Advertisement
১৮ মে ২০২৪
West Indies

পাঁচ বছরের জন্য নির্বাসিত ক্যারিবিয়ান ক্রিকেটার, ম্যাচ গড়াপেটার অভিযোগ রাসেলের সতীর্থের বিরুদ্ধে

দোষ প্রমাণিত হওয়ায় পাঁচ বছরের জন্য নির্বাসিত ডেভন থমাস। শুধু ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ নয়, বিভিন্ন দেশের লিগে থমাস ম্যাচ গড়াপেটা করতেন বলে অভিযোগ। মোট সাতটি অভিযোগ উঠেছিল তাঁর বিরুদ্ধে।

Andre Russell

আন্দ্রে রাসেল। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৩ মে ২০২৪ ১৪:৩৭
Share: Save:

ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে ম্যাচ গড়াপেটার অভিযোগ উঠেছিল ডেভন থমাসের বিরুদ্ধে। দোষ প্রমাণিত হওয়ায় পাঁচ বছরের জন্য নির্বাসিত তিনি। শুধু ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ নয়, বিভিন্ন দেশের লিগে থমাস ম্যাচ গড়াপেটা করতেন বলে অভিযোগ। মোট সাতটি অভিযোগ উঠেছিল তাঁর বিরুদ্ধে।

গত বছর ২৩ মে থেকে নির্বাসিত রয়েছেন থমাস। তাঁর পাঁচ বছরের শাস্তি ওই সময় থেকেই ধরা হবে। তবে তাঁর নির্বাসনের ১৮ মাস মকুব করেছে আইসিসি। তাদের তরফে জানানো হয়েছে যে, থমাস আবার খেলতে পারবেন ২০২৬ সালের নভেম্বরের পর থেকে। আইসিসি-র জেনারেল ম্যানেজার অ্যালেক্স মার্শাল বলেন, “থমাস শুধু ঘরোয়া ক্রিকেট নয়, আন্তর্জাতিক ক্রিকেটও খেলেছেন। দুর্নীতিবিরোধী বহু ক্লাস তিনি করেছেন। তিনি ম্যাচ গড়াপেটা বিষয়ে অবহিত। তাই তিনটি টি-টোয়েন্টি লিগে তিনি যা করেছেন, তা নিয়মবিরুদ্ধ। দুর্নীতির বিরুদ্ধে কড়া বার্তা দিতে চাই আমরা। তাই থমাসের এই শাস্তি প্রাপ্য।”

৩৪ বছরের থমাসের আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়েছিল ২০০৯ সালে। ক্যারিবিয়ান ব্যাটার ক্রিস গেল, আন্দ্রে রাসেলের মতো ক্রিকেটারের সঙ্গে খেলেছেন। একটি টেস্ট, ২১টি এক দিনের ম্যাচ এবং ১২টি টি-টোয়েন্টি খেলেছেন থমাস। তবে আন্তর্জাতিক ক্রিকেটে কোনও শতরান বা অর্ধশতরান করতে পারেননি এই ব্যাটার। শেষ বার ওয়েস্ট ইন্ডিজ়ের তাঁকে খেলতে দেখা গিয়েছিল ২০২২ সালে। আইপিএলে কখনও সুযোগ না পেলেও বিশ্বের বিভিন্ন টি-টোয়েন্টি লিগে খেলেছেন থমাস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

West Indies Carribean Cricket CPL
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE