Advertisement
২৪ ফেব্রুয়ারি ২০২৪
titli

নিম্নচাপ হয়ে রাজ্যে ঢুকছে তিতলি, আগামী ৪৮ ঘণ্টা মুষলধারে বৃষ্টির পূর্বাভাস

প্রথমে বলা হয়েছিল, এই নিম্নচাপ অন্ধ্র ও এবং ওড়িশা উপকূলেই  সীমাবদ্ধ থাকবে। কিন্তু তা আর হল না। ঝোড়ো হাওয়া সঙ্গে তুমুল বৃষ্টি শুরু হল এ রাজ্যেও। তিতলির প্রভাবেই কলকাতা ও চব্বিশ পরগনা-সহ রাজ্যে সর্বত্রই শুরু হয়ে গিয়েছে বৃষ্টি।

ছবি: পিটিআই।

ছবি: পিটিআই।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ অক্টোবর ২০১৮ ১০:০৩
Share: Save:

প্রথমে বলা হয়েছিল, তিতলির প্রভাবে নিম্নচাপ অন্ধ্র ও এবং ওড়িশা উপকূলেই সীমাবদ্ধ থাকবে। কিন্তু তা আর হল না। ঝোড়ো হাওয়ার সঙ্গে বৃষ্টি শুরু হল এ রাজ্যেও।

তিতলির প্রভাবেই কলকাতা ও দুই ২৪ পরগনা-সহ রাজ্যের একাধিক জেলায় শুরু হয়ে গিয়েছে বৃষ্টি।

আগামী ৪৮ ঘণ্টায় পশ্চিমবঙ্গে প্রবেশ করার কথা তিতলির। আবহাওয়া দফতর জানিয়েছে, ওড়িশা হয়ে এ রাজ্যের দিকে এগোচ্ছে তিতলি। তবে এই ঘূর্ণিঝড় নিম্নচাপের আকারে আসছে বাংলায়।

জানা গিয়েছে, এর প্রভাবে আগামী দু’দিন মুষলধারে বৃষ্টি হবে কলকাতা ও দুই ২৪ পরগনা জেলায়। বৃষ্টি হবে ঝাড়গ্রাম, দুই মেদিনীপুর, পুরুলিয়া, দুই বর্ধমান জেলায়। তিতলির প্রভাবে বৃষ্টি হতে পারে বীরভূম, বাঁকুড়াতেও। উত্তরবঙ্গের জেলাগুলিতেও হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন: ঘণ্টায় ১৪৫ কিলোমিটার বেগে ওড়িশা-অন্ধ্র উপকূলে আছড়ে পড়ল তিতলি​

ঘূর্ণিঝড়ের প্রভাবে অশান্ত সমুদ্র। দীঘা, মন্দারমণি, তাজপুর উপকূলে পর্যটকদের সমুদ্রে নামার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করা হচ্ছে। মৎস্যজীবীদের জন্য সতর্কবার্তা জারি করা হয়েছে।

গতকালই আলিপুর আবহাওয়া দফতর জানিয়ে দিয়েছিল অতি শক্তিশালী ‘সিভিয়ার সাইক্লোন’ আকার নিয়েছে তিতলি। বিধ্বংসী আকার নিয়েছে ঘূর্ণিঝড়। সমতলে ঢুকে ঘূর্ণিঝড় শক্তি হারাবে ধীরে ধীরে, তবে বৃষ্টি থামার লক্ষণ খুব একটা নেই।

আরও পড়ুন: ‘তিতলি’র দাপটে বাতিল বহু ট্রেন

তিতলির প্রভাবে বেশ কয়েকটি ট্রেন বাতিল করা হয়েছে ইতিমধ্যেই। খড়্গপুরে দাঁড়িয়ে রয়েছে আপ ফলকনামা এক্সপ্রেস। দক্ষিণ-পূর্ব রেলের বেশ কিছু জায়গায় ওভারহেড তার ছিঁড়ে গিয়েছে। যদিও হাওড়া-চেন্নাই মেল ও শালিমার-ত্রিবান্দ্রম এক্সপ্রেস হাওড়া থেকে রওনা দিয়েছে। দক্ষিণ-পূর্ব রেল সূত্রে খবর, খুরদা রোড-বিজয়নগরম ট্রেন চলাচল বন্ধ হয়ে গিয়েছে। বিদ্যুতের খুঁটি উপড়ে গিয়েছে। রেলের সিগন্যালিং ব্যবস্থায় প্রভাব পড়েছে।

আবহাওয়া - পশ্চিমবঙ্গের সব টাটকা খবর আমাদের রাজ্য বিভাগে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE