Advertisement
২৭ ফেব্রুয়ারি ২০২৪
TET

আপাতত স্থগিত ডিএলএড পরীক্ষা, কারণের পাশাপাশি কবে হবে, সে ব্যাপারেও নীরব প্রাথমিক শিক্ষা পর্ষদ

টেটে যাঁরা বসবেন, তাঁদের জন্য ডিএলএড পাশ বাধ্যতামূলক। পর্ষদের নোটিসে বলা হয়েছে, ২০২১-২৩ শিক্ষাবর্ষের ডিএলএডের পার্ট ওয়ানের পরীক্ষা স্থগিত করা হয়েছে।

image of examination

মঙ্গল বার প্রাথমিক শিক্ষা পর্ষদ বিজ্ঞপ্তি দিয়ে জানাল, অনিবার্য কারণে ওই পরীক্ষা স্থগিত রাখা হচ্ছে। ছবি: প্রতীকী

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ ফেব্রুয়ারি ২০২৩ ২১:১৬
Share: Save:

স্থগিত হয়ে গেল ডিএলএড পরীক্ষা। আগামী ৯ থেকে ওই পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল। শেষ হওয়ার কথা ছিল ১১ মার্চ। মঙ্গল বার প্রাথমিক শিক্ষা পর্ষদ বিজ্ঞপ্তি দিয়ে জানাল, অনিবার্য কারণে ওই পরীক্ষা স্থগিত রাখা হচ্ছে। নতুন তারিখ পরে জানানো হবে। গত বছরের ১১ ডিসেম্বর শেষ প্রাথমিক শিক্ষক নিয়োগের পরীক্ষা (টেট)- হয়েছে। এ বছরের শেষেও টেট হওয়ার কথা।

টেটে যাঁরা বসবেন, তাঁদের জন্য ডিএলএড পাশ বাধ্যতামূলক। পর্ষদের নোটিসে বলা হয়েছে, ২০২১-২৩ শিক্ষাবর্ষের ডিএলএডের পার্ট ওয়ানের পরীক্ষা স্থগিত করা হয়েছে। যদিও বিজ্ঞপ্তিতে কোনও কারণ জানানো হয়নি। তবে পর্ষদ সূত্রে জানা গিয়েছে, এখন মাধ্যমিক চলছে। শিগগিরই উচ্চমাধ্যমিক শুরু হবে। পাশাপাশি কলেজগুলিতে সেমেস্টারের পরীক্ষা চলছে। এ দিকে ডিএলএডের আসনও পড়ে স্কুল, কলেজে। সে কারণেই স্থগিত করা হয়েছে পরীক্ষা।

দু’বছরের এই ডিএলএডের পাঠ্যক্রমে চারটি সেমেস্টারে নেওয়া হয় পরীক্ষা। আগে ডিএলএড কলেজেই হত পরীক্ষা। ২০২২ সালের নভেম্বর মাসে এই সিদ্ধান্ত বদল করে প্রাথমিক শিক্ষা পর্ষদ। রাজ্যের সরকারি স্কুল এবং কলেজে এই পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। পর্ষদ সভাপতি গৌতম পাল জানিয়েছিলেন, পরীক্ষা নিয়ে অভিযোগ আসছিল। তার পরিপ্রেক্ষিতেই সরকার স্কুল, কলেজে পরীক্ষা করানোর সিদ্ধান্ত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE