Advertisement
০৩ মে ২০২৪
West Bengal Weather

মোকা দূরে গিয়ে জলীয় বাষ্পের দরজা খুলল, চাতক দক্ষিণবঙ্গে ঝড়বৃষ্টি আসছে দিন কয়েকের মধ্যেই

ঘূর্ণিঝড় মোকা বাংলার ধারেপাশে না ঘেঁষেও দূর থেকে প্রভাবিত করছিল রাজ্যের আবহাওয়াকে। অবশেষে রবিবার বাংলার সেই ‘মোকার দশা’ কাটল। আবহবিদেরা জানালেন, বৃষ্টির শিকে ছিঁড়তে চলেছে বাংলায়।

Full fledged Rain in southern part of West Bengal

সমুদ্র থেকে ঘূর্ণিঝড় ডাঙায় প্রবেশ করতেই আবহাওয়া দফতর জানাল, বাংলার ভাগ্যে বৃষ্টির শিকে ছিঁড়তে চলেছে। ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ মে ২০২৩ ১৭:৪৩
Share: Save:

চাতক দক্ষিণবঙ্গে অবশেষে স্বস্তির খবর দিল আবহাওয়া দফতর। আবহবিদরা জানালেন, এ সপ্তাহের মাঝামাঝিই ঝমঝমে বৃষ্টি নামবে দক্ষিণবঙ্গ জুড়ে।

গরমে জেরবার দক্ষিণবঙ্গে বৃষ্টির খবর পেতে মুখিয়ে ছিলেন বাংলার মানুষ। অথচ বৃষ্টির অনুকূল পরিবেশ তৈরি হয়েও শেষমেশ মাটি ভিজছিল না। ঘূর্ণিঝড় মোকা বাংলার ধারেপাশেও না ঘেঁষেও দূর থেকে প্রভাবিত করছিল রাজ্যের আবহাওয়াকে। অবশেষে রবিবার বাংলার সেই ‘মোকার দশা’ কাটল।

সমুদ্র থেকে ঘূর্ণিঝড় ডাঙায় প্রবেশ করতেই আবহাওয়া দফতর জানাল, বাংলার ভাগ্যে বৃষ্টির শিকে ছিঁড়তে চলেছে। সোমবার থেকে উপকূলবর্তী জেলায় বৃষ্টি শুরু হলেও সপ্তাহের মাঝামাঝি সময় থেকেই গোটা দক্ষিণবঙ্গ জুড়ে নামবে ঝমঝমিয়ে বৃষ্টি। সঙ্গে বইবে শীতল ঝোড়ো হাওয়াও। রবিবার বিকেলে এমনই আশ্বাস দিল আলিপুর আবহাওয়া দফতর।

রবিবার থেকে দুই ২৪ পরগনায় হালকা বৃষ্টির পূর্বাভাস দিয়ছিল হাওয়া অফিস। সোমবার এর সঙ্গে পূর্ব মেদিনীপুরেও বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে মঙ্গলবার থেকে এই তিন জেলা এবং নদিয়ায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পাশাপাশি বইবে ঝোড়ো হাওয়া। বুধবার থেকে গোটা দক্ষিণবঙ্গ জুড়েই নামবে বৃষ্টি। তার সঙ্গে ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়াও বইতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস।

ঘূর্ণিঝড় মোকার জন্য গত এক সপ্তাহ ধরে টান পড়ছিল বাংলার জলীয় বাষ্পে। রবিবার সেই প্রবল পরাক্রমী ঘূর্ণিঝড় বাংলাদেশ এবং মায়ানমারের মাঝামাঝি এলাকায় উপকূলে আছড়ে পড়ার পরেই বঙ্গোপসাগর থেকে আবার জলীয় বাষ্প সঞ্চার হওয়া শুরু হবে দক্ষিণবঙ্গে। যার জেরে তৈরি হবে বৃষ্টির জলদগম্ভীর মেঘ। বাড়বে বৃষ্টির সম্ভাবনা।

তবে আবহাওয়া দফতর জানিয়েছে, জলীয় বাষ্পের পাশাপাশি একটি নিম্নচাপ অক্ষরেখারও প্রভাব পড়তে চলেছে বাংলায়। তার ফলে বুধবার থেকে শুরু হয়ে দক্ষিণবঙ্গ জুড়ে ঝড়বৃষ্টি চলতে পারে টানা তিন দিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

West Bengal Weather Kolkata Weather
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE