Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Narendra Modi

তলানিতে চলে যাওয়া মোদীর ভাবমূর্তি রক্ষায় এ বার ‘অ্যামবুশ মার্কেটিং’-এর পথে বিজেপি?

প্রশ্ন তুলে দিচ্ছে মঙ্গলবার সমাজমাধ্যমে ছড়িয়ে যাওয়া দু’টি নিবন্ধ। দু’টিই ছড়িয়েছেন বিজেপির নেতা-মন্ত্রী থেকে শুরু করে সমর্থকেরা

সুজিষ্ণু মাহাতো
শেষ আপডেট: ১৫ মে ২০২১ ০৬:৪০
Share: Save:

এ যেন ‘নোকিয়া’ কিনতে গিয়ে ‘নোকলা’ কেনা। অথবা ‘এভারেডি’র খোঁজে গিয়ে ‘এভরিডে’ পাওয়া! নাম, ছাঁদ নকল করে বিপণনের এমন চেষ্টার সঙ্গে পরিচিত সকলেই। মোদী সরকারের ভাবমূর্তি রক্ষায় কি এ বার এমন ‘অ্যামবুশ মার্কেটিং’-এর কৌশলই নেওয়া হচ্ছে সমাজমাধ্যমে, প্রশ্ন উঠে গেল।

প্রশ্ন তুলে দিচ্ছে মঙ্গলবার সমাজমাধ্যমে ছড়িয়ে যাওয়া দু’টি নিবন্ধ। দু’টিই ছড়িয়েছেন বিজেপির নেতা-মন্ত্রী থেকে শুরু করে সমর্থকেরা। একটি নিবন্ধের শিরোনাম ‘প্রধানমন্ত্রী কঠোর পরিশ্রম করছেন। বিরোধীদের (অভিযোগের) তিরের ফাঁদে পড়ে যাবেন না’। প্রকাশক, ‘দ্য ডেলি গার্ডিয়ান’। যার নামের সঙ্গে ব্রিটিশ সংবাদপত্র ‘দ্য গার্ডিয়ান’-এর নামের বেশ মিল। আরেকটি নিবন্ধের শিরোনাম, ‘কোভিডের সঙ্গেই ভারত লড়ছে শকুন সাংবাদিকদের সঙ্গে, যারা অতিমারির চেয়েও বেশি আতঙ্ক আর হতাশা ছড়াচ্ছে’। এই নিবন্ধের প্রকাশক ‘দ্য অস্ট্রেলিয়া টুডে’, যার সঙ্গে অস্ট্রেলিয়ার প্রথম সারির সংবাদপত্র ‘দ্য অস্ট্রেলিয়ান’-এর অদ্ভুত মিল!

ঘটনাচক্রে, ‘দ্য গার্ডিয়ান’ এবং ‘দ্য অস্ট্রেলিয়ান’— আন্তর্জাতিক স্তরে পরিচিত এই দু’টি সংবাদপত্রই সম্প্রতি ভারতে করোনার দ্বিতীয় ঢেউ মোকাবিলায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও কেন্দ্রীয় সরকারের ভূমিকার তীব্র সমালোচনা করেছে। তাই তাদের নামের সঙ্গে মিল থাকা সংবাদমাধ্যমের এমন উল্টো সুর দেখে বিপণন দুনিয়ার অনেকেরই মনে পড়ছে ‘অ্যামবুশ মার্কেটিং’-য়ের কথা। বিপণন বিশেষজ্ঞ শৌভিক মিশ্র জানাচ্ছেন, বিপণনের এই কৌশলে আইনি ফাঁকটুকু রেখে কোনও পণ্যের ব্র্যান্ডনেম, লোগোর ডিজাইন প্রায় অনুকরণ করে তার ক্রেতা টেনে নিতে চায় অন্য ব্র্যান্ড।

সমাজমাধ্যমে অনেকে দাবি করছেন, এমন নাম দেখে অনেকের মনে হতে পারে আন্তর্জাতিক সংবাদমাধ্যমেই মোদীর প্রশংসা হচ্ছে। তাই এমন কৌশল নিয়েছে বিজেপির আইটি সেল। তবে শৌভিকের প্রশ্ন, ‘‘অ্যামবুশ মার্কেটিংয়ের ক্ষেত্রে দুই প্রতিযোগীর পণ্য কিন্তু একই থাকে। কেবল এক ব্র্যান্ড অন্য ব্র্যান্ডের ক্রেতা টেনে নিতে চায়। এ ক্ষেত্রে কি তা হচ্ছে? নাকি পুরো অন্য কথা বলে অন্য একটা ছবি খাড়া করার চেষ্টা হচ্ছে?’’

নাম দেখে ‘বিদেশি’ মনে হলেও ভুয়ো খবর ধরার বিশেষজ্ঞ প্রতীক সিনহা দেখিয়েছেন, বিজেপি শিবিরের শেয়ার করা ওই দুটি সংবাদমাধ্যমের সঙ্গেই কোনও আন্তর্জাতিক প্রকাশনার যোগ নেই। দু’টিই ভারতীয়, মালিকানা ভারতীয়ের। তাই বিদেশি সংবাদমাধ্যমের এমন ‘যমজ’ প্রতিলিপি তৈরির প্রসঙ্গ টেনেই দিনভর সমাজমাধ্যমে ছড়িয়েছে অজস্র মিম। একটিতে টেনিস কিংবদন্তী রজার ফেডেরারের ছবির তলায় ‘গার্ডিয়ান’ আর পাশেই তাঁর মুখের সঙ্গে মিল থাকা অভিনেতা আরবাজ খানের ছবিতে ‘ডেলি গার্ডিয়ান’ লেখা হয়েছে। আরেকটিতে কবিগুরু রবীন্দ্রনাথের ছবিতে ‘টেগোর’ আর তার পাশে প্রধানমন্ত্রী মোদীর ছবিতে ‘ডেলি টেগোর’ লেখা হয়েছে।

সমাজমাধ্যমে আগেও দেখা গিয়েছে, বিদেশি সংবাদমাধ্যমের লোগো ব্যবহার করে ভুয়ো খবর ছড়িয়ে দেওয়া হয়েছে। তবে ভুয়ো খবর বিশেষজ্ঞদের অনেকের মতে, ভুয়ো খবর নিয়ে সচেতনতা অনেক বেড়েছে বলে হালে তা ধরা পড়ার ঘটনাও বেড়েছে। তাই কি বিদেশি নামের সঙ্গে মিল থাকা সংবাদমাধ্যমের খবরের প্রচার? প্রতীক বললেন, ‘‘গার্ডিয়ান এবং অস্ট্রেলিয়ানের সঙ্গে গুলিয়ে দেওয়ার জন্য ইচ্ছে করে ওই নামের কাছাকাছি প্রকাশনার নিবন্ধ শেয়ার করা হয়েছে কি না তা বলা যাবে না। কেননা ওই দু’টি প্রকাশনাই করোনার দ্বিতীয় ঢেউয়ের আগে থেকেই ছিল। তবে এটা স্পষ্ট, সংবাদমাধ্যমে যে মোদীর প্রশংসাও করা হচ্ছে তেমন একটা ধারণা তৈরি করার আপ্রাণ চেষ্টা চলছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

BJP Narendra Modi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE