Advertisement
১৩ জুন ২০২৪
Calcutta High Court

‘বেআইনি নির্মাণ ভাঙতে টাস্ক ফোর্স গড়তে হবে’, পুলিশ, পুরসভাকে নির্দেশ কলকাতা হাই কোর্টের

হাই কোর্ট নির্দেশে জানিয়েছে, আগামী ১৫ জুনের মধ্যে বেআইনি নির্মাণগুলি থেকে বাসিন্দাদের সরে যেতে হবে। তার পরেই পুলিশ এবং পুরসভা কাজ শুরু করবে।

প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ মে ২০২৪ ১৭:২২
Share: Save:

বেআইনি নির্মাণ ভাঙতে এ বার স্পেশ্যাল টাস্ক ফোর্স গঠন করল কলকাতা হাই কোর্ট। শুক্রবার প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম এবং বিচারপতি হিরণ্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চ জানায়, যে সব বেআইনি নির্মাণ আদালত ভাঙতে নির্দেশ দিয়েছে বা যে নির্মাণগুলি আংশিক ভাঙা হয়েছে, পুলিশের তরফে টাস্ক ফোর্স গঠন করে পুরসভার সাহায্য নিয়ে ওই নির্মাণগুলি ভাঙার কাজ শুরু করা হবে।

হাই কোর্ট নির্দেশে জানিয়েছে, আগামী ১৫ জুনের মধ্যে ওই সব নির্মাণ থেকে বাসিন্দাদের সরে যেতে হবে। তার পরেই পুলিশ এবং পুরসভা কাজ শুরু করবে। মামলায় নির্দেশ দিতে গিয়ে প্রধান বিচারপতি শিবজ্ঞানম বলেন, ‘‘আরও একটা গার্ডেনরিচ হতে দেওয়া যায় না!’’ প্রসঙ্গত, শহরে বেআইনি নির্মাণ সংক্রান্ত একটি মামলায় শুক্রবার হাই কোর্টে রিপোর্ট জমা দিয়েছিল পুরসভা। সেখানে তারা জানায়, শহরের অনেক জায়গায় বেআইনি নির্মাণ ভেঙে ফেলার কাজ শুরু হয়েছে। আপাতত ১০টি নির্মাণ শনাক্ত করা গিয়েছে। সেগুলি নিয়ে পদক্ষেপও শুরু করা হয়েছে।

শুক্রবার পুরসভা জানিয়েছে, হাই কোর্টের নির্দেশ মেনে কয়েকটি বাড়ি বাসিন্দাদের খালি করার নোটিস দেওয়া হয়েছে। ওই সব বাড়ি বেআইনি ভাবে দখল করে অনেকে বসবাস করছেন। সেই কারণে বাড়ি ভাঙতে কিছু সমস্যা দেখা গিয়েছে। পুরসভার ওই অবস্থানের পরে প্রধান বিচারপতি জানান, এই সব কাজে একটি নির্দিষ্ট পদ্ধতি মেনে এগোতে হবে। পুলিশকে দিয়ে টাস্ক ফোর্স গঠন করা হবে। তারা পুরসভাকে সাহায্য করবে।

হাই কোর্ট জানিয়েছে, আগামী ১৫ জুনের মধ্যে বাসিন্দাদের বাড়ি খালি করে দিতে হবে। এই নির্দেশ কেউ অমান্য করলে তাঁদের বিরুদ্ধে পুলিশ ফৌজদারি মামলা শুরু করবে। প্রসঙ্গত, গত ১৭ মার্চ কলকাতা পুরসভার ১৩৪ নম্বর ওয়ার্ডে, গার্ডেনরিচ এলাকায় একটি নির্মীয়মাণ বহুতল ভেঙে পড়ে আট জনের মৃত্যু হয়। ওই ঘটনার পরে বেআইনি নির্মাণ নিয়ে মামলা হয়েছিল। সেই মামলার জেরেই শুক্রবার এই নির্দেশ দিয়েছে কলকাতা হাই কোর্ট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE