Advertisement
০২ মে ২০২৪
Reunion

বি ই কলেজ ছাড়ার রজত জয়ন্তীতে ফেরা কলেজেই

১৯৯৮ সালে সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগ থেকে পাশ করা রানা ঘোষাল জানালেন, দীর্ঘমেয়াদি পরিকল্পনা আর অদম্য উৎসাহে প্রায় ৭৫ শতাংশ প্রাক্তনী ওই দিন আবার ফিরেছিলেন কলেজে।

An Image Of Classroom

—প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
হাওড়া শেষ আপডেট: ২৭ ডিসেম্বর ২০২৩ ০৮:২৪
Share: Save:

কলেজ থেকে তাঁরা পাশ করে গিয়েছেন ২৫ বছর আগে। এ বার তাঁরা ফিরলেন সেই স্মৃতি ঝালিয়ে নিতে। সঙ্গে অবশ্যই প্রিয় শিক্ষা প্রতিষ্ঠানকে কিছু ফিরিয়ে দিতে। রবিবার, ২৪ ডিসেম্বর শিবপুর বেঙ্গল ইঞ্জিনিয়ারিং কলেজের (বর্তমান আইআইইএসটি) ১৯৯৮ ব্যাচের প্রাক্তনীরা দেশ-বিদেশের বিভিন্ন প্রান্ত থেকে এসে মিলিত হয়েছিলেন তাঁদের প্রিয় শিক্ষা প্রতিষ্ঠানে। কলেজ থেকে পাশ করে বেরোনোর রজত জয়ন্তী বর্ষে সারা পৃথিবীতে ছড়িয়ে থাকা প্রাক্তনীদের মিলন মেলায় পরিণত হয়েছিল আইআইইএসটি।

১৯৯৮ সালে সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগ থেকে পাশ করা রানা ঘোষাল জানালেন, দীর্ঘমেয়াদি পরিকল্পনা আর অদম্য উৎসাহে প্রায় ৭৫ শতাংশ প্রাক্তনী ওই দিন আবার ফিরেছিলেন কলেজে। তাঁদের মধ্যে এমনও অনেকে ছিলেন, যাঁরা ১৯৯৮ সালের পরে এই প্রথম আবার কলেজে এলেন। কলেজের জন্য তাঁরা শুরু করেছেন একটি প্রকল্প। যার পোশাকি নাম— ‘গিভিং ব্যাক’। মেক্যানিকাল ইঞ্জিনিয়ারিং বিভাগের ছাত্র এবং এই ২৫ বছর উদ্‌যাপন কমিটির সভাপতি চন্দ্রজিৎ বন্দ্যোপাধ্যায় জানালেন, এই প্রকল্পের অংশ হিসেবে কলেজের ট্রেনিং অ্যান্ড প্লেসমেন্ট গ্যালারিতে একটি স্মার্ট কনফারেন্সিং সিস্টেম চালু করা হয়েছে। কর্পোরেট নিয়োগকারীদের পাশাপাশি আইআইইএসটি-র সকলের ফিডব্যাকের ভিত্তিতে তৈরি করা হয়েছে এই সিস্টেম। চন্দ্রজিৎ বলেন, ‘‘ভবিষ্যতে কলেজের জন্য আরও কিছু করার পরিকল্পনা আমাদের রয়েছে।’’

এর পাশাপাশি জীবনের চারটি বছরের স্মৃতিচারণে সারা দিন ধরে ছিল বিভিন্ন অনুষ্ঠান। যার অন্যতম হল প্রাক্তনীদের ইস্টবেঙ্গল বনাম মোহনবাগান ফুটবল ম্যাচ, সাংস্কৃতিক অনুষ্ঠান। আর ছিল সারাদিন ধরে চলা আড্ডা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE