Advertisement
০৪ মে ২০২৪
Makha Sandesh

মাখা সন্দেশ ব্রাত্যই, আক্ষেপ

শহর এবং সংলগ্ন এলাকায় কম-বেশি ৫০টি ছোটবড় মিষ্টির দোকানে সারা বছর চুটিয়ে বিক্রি হয় মাখা সন্দেশ। শীত পড়লে বিক্রি বাড়ে কয়েক গুণ।

কালনার মাখা সন্দেশ।

কালনার মাখা সন্দেশ। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কালনা শেষ আপডেট: ৩১ ডিসেম্বর ২০২৩ ০৯:৩৭
Share: Save:

ল্যাংচা হাব গড়া হয়েছে। এই উদ্যোগে বাড়তি লক্ষ্মীলাভ হচ্ছে শক্তিগড়ের ল্যাংচা বিক্রেতাদের। কালনার মাখা সন্দেশ সমান জনপ্রিয় হলেও এই মিষ্টির ব্যবসা বাড়ানোর সরকারি কোনও পরিকল্পনা এখনও নেওয়া হয়নি। বাজারে চাহিদা থাকায় সরকারের কাছে কালনার নলেন গুড়ের মাখা সন্দেশের বিপণনের পরিকাঠামো তৈরির দাবি জানিয়েছেন মিষ্টান্ন বিক্রেতারা।

কোথাও যন্ত্রে, কোথাও কড়াইয়ে কাঠের জ্বালে তৈরি হয় মাখা সন্দেশ। শীতকালে তার সঙ্গে নলেন গুড় মিশে বাড়ে স্বাদ। কালনা শহর ও লাগোয়া এলাকার দোকানগুলিতে প্রতিদিন বিক্রি হয় কয়েক কুইন্টাল সন্দেশ। ব্যবসায়ীদের দাবি, রাজ্যের বহু মেলায় বিক্রি হয় কালনার মাখা সন্দেশ।

শহর এবং সংলগ্ন এলাকায় কম-বেশি ৫০টি ছোটবড় মিষ্টির দোকানে সারা বছর চুটিয়ে বিক্রি হয় মাখা সন্দেশ। শীত পড়লে বিক্রি বাড়ে কয়েক গুণ। তেঁতুলতলা এবং চকবাজারে প্রতিদিন বিকেলে পাইকারি বাজার থেকে ছানা কিনে সন্দেশ তৈরি করেন ব্যবসায়ীরা। তাঁরা জানান, এক কেজি মাখা সন্দেশ তৈরিতে লাগে ১,২০০ গ্রাম ছানা, ৩০০ গ্রাম চিনি, ১৫০ গ্রাম নলেন গুড়। সাধারণত কেজি প্রতি ৩০০ টাকা দরে বিক্রি করা হয় সন্দেশ। ভাইফোঁটা, ইদ, দুর্গাপুজো, এবং বিয়ের মরসুমে দাম বাড়ে ছানার। তখন সন্দেশের দাম কিছুটা চড়ে।

কালনার চকবাজারের মিষ্টি বিক্রেতা রণজিৎ মোদক বলেন, ‘‘এই মিষ্টির প্রচুর খদ্দের রয়েছে। এ বার শীতে প্রতিদিন দোকানে তৈরি হচ্ছে দেড় কুইন্টাল সন্দেশ। সংরক্ষণের ভাল ব্যবস্থা থাকলে এই মিষ্টি দেশ-বিদেশে পাঠানো যেতে পারে। এ নিয়ে সরকার উদ্যোগী হলে ভাল হয়। বিদেশেও অনেক ক্রেতা মিলবে বলে আমাদের বিশ্বাস।’’ কলকাতা, শিলিগুড়ি, দুর্গাপুরের বিভিন্ন মেলায় কালনার মাখা সন্দেশ বিক্রি করেন নিভুজিমোড়ের মিষ্টি ব্যবসায়ী দেবরাজ বারুই। তাঁর বক্তব্য, ‘‘এ বারও বিভিন্ন মেলায় প্রায় এক কুইন্টাল নলেন গুড়ের সন্দেশ বিক্রি করেছি। রাজ্যের নানা জায়গায় কালনার সন্দেশের সুনাম ছড়িয়েছে। ব্যবসা বাড়াতে গেলে এই সন্দেশের ব্র্যান্ড তৈরি করে জনপ্রিয় করতে হবে। আদায় করতে হবে জিআই তকমা। ব্যবসায়ীদের দেশ-বিদেশের মেলায় যাওয়ার সুযোগ দিতে হবে। চাই সরকারি উদ্যোগ।’’

কালনা চেম্বার অব কমার্সের সদস্য সুশীল মিশ্র বলেন, ‘‘বহু বছর ধরে কালনা শহরে তৈরি হচ্ছে এই মিষ্টি। প্রত্যেক বছর নলেন গুড়ের মাখা সন্দেশ ভিন্‌ রাজ্যের আত্মীয় এবং পরিচিতদের পাঠাতে হয়। সকলেই এই মিষ্টির প্রশংসা করেন। কালনার মাখা সন্দেশ যাতে জিআই তকমা পায়, তার চেষ্টা শুরু করেছে চেম্বার অব কমার্স।’’

রাজ্যের প্রাণী সম্পদ উন্নয়ন মন্ত্রী স্বপন দেবনাথ জানিয়েছেন, মাখা সন্দেশ-সহ কালনার বেশ কিছু মিষ্টি নিয়ে মেলার আয়োজন করা যায় কিনা তা ভাবা হবে। মহকুমাশাসক (কালনা) শুভম আগরওয়ালের বক্তব্য, ‘‘কালনার এই মিষ্টি নিয়ে কিছু করার চেষ্টা হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kalna
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE