Advertisement
১৬ জুন ২০২৪
News of the Day

বাংলায় এক দিনে প্রচারে শাহ-যোগী, মমতা দুই মালদহে, পার্থের জামিন মামলা, তাপপ্রবাহ, দিনভর আর কী

বুধবার পর্যন্ত পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, মু্র্শিদাবাদ, বীরভূম, বাঁকুড়া, দুই বর্ধমানে তীব্র তাপপ্রবাহের পূর্বাভাস রয়েছে। সেখানে জারি করা হয়েছে লাল সতর্কতা।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ এপ্রিল ২০২৪ ০৭:১০
Share: Save:

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী পাঁচ দিন দক্ষিণবঙ্গের কোথাওই দিনের তাপমাত্রার খুব একটা হেরফের হবে না। এ রকমই গরম থাকবে। দিনের বেলা সর্বনিম্ন আপেক্ষিক আর্দ্রতা ২০-৪০ শতাংশের আশপাশে থাকতে পারে। ৭০ থেকে ৯০ শতাংশের আশপাশে থাকতে পারে সর্বোচ্চ আপেক্ষিক আর্দ্রতা। ফলে ভ্যাপসা গরমে অস্বস্তি আরও বৃদ্ধি পেতে পারে। বুধবার পর্যন্ত পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, মু্র্শিদাবাদ, বীরভূম, বাঁকুড়া, দুই বর্ধমানে তীব্র তাপপ্রবাহের পূর্বাভাস রয়েছে। সেখানে জারি করা হয়েছে লাল সতর্কতা। দক্ষিণ ২৪ পরগনাতেও রয়েছে তীব্র তাপপ্রবাহের সম্ভাবনা। সেখানে কমলা সতর্কতা জারি করা হয়েছে। দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতেও চলতে পারে তাপপ্রবাহ। বৃহস্পতিবার তীব্র তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে বাঁকুড়া, বীরভূম, পশ্চিম মেদিনীপুর, দুই বর্ধমানে। সেখানে জারি করা হয়েছে লাল সতর্কতা। দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতে তাপপ্রবাহের পূ্র্বাভাস দিয়েছে হাওয়া অফিস। উত্তরবঙ্গের মালদহ, দুই দিনাজপুরেও তাপপ্রবাহের পূর্বাভাস রয়েছে।

কেমন থাকবে তাপপ্রবাহ পরিস্থিতি?

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

এপ্রিলের কলকাতায় সোমবারের থেকে বেশি গরম এর আগে এক বারই পড়েছিল। আলিপুর আবহাওয়া দফতরে থাকা শহরের তাপমাত্রার নথি তেমনটাই বলছে। সোমবার কলকাতায় দিনের তাপমাত্রা ছিল ৪১.৭ ডিগ্রি সেলসিয়াস। এর আগে ১৯৮০ সালে শেষ বার এপ্রিলের কলকাতায় দিনের তাপমাত্রা এতটা উঠেছিল। সেই রেকর্ডকে ছুঁয়ে গেল সোমবারের কলকাতা। আজ তাপমাত্রা রেকর্ড ভাঙবে কি?

মালদহ উত্তর ও দক্ষিণে মমতার প্রচার

রবিবারের পর আজ আবার মালদহে ভোটপ্রচারে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পুনর্বিন্যাসের পরে মালদহ উত্তর এবং দক্ষিণ আসনে কোনও দিন জয়ের স্বাদ পায়নি তৃণমূল। এ বার এই দুই আসনেই জয় চাইছেন মমতা। তাই আজ মালদহ উত্তর লোকসভা কেন্দ্রের তৃণমূল প্রার্থী প্রসূন বন্দ্যোপাধ্যায়ের হয়ে প্রচারসভা করবেন তিনি। ওই সভা শেষ করে তিনি যাবেন মালদহ দক্ষিণ কেন্দ্রে। সেখানে তৃণমূল প্রার্থী শাহনওয়াজ় আলি রাইহানের সমর্থনে একটি রোড-শো করবেন মমতা।

পাথরপ্রতিমায় অভিষেক

আজ একটিমাত্র প্রচারসভা রয়েছে তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের। মথুরাপুর লোকসভা কেন্দ্রের পাথরপ্রতিমা বিধানসভায় সভা করবেন তিনি। এই কেন্দ্রে যুবনেতা বাপি হালদারকে প্রার্থী করেছে তৃণমূল। ২০০৯ সালে পুনর্বিন্যাসের পর মথুরাপুর লোকসভায় পর পর তিন বার জয়ী হয়েছিলেন চৌধুরী মোহন জাটুয়া। বয়সজনিত কারণে এ বার আর তিনি প্রার্থী হননি। তাঁর জায়গায় যুবনেতা বাপিকে প্রার্থী করে আবারও জয়ের সমীকরণ তৈরি করতে চাইছে তৃণমূল। সেই সমীকরণে শান দিতেই পাথরপ্রতিমায় সভা অভিষেকের।

বর্ধমানে শাহের সভা

বর্ধমান পূর্বে প্রচারে আসছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। ওই আসনে বিজেপির প্রার্থী হয়েছেন হরিণঘাটার বিধায়ক অসীম সরকার। তাঁর হয়ে প্রচারে আজ শাহের সমাবেশ হবে মেমারি বিধানসভা এলাকার রসুলপুরে। আজ কৃষ্ণনগরেও শাহ একটি সভা করবেন বলে ঠিক ছিল। যদিও সোমবার সকালেই তা বাতিল বলে জানায় রাজ্য বিজেপি। কোনও কারণ উল্লেখ না করা হলেও বিজেপি সূত্রে জানা গিয়েছে, অন্য কর্মসূচির জন্য তিনি দু’টি সভার সময় দিতে পারবেন না বলে শাহ নিজেই জানিয়েছেন।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আদিত্যনাথের তিন সভা রাজ্যে

আজ রাজ্যে প্রচারে আসছেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। আসানসোল লোকসভা কেন্দ্রের বিজেপি প্রার্থী সুরেন্দ্র সিংহ অহলুওয়ালিয়ার হয়ে জনসভা করবেন তিনি খাঁদরা ময়দানে। ১৩ মে ভোট রয়েছে সেখানে। দুপুরে সেই সভার পরেই বীরভূমে দেবতনু ভট্টাচার্যের হয়ে প্রচারে যাবেন যোগী। সিউড়ির সেই সভা শেষে যোগীর তৃতীয় সভা। আসানসোল লোকসভা এলাকায় একই দিনে এটি তাঁর দ্বিতীয় সভা। আজ দুই কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিংহ এবং ভি মুরলীধরনও আসছেন রাজ্যে।

পার্থের জামিন-মামলা

নিয়োগ দুর্নীতি মামলায় রাজ্যের প্রাক্তন মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে গ্রেফতার করেছিল ইডি। ইডির হাত থেকে জামিন চেয়ে কলকাতা হাই কোর্টে আবেদন করেন পার্থ। গত কয়েক মাস ধরে উচ্চ আদালতে তাঁর আবেদনের শুনানি হয়। গত সপ্তাহে রায় ঘোষণা স্থগিত রেখেছিল আদালত। আজ বিচারপতি তীর্থঙ্কর ঘোষ রায় ঘোষণা করবে পার্থের জামিন-মামলার। আদালতের এই রায়ের দিকে আজ নজর থাকবে।

আইপিএল: লখনউ বনাম মুম্বই

আইপিএলের এখন যা পরিস্থিতি, তাতে সব ম্যাচের গুরুত্ব ক্রমশ বাড়ছে। আজ মুখোমুখি লখনউ সুপার জায়ান্টস ও মুম্বই ইন্ডিয়ান্স। প্লে-অফে যাওয়ার লড়াইয়ে দু’দলের কাছেই গুরুত্বপূর্ণ এই ম্যাচ। কেএল রাহুলের লখনউয়ের সঙ্গে হার্দিক পাণ্ড্যের মুম্বই ইন্ডিয়ান্সের খেলা সন্ধ্যা সাড়ে ৭টা থেকে। টেলিভিশনে খেলা দেখা যাবে স্টার স্পোর্টসে। মোবাইলে ম্যাচের সম্প্রচার জিয়ো সিনেমা অ্যাপে।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE