Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Examination

পরীক্ষা না-হোক, ঠিক মূল্যায়নের আশ্বাস বোর্ডের

—প্রতীকী ছবি।

—প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ এপ্রিল ২০২১ ০৬:২০
Share: Save:

অতিমারির দেশজোড়া দাপটের মুখে সিবিএসই-র পথেই আইসিএসই-র (দশম) বোর্ড পরীক্ষা বাতিল করে দিল কাউন্সিল ফর দ্য ইন্ডিয়ান স্কুল সার্টিফিকেট এগ্‌জ়ামিনেশন বা সিআইএসসিই। কাউন্সিলের সচিব জেরি অ্যারাথুন মঙ্গলবার এক বিজ্ঞপ্তিতে বলেন, “গত ১৬ এপ্রিলের বিজ্ঞপ্তিতে আইসিএসই পরীক্ষা নিয়ে যে-নির্দেশিকা জারি করা হয়েছিল, তা বাতিল করা হল। তবে আইএসসি (দ্বাদশ) সম্পর্কে আগেকার বিজ্ঞপ্তিতে যা বলা হয়েছে, তা বহাল থাকবে।” সেই সঙ্গে বোর্ড-সচিবের আশ্বাস, দশম শ্রেণির পরীক্ষা বাতিল হলেও বোর্ডের নির্দিষ্ট পদ্ধতিতে পড়ুয়াদের ঠিকঠাক মূল্যায়নই করা হবে।

পশ্চিমবঙ্গে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা কী ভাবে হবে, সেই বিষয়ে মধ্যশিক্ষা পর্ষদ বা উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ এ দিন পর্যন্ত নতুন করে কিছু বলেনি। শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় আগেই জানিয়েছেন, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা নেওয়ার কথা জুনে। কিছুটা সময় আছে। পরিস্থিতি বিচার-বিবেচনা করে যথাসময়েই সিদ্ধান্ত নেওয়া হবে।

আইসিএসই এবং আইএসসি পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল আগামী ৪ মে। কিন্তু সারা দেশেই করোনা সংক্রমণ বাড়তে থাকায় ওই দু’টি পরীক্ষা হবে কি না, সেই বিষয়ে অনিশ্চয়তা দেখা দেয়। বেশ কয়েকটি রাজ্যে করোনা পরিস্থিতির এতটাই অবনতি হয়েছে যে, সেখানকার পড়ুয়ারা পরীক্ষা কেন্দ্রে গিয়ে কী ভাবে পরীক্ষা দেবেন, উঠছে সেই প্রশ্নও।

করোনার ক্রমবর্ধমান সংক্রমণের জন্য সিবিএসই বোর্ড গত ১৪ এপ্রিলই জানিয়ে দিয়েছে, দশম শ্রেণির পরীক্ষা বাতিল হচ্ছে। তার বদলে অভ্যন্তরীণ মূল্যায়ন করা হবে। সেই সঙ্গেই তারা জানায়, দ্বাদশ শ্রেণির পরীক্ষা স্থগিত রাখা হচ্ছে। সেই পরীক্ষা কবে নেওয়া হবে, অতিমারি পরিস্থিতি খতিয়ে দেখে তা জানানো হবে ১ জুন।

তার পরে, গত ১৬ এপ্রিল সিআইএসসিই একটি বিজ্ঞপ্তি দিয়ে জানায়, আইএসসি অর্থাৎ দ্বাদশ শ্রেণির পরীক্ষা যথারীতি হবে। তবে সেই ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে জুনের প্রথম সপ্তাহে। আইসিএসই বা দশম শ্রেণির পরীক্ষার্থীদের জন্য দু’টি পথ খোলা রাখছে তারা। পরীক্ষার্থীরা দ্বাদশ শ্রেণির সঙ্গে অফলাইনে পরীক্ষা দিতে পারে। আর সেই পরীক্ষা দিতে না-চাইলে বোর্ডের নির্ধারিত পদ্ধতিতে তাদের মূল্যায়ন করা হবে।

মঙ্গলবার সেই সিদ্ধান্ত পরিবর্তন করে সিআইএসসিই নতুন বিজ্ঞপ্তি দিয়ে জানিয়েছে, এ বার দশম শ্রেণির বোর্ড পরীক্ষা হচ্ছেই না। পরীক্ষা পুরোপুরি বাতিল করা হল। বোর্ড-সচিব অ্যারাথুন বলেন, “বর্তমানে অতিমারির যা পরিস্থিতি, তাতে আমাদের কাছে পরীক্ষার্থী, শিক্ষক-শিক্ষিকা এবং শিক্ষাকর্মীদের স্বাস্থ্য-সুরক্ষাই সব থেকে বেশি প্রাধান্য পাচ্ছে। তবে দশম শ্রেণির বোর্ড পরীক্ষা না-হলেও পরীক্ষার্থীদের মূল্যায়ন যে যথাযথ ও নিরপেক্ষ হবে, সেই বিষয়ে নিশ্চিত করছে বোর্ড।”

কোন পদ্ধতিতে এই মূল্যায়ন হবে, পরবর্তী কালে তা জানিয়ে দেওয়া হবে বলে আশ্বাস দিয়েছে আইসিএসই। অ্যারাথুন জানান, একাদশ শ্রেণির ভর্তি প্রক্রিয়া শেষ করে আইএসসি-র ২০২৩ সালের পাঠ্যক্রম অনুযায়ী একাদশ শ্রেণির অনলাইন ক্লাসও যত দ্রুত সম্ভব শুরু করে দেওয়া হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

CISCE CBSE Examination ICSE
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE