Advertisement
০৫ মে ২০২৪
Pipeline Installation Work Stopped

গ্যাসের পাইপ লাইন বসাতে কৃষিজমি খোঁড়ায় বাধা চাষির

পাইপ লাইন পাতার কাজ করছে, সেটির নির্মাণ বিভাগের আধিকারিক সুদীপ্ত দাস জানান, পেট্রোলিয়াম ও খনিজ আইন মেনে ওই কাজ করা হচ্ছে।

চাষিদের বিক্ষোভে বন্ধ কাজ। ছবি: দীপঙ্কর দে

চাষিদের বিক্ষোভে বন্ধ কাজ। ছবি: দীপঙ্কর দে dipankarde25@gmail.com

নিজস্ব সংবাদদাতা
চণ্ডীতলা শেষ আপডেট: ১০ মার্চ ২০২৪ ০৮:০৮
Share: Save:

চাষের জমি খুঁড়ে প্রাকৃতিক গ্যাসের পাইপ লাইন পাতার কাজ শুরু হয়েছিল হুগলির চণ্ডীতলার নবাবপুর পঞ্চায়েতের পাকুড়ে। শনিবার সকালে তা দেখেই চাষিদের বাধা ও বিক্ষোভের জেরে বন্ধ হল কাজ। চাষিদের অভিযোগ, বিনা নোটিসে এবং উপযুক্ত ক্ষতিপূরণ না দিয়েই ওই কাজ করা হচ্ছে। গোলমালের খবর পেয়ে ঘটনাস্থলে আসে পুলিশ বাহিনী।

যে সংস্থা (গেল) এই পাইপ লাইন পাতার কাজ করছে, সেটির নির্মাণ বিভাগের আধিকারিক সুদীপ্ত দাস জানান, পেট্রোলিয়াম ও খনিজ আইন মেনে ওই কাজ করা হচ্ছে। এই আইন অনুযায়ী জমি কেনা হয় না। সংশ্লিষ্ট জমির স্বত্ব নেওয়া হয় এবং বাজারমূল্যের ২২ শতাংশ জমিদাতাকে দেওয়া হয়। যাঁর জমি, তাঁরই থাকে। জমির উপরে যা কাজ করার, করা যায়। কিন্তু ভবিষ্যতে ভারী কোনও নির্মাণ করা যাবে না যাবে না, যাতে পাইপ লাইনের কোনও ক্ষতি হয়।

ওই আধিকারিকের কথায়, ‘‘আইন অনুযায়ী গেজেট পাবলিকেশনের সঙ্গে সঙ্গে সবাইকে নোটিস পাঠানো হয়। কেউ যদি নোটিস না নেন, আলাদা কথা। জমির দর সংস্থা ঠিক করে না, জেলা ভূমি দফতর করে।’’ চণ্ডীতলা ১ ব্লক প্রশাসনের এক কর্তা বলেন, ‘‘যাঁদের অভিযোগ রয়েছে, তাঁদের বিষয়টি লিখিত ভাবে জানাতে বলা হয়েছে। আলোচনার মাধ্যমে বিষয়টি দেখা হবে।’’ জানা গিয়েছে, প্রাকৃতিক গ্যাসের ওই পাইপ লাইন বসছে উত্তরপ্রদেশ থেকে হলদিয়া পর্যন্ত।

এ দিন সকালে পাকুড়ে একটি আলুর জমিতে ওই কাজ শুরু হতেই চাষিরা বাধা দেন। মাটি কাটার যন্ত্রের সামনে তাঁরা বসে পড়েন। নবকুমার খাঁ নামে এক চাষি বলেন, ‘‘আমাদের কিছুই বলা হয়নি। নোটিসও দেওয়া হয়নি। সকালে দেখছি, মেশিন দিয়ে আলুর জমি ভেঙে দিচ্ছে। এখন শুনছি, জমি অধিগ্রহণ করা হয়েছে।’’ স্থানীয় কৃষক পরিবারের মহিলা শঙ্কর পালের খেদ, ‘‘জমিই আমাদের পুঁজি। বাবা নেই। পরবর্তীকালে জমি বিক্রি করেই আমাদের জীবন ধারণ হবে। কিন্তু কম দামে যদি এই জমি নিয়ে নেয়, তা হলে কী ভবিষ্যৎ রইল!’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

chanditala
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE