Advertisement
০৫ ডিসেম্বর ২০২২
Voter card

ভোটার হতে বেশি আর্জি ‘অফলাইনে’ই

প্রশাসন সূত্রে জানা যায়, এই জেলায় নতুন নাম তোলার জন্য আবেদন জমা পড়েছে ১,১৪,৬৯৮টি।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
বর্ধমান শেষ আপডেট: ১৮ ডিসেম্বর ২০২০ ০০:৪১
Share: Save:

ভোটার হতে চেয়ে বিপুল আবেদন জমা পড়েছে পূর্ব বর্ধমানে। জেলা নির্বাচন দফতর সূত্রে জানা যায়, প্রায় এক মাস ধরে, ভোটার তালিকায় সংযোজন ও বিয়োজনের কাজ চলছিল। ১৫ ডিসেম্বর তা শেষ হয়েছে। এক মাস পরে, ১৫ জানুয়ারি নতুন ভোটার তালিকা প্রকাশিত হওয়ার কথা। ২০২১ সালে ১ জানুয়ারির মধ্যে যাঁদের বয়স ১৮ বছর হবে, তাঁরাই ভোটার তালিকায় নাম তোলার আর্জি জানিয়েছেন। নতুন প্রকাশিত তালিকার উপরেই বিধানসভা নির্বাচন হবে।

Advertisement

প্রশাসন সূত্রে জানা যায়, এই জেলায় নতুন নাম তোলার জন্য আবেদন জমা পড়েছে ১,১৪,৬৯৮টি। সংশোধন, স্থানান্তর—সব মিলিয়ে ২,৩৮,০০০টি আবেদন জমা পড়েছে। সবচেয়ে বেশি আবেদন জমা পড়েছে বর্ধমান উত্তর বিধানসভায় (১৯,২৬০)। আর সবচেয়ে কম জমা পড়েছে জামালপুরে (১১,৫৯৬)। প্রতিটি বিধানসভায় গড়ে ১৪ হাজার করে আবেদন জমা পড়েছে। নাম বাদ দেওয়ার জন্যও ৩০ হাজার আবেদন জমা পড়েছে। সংশোধন করতে চেয়ে ৮২ হাজার আবেদন জমা দেওয়া হয়েছে। বেশির ভাগ আবেদনই এসেছে ‘অফলাইনে’। প্রশাসন সূত্রে জানা গিয়েছে, জেলায় খসড়া ভোটার তালিকায় নাম ছিল ৩৯,৬৫,৪১৭ জনের।

জেলা নির্বাচন দফতর সূত্রে জানা যায়, সব আবেদনগুলি নিয়ে বুথভিত্তিক একটি ‘অভ্যন্তরীণ তালিকা’ তৈরি করা হবে। তা পৌঁছে যাবে বিএলও (বুথ লেভেল অফিসার)-দের কাছে। তাঁরা খতিয়ে দেখে, জেলায় জমা দেবেন। প্রয়োজন হলে বাড়ি-বাড়ি গিয়ে আবেদনগুলি খতিয়ে দেখা হবে। ৫ জানুয়ারির মধ্যে আবেদনগুলির ‘স্ক্রুটিনি’ শেষ করার কথা বলা হয়েছে। ইতিমধ্যে বিভিন্ন পর্যায়ে আধিকারিকেরা আশি পেরনো ভোটারদের বাড়ি ঘুরে এসেছেন। জেলা প্রশাসনের দাবি, সবটাই নির্ভুল ভোটার তালিকা প্রকাশের লক্ষ্য নিয়ে করা হচ্ছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.