Advertisement
৩০ এপ্রিল ২০২৪
science enthusiast

Education: বিজ্ঞানের আসরে খুদেদের প্রশ্নবাণ

আয়োজক সংগঠন জানিয়েছে, রাজ্য থেকে জাতীয় শিশু বিজ্ঞান কংগ্রেসে যোগ দেওয়া ৩০ জন পড়ুয়া ছাড়াও রাজ্যের ২১ জেলার প্রথম স্থানাধিকারীদের ওই সভায় আমন্ত্রণ জানানো হয়েছে।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ সেপ্টেম্বর ২০২১ ০৫:৩৯
Share: Save:

রাজ্যের বিভিন্ন স্কুলের ৫১ জন ‘খুদে বিজ্ঞানী’ অনলাইন সভায় প্রশ্ন করবেন তিন তরুণ বিজ্ঞানীকে। প্রশ্নের মধ্যে জানার কৌতূহল কেমন কিংবা কতটা ‘কঠিন’ প্রশ্ন করতে পারল খুদেরা তার উপরেই নির্ভর করবে পুরস্কার। রাজ্যে বিজ্ঞানপাঠকে জনপ্রিয় করতে এমনই উদ্যোগ নিয়েছে ‘ওয়েস্ট বেঙ্গল সায়েন্স কমিউনিকেটরস ফোরাম’ নামে একটি সংগঠন। আজ, রবিবারই এই অনুষ্ঠান হবে বলে তারা জানিয়েছে। মূল অনুষ্ঠানে অনলাইনে উপস্থিত থাকবেন রাজ্যের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী রত্না দে নাগ।

আয়োজক সংগঠন জানিয়েছে, রাজ্য থেকে জাতীয় শিশু বিজ্ঞান কংগ্রেসে যোগ দেওয়া ৩০ জন পড়ুয়া ছাড়াও রাজ্যের ২১ জেলার প্রথম স্থানাধিকারীদের ওই সভায় আমন্ত্রণ জানানো হয়েছে। ওই সভায় তরুণ বিজ্ঞানী হিসেবে উপস্থিত থাকবেন অন্বেষা ভট্টাচার্য, প্রবহণ চক্রবর্তী এবং রাজীব মুখোপাধ্যায়। অন্বেষা ব্যাঙ্গালোরে ঘূর্ণিঝড়ের পূর্বাভাস নিয়ে গবেষণা করেন। প্রবহন প্যারিসে স্নায়ুবিজ্ঞানে এবং রাজীব কানপুর আইআইটি-তে ভূ-পদার্থবিদ্যায় গবেষণারত।ওই সংগঠন জানিয়েছে, প্রতি বছর তারা জাতীয় শিশু বিজ্ঞান কংগ্রেসের প্রতিনিধি নির্বাচনের জন্য রাজ্যে বিশেষ কর্মসূচি নেওয়া হয়। স্কুল পড়ুয়াদের বিভিন্ন স্থানীয় সমস্যা নির্বাচন করে তার সমাধানের পদ্ধতি বেছে নিতে হয়। এর পরে ওই বিষয়ে স্বতন্ত্র গবেষণাপত্র তৈরি করে তা নির্দিষ্ট প্যানেলের সামনে ব্যাখ্যা করতে হয়। এ ভাবেই সুন্দরবনের নোনা জমিতে দেশি ধানের জৈব চাষ থেকে বীরভূমের গ্রামে ভুট্টার খোসা থেকে বাজারের থলে, হাওড়ায় কচুরিপানা থেকে দড়ি তৈরির পদ্ধতি বের করেছে পড়ুয়ারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

science enthusiast
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE