Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Mountaineering

Friendship peak: আবহাওয়ার পূর্বাভাস মেনে, ‘ফ্রেন্ডশিপ’ শৃঙ্গ জয়

প্রশিক্ষণ, অভিজ্ঞতা, পরিকল্পনা ও আবহাওয়ার নিখুঁত পূর্বাভাস জয়ের জন্য গুরুত্বপূর্ণ। এখানে সব ঠিকঠাক হয়েছে বলেই, জয় এসেছে।

শৃঙ্গ জয়ের মুহূর্তে।

শৃঙ্গ জয়ের মুহূর্তে। ছবি সৌজন্যে: পর্বতারোহীরা।

নিজস্ব সংবাদদাতা 
আসানসোল শেষ আপডেট: ৩০ অক্টোবর ২০২১ ০৬:৫৭
Share: Save:

হিমাচলের পীরপঞ্জাল রেঞ্জের পাঁচ হাজার মিটারের (৫২৪৯ মিটার) ‘ফ্রেন্ডশিপ পিক’ আরোহণ করে নেমে এল আসানসোলের ‘মাউন্টেন লাভার্স অ্যাসোসিয়েশন’-এর একটি পবর্তারোহী দল। দলের তিন জন শৃঙ্গে আরোহণ করেন। এই সাফল্যের পিছনে আবহাওয়ার নিঁখুত পূর্বাভাস ও সঠিক পরিকল্পনার গুরুত্বপূর্ণ ভূমিকা আছে বলে, মনে করছেন এভারেস্ট বিজয়ী পর্বতারোহী শেখ সাহাবুদ্দিন।

সংগঠন সূত্রে জানা গিয়েছে, তাঁদের সংগঠনের ১১ জনের পবর্তারোহী দল (ন’জন পুরুষ ও দু’জন মহিলা) ১৬ অক্টোবর রাতে হিমাচলের উদ্দেশে রওনা দেন। ২০ অক্টোবর তাঁরা সোলাং থেকে ধুণ্ডি হয়ে ৩,৮৪০ মিটার উঁচুতে ‘ফেন্ডশিপ পিক’-এর ‘বেসক্যাম্প’ (‘লেডি লেগ’ নামে পরিচিত) পৌঁছন। ২১ অক্টোবর তিনটে নাগাদ ১১ জনই ৪,৩০০ মিটার উচ্চতায় ‘অ্যাডভান্স বেসক্যাম্প’-এ (বা ‘সামিট ক্যাম্প’) পৌঁছন। ওই দলের
প্রবীণ পর্বতারোহী মৃণাল সরকার জানান, সে দিন রাত ১১ নাগাদ তাঁরা চূড়ার দিকে রওনা দিয়েছিলেন। কিন্তু বেশ কিছুটা গিয়ে, শরীর না দেওয়ায়, ছ’জন আবার ‘অ্যাডভান্স বেসক্যাম্প’ ফিরে আসেন। একই কারণে মৃণাল ও মুকেশ দত্তও, শৃঙ্গের প্রায় একশো মিটার নীচ থেকে ফিরে আসেন। দলনেতা তথা সংগঠনের সম্পাদক অভিজিৎ রায়, সহ-দলনেতা মিলন চট্টোপাধ্যায় ও অর্ঘ্য ঘোষ ২২ অক্টোবর সকাল ন’টা ২০ মিনিটে শৃঙ্গে আরোহণ করেন। বিকেল ৫টা নাগাদ, তাঁরা সবাই ‘অ্যাডভান্স বেস ক্যাম্প’ হয়ে ‘বেস ক্যাম্প’-এ ফিরে আসেন।

অভিজিৎ জানান, ২৩ অক্টোবর তাঁরা সোলাং-এ ফিরে আসেন। তিনি বলেন, ‘‘পরিস্থিতির সঙ্গে মানিয়ে নেওয়ার জন্য আমাদের ‘বেসক্যাম্প’-এ এক দিন থাকার কথা ছিল। কিন্তু আমরা সোলাং-এই খারাপ আবহাওয়ার পূর্বাভাস পেয়েছিলাম। জানতে পেরেছিলাম, ২৩ ও ২৪ অক্টোবর আবহাওয়া প্রতিকূল হয়ে উঠেবে। তাই বেসক্যাম্পে না থেকে দ্রুত চূড়ার দিকে এগিয়ে যাই। ২৩ অক্টোবর সোলাং-এ ফেরার সময় থেকেই আবহাওয়া খারাপ হতে শুরু করে। তুষারপাত ও বৃষ্টির জন্য ২৪ অক্টোবর আমাদের সোলাং-এ কাটাতে হয়। ২৮ অক্টোবর সকালে আমরা কালকা মেলে আসানসোলে ফিরে এসেছি।” এই জয়ের জন্য অভিনন্দন জানিয়ে শেখ সাহাবুদ্দিন বলেন, ‘‘পাহাড়ে অনেক কিছুই অনিশ্চিত। তবুও প্রশিক্ষণ, অভিজ্ঞতা, পরিকল্পনা ও আবহাওয়ার নিখুঁত পূর্বাভাস জয়ের জন্য গুরুত্বপূর্ণ। এখানে সব ঠিকঠাক হয়েছে বলেই, জয় এসেছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mountaineering
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE