Advertisement
২০ জুন ২০২৪
Medical Colleges In West Bengal

স্নাতকোত্তরে আসন বৃদ্ধি আট মেডিক্যাল কলেজে

রাজ্যের স্বাস্থ্য বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সুহৃতা পাল জানান, রাজ্যে এই মুহূর্তে আধুনিক মেডিসিনে এমডি ও এমএস মিলিয়ে স্নাতকোত্তর স্তরে আসন রয়েছে ১৯৪০টি।

সাগর দত্ত মেডিক্যাল কলেজ হাসপাতাল।

সাগর দত্ত মেডিক্যাল কলেজ হাসপাতাল। ফাইল চিত্র।

নমিতেশ ঘোষ, শান্তনু ঘোষ
কোচবিহার ও কলকাতা শেষ আপডেট: ২৮ জানুয়ারি ২০২৩ ০৬:৪১
Share: Save:

রাজ্যের আটটি মেডিক্যাল কলেজে স্নাতকোত্তর স্তরে আসন সংখ্যা বৃদ্ধি করল কেন্দ্র। বৃহস্পতিবার সে সংক্রান্ত অনুমোদনপত্র রাজ্যের স্বাস্থ্যসচিবকে পাঠিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। তাতে রাজ্যে আধুনিক মেডিসিনের বিষয়ে ‘পিজি’ (পোস্ট গ্র্যাজুয়েট) আসন বেড়ে মোট হল ২৫৪৬টি।

রাজ্যের স্বাস্থ্য বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সুহৃতা পাল জানান, রাজ্যে এই মুহূর্তে আধুনিক মেডিসিনে এমডি ও এমএস মিলিয়ে স্নাতকোত্তর স্তরে আসন রয়েছে ১৯৪০টি। স্বাস্থ্য মন্ত্রক নতুন ৬০৬টি আসন বৃদ্ধির অনুমোদন দিয়েছে। স্বাস্থ্য দফতর সূত্রের খবর, যে সমস্ত মেডিক্যাল কলেজের পাঁচ বছর হয়ে গিয়েছে, সেখানে জাতীয় মেডিক্যাল কাউন্সিলের পরিদর্শনের আগেই স্বাস্থ্য মন্ত্রক স্নাতকোত্তর স্তরে আসন বৃদ্ধির অনুমোদন দিচ্ছে, যাতে ওই কলেজগুলি নিজেদের পরিকাঠামো উন্নয়ন করতে পারে। আসন বৃদ্ধির আগে, রাজ্যের সঙ্গে স্বাস্থ্য মন্ত্রক আলোচনাও করেছে বলে খবর।

সূত্রের খবর, কামারহাটি সাগর দত্ত মেডিক্যাল কলেজ, মুর্শিদাবাদ, মালদহ, ডায়মন্ড হারবার, রামপুরহাট, রায়গঞ্জ, কোচবিহার ও পুরুলিয়া দেবেন মাহাতো মেডিক্যাল কলেজ— এই আটটি মিলিয়ে ৬০৬টি আসন বৃদ্ধি পাচ্ছে। সাগরদত্তে ৪৮ এবং মুর্শিদাবাদে ৬৬টি, এ ছাড়া বাকি ছ’টি কলেজে ৮২টি করে আসন বাড়ছে। আসন বৃদ্ধির জন্য মোট খরচ হচ্ছে ৭২৪ কোটি ৮৪ লক্ষ টাকা। তার মধ্যে কেন্দ্র দেবে ৬০ শতাংশ অর্থাৎ, ৪৩৪ কোটি ৯ লক্ষ ৪ হাজার টাকা।

ওই আটটি মেডিক্যাল কলেজের কোন কোন বিভাগে, ক’টি করে আসন বাড়বে এবং তার পরিকাঠামো তৈরির জন্য বরাদ্দ অর্থের কতটা খরচ করতে হবে, তা-ও নির্দিষ্ট করে দিয়েছে স্বাস্থ্য মন্ত্রক। সাগরদত্তে ১০টি এবং মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজে ১৪টি বিভাগে আসন বাড়ছে। বাকি ছ’টি কলেজের ১৯টি করে বিভাগে আসন বাড়ছে। সাগরদত্ত ও মুর্শিদাবাদে আসন সংখ্যা কম হওয়ায়, সেখানে যথাক্রমে ৩৪.৫৬ এবং ৪৭.৫২ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। মালদহের জন্য বরাদ্দ হয়েছে ৫৭.৬২৪ কোটি। বাকি কলেজের প্রতিটির জন্য ৫৯.০৪ কোটি টাকা বরাদ্দ হয়েছে।

মেডিক্যাল কলেজগুলি সূত্রে খবর, এ বার প্রত্যেকটি কলেজেই পরিকাঠামো তৈরির কাজ শুরু হবে। সেই সঙ্গে কর্মী নিয়োগ করতে হবে। কিনতে হবে প্রয়োজনীয় জিনিসপত্র। সে সব কাজ শেষ হলে, পড়াশোনা শুরুর ছাড়পত্র মিলবে। কোচবিহার এমজেএন মেডিক্যাল কলেজ ও হাসপাতালের উপাধ্যক্ষ রাজীব প্রসাদ বলেন, ‘‘আসন সংখ্যা বাড়ানো হয়েছে। এ বার সে জন্য পরিকাঠামো তৈরির কাজ শুরু করা হবে। তার পরে ধাপে ধাপে এগিয়ে যাওয়া হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Medical Colleges Central Government West Bengal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE