Advertisement
০৩ মে ২০২৪

Transport: সরকারি নির্দেশ সত্ত্বেও বাবুঘাট থেকে বাস স্ট্যান্ড সরাতে নারাজ বাস মালিকরা

বাস মালিকদের দাবি, বাবুঘাট থেকে বাস স্ট্যান্ড সরিয়ে সাঁতরাগাছিতে নিয়ে গেলে তার জন্য সব বাসকে যাতায়াত বাবদ অতিরিক্ত ২৪ কিমি পথ যেতে হবে।

প্রশাসনের নির্দেশ সত্ত্বেও বাবুঘাট থেকে বাস স্ট্যান্ড সরাতে নারাজ বাস মালিকরা।

প্রশাসনের নির্দেশ সত্ত্বেও বাবুঘাট থেকে বাস স্ট্যান্ড সরাতে নারাজ বাস মালিকরা। প্রতীকী ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ এপ্রিল ২০২২ ১৪:৪৩
Share: Save:

সরকারি নির্দেশ সত্ত্বেও বাবুঘাট থেকে বাস স্ট্যান্ড সরাতে নারাজ বাস মালিকরা। ১১ এপ্রিল বাবুঘাট থেকে বাস স্ট্যান্ড সরিয়ে দেওয়ার নির্দেশ জারি করে পরিবহণ দফতরের কলকাতার আঞ্চলিক অফিস। তার জন্য দু’সপ্তাহ সময় দেওয়াও হয় বেসরকারি বাস মালিকদের। রবিবার সেই সময়সীমা শেষ হয়ে যাচ্ছে। কিন্তু বাস স্ট্যান্ড সরানোর বিষয়ে এখনও অনড় বাস মালিকরা। সরকারি নির্দেশ অনুযায়ী, বাবুঘাট থেকে বাস স্ট্যান্ড সরিয়ে নিয়ে যেতে হবে সাঁতরাগাছিতে।

বাস মালিকদের দাবি, বাবুঘাট থেকে বাস স্ট্যান্ড সরিয়ে সাঁতরাগাছিতে গেলে তার জন্য সব বাসকে যাতায়াত বাবদ অতিরিক্ত ২৪ কিমি পথ যেতে হবে। সঙ্গে দিতে হবে টোল ট্যাক্স। পেট্রোপণ্যের ক্রমবর্ধমান মূল্যবৃদ্ধির বাজারে এই অতিরিক্ত খরচ বাস মালিকদের পক্ষে এখন আর বহন করা সম্ভব নয়। তা ছাড়া বাস স্ট্যান্ডের পরিবর্তন করতে গেলে বাসের পারমিট বদল করতে হবে। যা এখনও করা হয়নি। পাল্টা পরিবহণ বিভাগ কলকাতা আঞ্চলিক দফতর সূত্রে খবর, এই প্রক্রিয়া আদালতের নির্দেশ মেনেই হচ্ছে। সাঁতরাগাছিতে বাস স্ট্যান্ড তৈরি হয়ে পড়ে রয়েছে। তাই সরকারি নির্দেশ না মানলে বেসরকারি বাস মালিকদের বিরুদ্ধে এ বার আইনানুগ ব্যবস্থা নেওয়ার পথে হাঁটতে চায় পরিবহণ দফতর।

আরও পড়ুন:

প্রসঙ্গত, ধর্মতলা ও বাবুঘাটে বাসস্ট্যান্ডকে কেন্দ্র করে বিবাদের সূত্রপাত ২০০২ সালে৷ ধর্মতলা ও বাবুঘাটে বাসস্ট্যান্ড থাকার কারণে কলকাতায় ব্যাপক দূষণ ছড়াচ্ছে, এই অভিযোগে হাই কোর্টে একটি জনস্বার্থ মামলা দায়ের করেছিলেন পরিবেশ কর্মী সুভাষ দত্ত৷ সেই মামলায় ধর্মতলা ও বাবুঘাট থেকে বাসস্ট্যান্ড সরানোর নির্দেশ দেয় বিচারপতি ভাস্কর ভট্টাচার্যর ডিভিশন বেঞ্চ৷ বাসস্ট্যান্ড সরাতে সময়ও বেঁধে দেন বিচারপতি৷ কিন্তু হাই কোর্টের ডিভিশন বেঞ্চের এই নির্দেশ চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে যায় রাজ্য৷ সুপ্রিম কোর্ট হাই কোর্টের ডিভিশন বেঞ্চের নির্দেশই বহাল রাখে৷ তবে ডিভিশন বেঞ্চের নির্দেশ সামান্য রদবদল করে শীর্ষ আদালত৷ হাই কোর্ট বাসস্ট্যান্ড সরাতে যে সময় বেঁধে দেয় তা খারিজ করে জানিয়েছিল, রাজ্য সরকার নিজেদের সুবিধামতো বাস স্ট্যান্ড স্থানান্তরের ব্যবস্থা করবে৷ এই  নির্দেশের পর ফের মামলাটি হাই কোর্টে ফেরত পাঠায় সুপ্রিম কোর্ট৷ বাসস্ট্যান্ড সরাতে রাজ্য হাই কোর্টের বিচারপতি অসীম বন্দ্যোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চে আবেদন জানায়৷ সেই সময় বাবুঘাট থেকে আন্তঃরাজ্য বাস স্ট্যান্ড সরিয়ে দেওয়ার নির্দেশ দেয় কলকাতা হাই কোর্ট৷ জানায়, বাবুঘাট থেকে বাসস্ট্যান্ড সরিয়ে সাঁতরাগাছিতে নিয়ে যেতে হবে৷ বাবুঘাটে স্ট্যান্ড রাখা চলবে না৷

মিনি বাস অপারেটার্সের নেতা স্বপন ঘোষ বলেন, ‘‘বাস স্ট্যান্ড সরানো নিয়ে বাস মালিকদের কিছু বক্তব্য রয়েছে। এই বিষয়ে আমরা পরিবহণ দফতরের সঙ্গে একটি বৈঠক চেয়েছিলাম। সেই বৈঠকের বন্দোবস্ত না করে একতরফা ভাবে নির্দেশিকা জারি করে দেওয়া হচ্ছে। বাবুঘাট থেকে সাঁতরাগাছি বাস স্ট্যান্ড স্থানন্তরিত করা নিয়ে আমাদের অনেক সমস্যা আছে সেই সমস্যা না মিটিয়ে সিদ্ধান্ত মেনে নেওয়া বাস মালিকদের পক্ষে সম্ভব নয়।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE