Advertisement
০৩ মে ২০২৪
Visva Bharati University

বিশ্বভারতীতে অধ্যাপক নিয়োগ ঘিরে অভিযোগ

বিশ্বভারতী সূত্রে খবর, কয়েক বছর আগে সাংবাদিকতা ও গণজ্ঞাপন বিভাগে সহকারী অধ্যাপক (অ্যাসিস্ট্যান্ট প্রফেসর) হিসেবে যোগ দেন ওই অধ্যাপিকা। পরে তিনি সহযোগী অধ্যাপকের পদে আবেদন করেছিলেন।

Visva Bharati University

বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
শান্তিনিকেতন শেষ আপডেট: ১৯ ফেব্রুয়ারি ২০২৪ ০৭:৫৫
Share: Save:

কেন্দ্রীয় সরকারের অডিট ও অ্যাকাউন্টস বিভাগের তরফে ডিরেক্টর জেনারেল অব অডিটের গত বছর বিশ্বভারতীর রেজিস্ট্রারকে লেখা একটি চিঠি ও রিপোর্ট প্রকাশ্যে এসেছে সম্প্রতি। তাতে অভিযোগ, সহযোগী অধ্যাপকের (অ্যাসোসিয়েট প্রফেসর) পদে একটি নিয়োগ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) নিয়ম মেনে করা হয়নি।

বিশ্বভারতী সূত্রে খবর, কয়েক বছর আগে সাংবাদিকতা ও গণজ্ঞাপন বিভাগে সহকারী অধ্যাপক (অ্যাসিস্ট্যান্ট প্রফেসর) হিসেবে যোগ দেন ওই অধ্যাপিকা। পরে তিনি সহযোগী অধ্যাপকের পদে আবেদন করেছিলেন। তাঁকে ওই পদে নিয়োগ করে বিশ্বভারতী। রিপোর্টে উল্লেখ, ইউজিসির নিয়ম অনুযায়ী প্রয়োজনীয় সহকারী অধ্যাপকের পদে ন্যূনতম আট বছরের অভিজ্ঞতা ছিল না তাঁর। বয়সের ঊর্ধ্বসীমাও অতিক্রম করে গিয়েছিলেন। দাবি, এতে এক যোগ্য আবেদনকারী বঞ্চিত হন। বিষয়টি সিএজি রিপোর্টে অন্তর্ভুক্ত হতে পারে জানিয়ে রেজিস্ট্রারের কাছে তথ্যগুলির সত্যতা জানতে চাওয়া হয়েছে চিঠিতে।

ওই অধ্যাপিকা বলেন, “এ বিষয়ে যা বলার বিশ্বভারতী বলবে।” বিশ্বভারতীর ভারপ্রাপ্ত জনসংযোগ আধিকারিক মহুয়া বন্দ্যোপাধ্যায় কোনও মন্তব্য করতে চাননি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Visva Bharati University Recruitment
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE