Advertisement
২৭ এপ্রিল ২০২৪
West Bengal SSC Scam

SSC Scam: শুক্রবারের মধ্যে জমা দিন এসএসসি মামলার নথি, বাগ কমিটিকে নির্দেশ হাই কোর্টের

সিবিআইয়ের আইনজীবীর অভিযোগ, বাগ কমিটি মামলার কিছু নথি দিলেও সব নথি সিবিআইকে দেয়নি। এর পরই সব নথি সিবিআইকে দেওয়ার নির্দেশ দেয় হাই কোর্ট।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ জুন ২০২২ ১৬:৫৫
Share: Save:

বাগ কমিটিকে এসএসসি মামলা সংক্রান্ত সমস্ত নথি শুক্রবারের মধ্যে জমা দিতে হবে। মামলার শুনানি চলাকালীন এমনই নির্দেশ দিলেন কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। কলকাতা হাই কোর্টের নির্দেশ মেনে এসএসসি মামলায় তদন্তে নামে সিবিআই। তবে বৃহস্পতিবার সিবিআইয়ের আইনজীবী বিল্বদল ভট্টাচার্য আদালতে অভিযোগ জানান, বাগ কমিটি এই মামলা সংক্রান্ত কিছু নথি দিলেও সব নথি সিবিআইয়ের হাতে তুলে দেয়নি। এর পরই বাগ কমিটির অন্যতম সদস্য তথা শিক্ষা দফতরের ডেপুটি ডিরেক্টর (অ্যাডমিন) পারমিতা রায়কে শুক্রবারের মধ্যে সিবিআইয়ের চাওয়া সব দাবি সিবিআইয়ের হাতে তুলে দেওয়ার নির্দেশ দেওয়া হয়।

প্রসঙ্গত, এসএসসি-র গ্রুপ-ডি, গ্রুপ-সি, নবম-দশম শ্রেণির শিক্ষক নিয়োগে দুর্নীতির মোট সাতটি মামলায় সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছিল বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের একক বেঞ্চ। তবে পরে ডিভিশন বেঞ্চে মামলাগুলি স্থগিত হয়ে যায়। পরে ডিভিশন বেঞ্চ প্রাক্তন বিচারপতি রঞ্জিতকুমার বাগের নেতৃত্বে একটি কমিটি গঠন করে। ওই কমিটি এই নিয়োগ সংক্রান্ত মামলাগুলির অনুসন্ধান করে। বাগ কমিটি স্কুলে গ্ৰুপ-সি এবং গ্ৰুপ-ডি কর্মী নিয়োগ মামলায় রিপোর্ট পেশ করে ডিভিশন বেঞ্চে। বাগ কমিটির আইনজীবী অরুণাভ বন্দ্যোপাধ্যায় আদালতে জানান, গ্ৰুপ-সি পদে ৩৮১ জনকে ভুয়ো নিয়োগ করা হয়েছে। তার মধ্যে ২২২ জন পরীক্ষাই দেননি। বাকিরা পাশ করেননি। বাগ কমিটি ডিভিশন বেঞ্চকে এ-ও জানায়, গ্ৰুপ-ডি পদেও বেআইনি ভাবে নিয়োগ করা হয়েছে ৬২৪ জনকে।

এর পর এই মামলায় সিবিআই তদন্তের নির্দেশ দেওয়া হলে বাগ কমিটির কাছে ভুয়ো নিয়োগ সংক্রান্ত বিভিন্ন নথি চায় সিবিআই। কিছু ভুয়ো চাকরিপ্রার্থীর নথি দেওয়া হলেও, অনেকের নথিই সিবিআইয়ের হাতে এসে পৌঁছয়নি বলেও সংস্থার আইনজীবী অভিযোগ করেন।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE