্ত্রিসভায় পাশ হল বিশ্ববিদ্যালয় সংক্রান্ত দু’টি গুরুত্বপূর্ণ প্রস্তাব। তার একটি অভিন্ন পোর্টালের মাধ্যমে স্নাতক স্তরে কলেজ ও বিশ্ববিদ্যালয়ে ভর্তি সম্পন্ন করার বিষয়টি অনুমোদন পেয়েছে। এত দিন কলেজ বা বিশ্ববিদ্যালয়গুলিতে পৃথক ভাবে অনলাইনে ভর্তি করার ব্যবস্থা করা হত। কিন্তু কলেজ ও বিশ্ববিদ্যালয়ে ভর্তি প্রক্রিয়ায় স্বচ্ছতা আনতে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু অভিন্ন একটি পোর্টালের পরিকল্পনা করছিলেন বলেই বিকাশ ভবন সূত্রে খবর। তাঁর সেই ভাবনায় মন্ত্রিসভার সিলমোহর পড়েছে।

কলেজে কলেজে ভর্তি হতে গেলে ছাত্র ইউনিয়নগুলি বিপুল অর্থ দাবি করছে ছাত্রছাত্রীদের থেকে, বছর পাঁচেক আগে থেকে এমনই অভিযোগ উঠতে শুরু করে। তার পরেই শিক্ষা দফতর কলেজ ও বিশ্ববিদ্যালয়ে ভর্তির প্রক্রিয়া অনলাইন করার সিদ্ধান্ত নেয়। সেই মতো কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলিতে পৃথক পোর্টালের ব্যবস্থা করে অনলাইনে ভর্তির প্রক্রিয়া শুরু হয়। কিন্তু উচ্চশিক্ষা দফতর বিষয়টি এক ছাতার তলায় আনার পক্ষপাতী ছিল, যাতে গোটা প্রক্রিয়া শিক্ষা দফতর সরাসরি নজরদারিতে রাখতে পারে। সেই মতোই প্রস্তাব তৈরি করে পাঠানো হয়েছিল মন্ত্রিসভার বৈঠকে। সেই প্রস্তাব মন্ত্রিসভার অনুমোদন পেয়ে পাশ হয়েছে। তাই মনে করা হচ্ছে, আগামী শিক্ষাবর্ষ থেকেই এই অভিন্ন পোর্টালটি সক্রিয় হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE