Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৬ জানুয়ারি ২০২২ ই-পেপার

সরাসরি বিক্রির সুযোগে খুশি তাঁতি

তাঁত বুনতে জায়গার অভাব, মজুরি কম-সহ বিভিন্ন অভিযোগ রয়েছে তাঁত শিল্পীদের। সেই সমস্ত সব সমস্যার সমাধানের লক্ষ্যেই বৃহস্পতিবার কেন্দ্রীয় সরকা

নিজস্ব সংবাদদাতা
কাটোয়া ০৬ জানুয়ারি ২০১৭ ০০:৪৪

তাঁত বুনতে জায়গার অভাব, মজুরি কম-সহ বিভিন্ন অভিযোগ রয়েছে তাঁত শিল্পীদের। সেই সমস্ত সব সমস্যার সমাধানের লক্ষ্যেই বৃহস্পতিবার কেন্দ্রীয় সরকারে ‘সংহত হ্যান্ডলুম উন্নয়ন প্রকল্পে’র অধীনে কাটোয়ার চাণ্ডুলিতে উদ্বোধন হল ‘হ্যান্ডলুম ক্লাস্টার ডেভেলপমেন্ট সোসাইটি’র।

প্রশাসনের সূত্রে জানা গিয়েছে, চাণ্ডুলি ও লাগোয়া মু্স্থূলি গ্রামে দু’হাজারেরও বেশি মানুষ তাঁত শিল্পের সঙ্গে যুক্ত। তাঁদের সার্বিক উন্নয়নের লক্ষ্যেই এই ক্লাস্টার বলে দাবি প্রশাসনের কর্তাদের। সাড়ে চার কাঠা জায়গার উপরে ১৩ লাখ টাকা খরচে তৈরি হয়েছে ওই ক্লাস্টার। সেখানে ১৬টি স্বনির্ভর সংস্থার অধীনে মোট ৪৩২ জন তাঁত শিল্পী কাজ করবেন। প্রাথমিক ভাবে ৫৬ জন শিল্পীকে ‘তাঁতঘর’ করে দেওয়া হয়েছে। ১৮০ জনের হাতে চরকা, জ্যাকেট মেশিন, সানা, মাকু-সহ বিভিন্ন সামগ্রী তুলে দেওয়া হয়েছে।

ক্লাস্টারের সম্পাদক এককড়ি দাস বলেন, ‘‘এখান থেকে উৎপাদিত পণ্য বিক্রিরও সুযোগ থাকছে। কাপড় প্রতি মহাজনেরা দু’শো টাকা মজুরি দেন। এখানে তার থেকে ২৫-৩০ টাকা বেশি দেওয়া হবে।’’

Advertisement

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত বিডিও শুভাশিস সরকারের আশ্বাস, ‘‘পরে কাপড় রঙ করার যন্ত্র বসানো হবে। তা ছাড়া ক্লাস্টারের চারদিকে পাঁচিলও দেওয়া হবে।’’ উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পঞ্চায়েত প্রধান ইলা চট্টোপাধায়, পঞ্চায়েত সমিতির সভাপতি নরেশচন্দ্র মণ্ডল, হস্ত ও তাঁত উন্নয়নের দফতরের মহকুমা আধিকারিক কৌশিক হালদার।

আরও পড়ুন

Advertisement