Advertisement
১১ মে ২০২৪
Cyclone Sitrang

ঘূর্ণিঝড় সিত্রাং: ভারী বৃষ্টি দুই ২৪ পরগনায়, উপকূলে ঘণ্টায় ৬০ কিমি বেগে ঝড়

রবিবার রাতেই বঙ্গোপসাগরের গভীর নিম্নচাপ ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে। হাওয়া অফিস বলছে, সাগরের উপর দিয়ে ক্রমেই উত্তর ও উত্তর-পূর্ব দিকে এগিয়ে চলেছে ঘূর্ণিঝড় সিত্রাং।

গভীর নিম্নচাপ ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে।

গভীর নিম্নচাপ ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ অক্টোবর ২০২২ ২৩:৫২
Share: Save:

সোমবার মধ্যরাতেই বাংলাদেশের বরিশালের কাছে তিনকোণা দ্বীপ ও সন্দীপের মাঝামাঝি এলাকায় আছড়ে পড়বে ঘূর্ণিঝড় সিত্রাং। যার জেরে দুই ২৪ পরগনায় ভারী বৃষ্টি হতে পারে। বইতে পারে ঝড়ও। সোমবার রাতে পূর্বাভাস দিয়ে এমনটাই জানাল আলিপুর আবহাওয়া দফতর।

রবিবার রাতেই বঙ্গোপসাগরের গভীর নিম্নচাপ ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে। হাওয়া অফিস বলছে, সাগরের উপর দিয়ে ক্রমেই উত্তর ও উত্তর-পূর্ব দিকে এগিয়ে চলেছে ঘূর্ণিঝড় সিত্রাং। শেষ ছ’ঘণ্টায় সিত্রাংয়ের গতিবেগ ছিল ঘণ্টায় ২৮ কিলোমিটার। গভীর নিম্নচাপ ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার পর দক্ষিণের বেশ কিছু জেলার আবহাওয়ায় বদল আসে। কলকাতা-সহ আশপাশের জেলায় রাত থেকেই বিক্ষিপ্ত বৃষ্টি শুরু হয়। সোমবার ভোররাত থেকে হালকা বৃষ্টির সঙ্গে বইতে থাকে ঝোড়ো হাওয়া।

হাওয়া অফিস জানাচ্ছে, বাংলার উপকূলীয় এলাকায় ঘণ্টায় ৫০-৬০ কিলোমিটার বেগে বাতাস বইতে পারে। তা বেড়ে ৭০ কিলোমিটার প্রতি ঘণ্টা হতে পারে। তবে ২৫ অক্টোবর থেকে তা কমতে শুরু করবে। সিত্রাং বাংলাদেশে আছড়ে পড়ার সময় উপকূলে নদী থেকে ১ মিটার পর্যন্ত জলোচ্ছ্বাসেরও আশঙ্কা রয়েছে। প্রসঙ্গত, অমাবস্যার ভরা কটালের সময় ঝড় আছড়ে পড়লে ১ মিটার জলোচ্ছ্বাসেও বিপদ হতে পারে। মাঝারি বৃষ্টি হতে পারে কলকাতা, হাওড়া, হুগলি, দুই মেদিনীপুরে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cyclone Sitrang Cyclone
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE