Advertisement
০৯ মে ২০২৪
Indian Railways

Indian Railways: শুক্রবার বেলা ৩টে থেকে ৭২ ঘণ্টার জন্য বন্ধ থাকবে ব্যান্ডেল স্টেশন, বাতিল বহু ট্রেন

হাওড়া-বর্ধমান মেন শাখায় ব্যান্ডেল ও মগরা স্টেশনের মধ্যে তৃতীয় লাইন চালু করার প্রস্তুতি চলছে প্রায় দু’সপ্তাহ ধরে। তারই শেষ পর্বে কাজ হবে।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ মে ২০২২ ০৫:৫৯
Share: Save:

আগেই জানানো হয়েছিল। ব্যাপক ঝামেলার সেই সময়টা ঘাড়ে এসেই পড়ল। ব্যান্ডেল জংশন স্টেশনে ‘নন ইন্টারলকিং’-এর কাজের জন্য আজ, শুক্রবার বেলা ৩টে থেকে সোমবার বেলা ৩টে পর্যন্ত ৭২ ঘণ্টা ব্যান্ডেল স্টেশন সম্পূর্ণ বন্ধ থাকবে। টানা প্রায় ৭২ ঘণ্টা ব্যান্ডেল স্টেশন বন্ধ থাকায় ট্রেন চলাচলে যে ভীষণ সমস্যা হবে, তা জানিয়ে আগেই দুঃখ প্রকাশ করেছে রেল। বাতিল করা হচ্ছে বহু লোকাল ট্রেন। দূরের মেল, এক্সপ্রেস ট্রেন বাতিল প্রায় ৪০ জোড়া।

হাওড়া-বর্ধমান মেন শাখায় ব্যান্ডেল ও মগরা স্টেশনের মধ্যে তৃতীয় লাইন চালু করার প্রস্তুতি চলছে প্রায় দু’সপ্তাহ ধরে। সেই কাজেরই অন্তিম পর্বে ব্যান্ডেল জংশন স্টেশন বন্ধ রেখে ‘নন ইন্টারলকিং’-এর কাজ হবে। রেল জানিয়েছে, ওই স্টেশন বন্ধ থাকায় সংলগ্ন যে-সব লাইন ব্যান্ডেল জংশনে এসে মিশেছে, ওই সময়ে সেই সব রুটেও ট্রেন চলাচল বন্ধ থাকবে। পুরো কাজের জন্য বিপুল সংখ্যক ট্রেন বাতিল করতে হয়েছে। ট্রেন বন্ধ থাকার এই সময়ের মধ্যে কাছাকাছি বিভিন্ন শাখায় জরুরি রক্ষণাবেক্ষণের কাজও সেরে নিচ্ছে রেল।

পূর্ব রেলের খবর, ব্যান্ডেল স্টেশন দিয়ে ধারণক্ষমতার চেয়ে দেড় গুণ বেশি ট্রেন চলছিল। তৃতীয় লাইন চালু হলে হাওড়া-বর্ধমান মেন শাখায় ট্রেন ধারণের ক্ষমতা বাড়বে। একই সঙ্গে ব্যান্ডেল স্টেশনের পুরনো রুট রিলে কেবিন ভেঙে অন্যত্র সরিয়ে দেওয়া হচ্ছে। এর ফলে স্টেশনে ঢোকার মুখে ট্রেনের অপেক্ষা করে থাকার সময় কমবে। অনেক বেশি ট্রেনকে দ্রুত বিভিন্ন রুটে পাঠানো সম্ভব হবে।

পূর্ব রেল জানিয়েছে, আজ হাওড়া থেকে মেন শাখায় বর্ধমানগামী অন্তিম লোকাল ছাড়বে বেলা সাড়ে ১২টায়। হাওড়া থেকে ব্যান্ডেলগামী শেষ লোকাল ছাড়বে বেলা ১টা ৩৩ মিনিটে। দুপুর ১২টা ১০ মিনিটে ছাড়বে কাটোয়াগামী শেষ লোকাল। ব্যান্ডেল স্টেশনের ওই কাজের জন্য এক জোড়া হাওড়া-মেমারি এবং এক জোড়া শিয়ালদহ-বর্ধমান লোকাল তিন দিন বন্ধ থাকবে। কাজ চলাকালীন মেন শাখায় কমবেশি ৪০ জোড়া দূরপাল্লার মেল ও এক্সপ্রেস ট্রেন বাতিল করা হয়েছে। খন্যান ও চুঁচুড়ার মধ্যে কোনও ট্রেন চলবে না। কাটোয়া শাখায় ট্রেন চলবে ত্রিবেণী স্টেশন থেকে।

বাতিল করা হয়েছে একাধিক গ্রীষ্মকালীন বিশেষ ট্রেনও। রেল জানিয়েছে, ব্যান্ডেল স্টেশন বন্ধ থাকাকালীন শুক্রবার দুপুর থেকে আট জোড়া বিশেষ ট্রেন চলবে হাওড়া ও চুঁচড়ার মধ্যে। বর্ধমান ও খন্যান স্টেশনের মধ্যে দৈনিক সাত জোড়া বিশেষ ট্রেন চালানো হবে। কাটোয়া থেকে ত্রিবেণীর মধ্যে চলবে ছ’‌জোড়া ট্রেন। শনি ও রবিবার ওই সব রুটে ট্রেন বাড়ানো হচ্ছে। আগামী সোমবার বেলা ২টোর পরে হাওড়া থেকে ট্রেন চলাচল শুরু হবে। রেলকর্তাদের আশা, সময়ের মধ্যেই কাজ সম্পূর্ণ করে তৃতীয় লাইন ও রুট রিলে সিস্টেমের জন্য কমিশনার অব রেলওয়ে সেফটির ছাড়পত্র পাওয়া যাবে।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

Indian Railways Bandel
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE