Advertisement
০৪ মার্চ ২০২৪
INFOCOM 2023

সাফল্যের প্রাণভোমরা লুকিয়ে মনের জোরে

শনিবার সন্ধ্যায় এবিপি গোষ্ঠীর ইনফোকম সম্মেলনের শেষ আসরে এমন প্রশ্নের মুখোমুখি হলেন ‘আর্ট অব লিভিং’-শৈলীর পথপ্রদর্শক রবি শঙ্কর।

ravi shankar

ইনফো কম 2023 তে এক আলোচনা সভায় রবি শংকর এবং কোয়েল মল্লিক। ছবি: রণজিৎ নন্দী।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ ডিসেম্বর ২০২৩ ০৫:৫৬
Share: Save:

কৃত্রিম বুদ্ধিমত্তা কি আধ্যাত্মিক গুরুদেরও বিকল্প হতে পারে?

শনিবার সন্ধ্যায় এবিপি গোষ্ঠীর ইনফোকম সম্মেলনের শেষ আসরে এমন প্রশ্নের মুখোমুখি হলেন ‘আর্ট অব লিভিং’-শৈলীর পথপ্রদর্শক রবি শঙ্কর। শুনে হাসতে হাসতেই যোগ গুরুর ঝটিতি জবাব, “ভেক গুরু তৈরি করতে মোটেই এ আই (আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স) লাগে না!” সভাকক্ষের হাসির রোলের মধ্যেই তাঁর সংযোজন, “মানুষ কৃত্রিম বুদ্ধিমত্তা তৈরি করে ফেললেও আমাদের জীবনে এখন অন্য এক ‘এ আই’-এর অভাব। তা হল সম্পূর্ণ বুদ্ধিমত্তা বা ‘অ্যাবসলিউট ইন্টেলিজেন্স’।"

মহতী আদর্শ সামনে রেখে নেতৃত্ব বা 'লিডিং উইদ আ পারপাস'-শীর্ষক আসরে রবি শঙ্কর এ দিন যুগের অসুখ হিসাবে মনের অসুখকেই চিহ্নিত করেছেন। প্রথমে নিজে এ বিষয়ে বলার পরে অভিনেত্রী কোয়েল মল্লিক এবং তথ্যপ্রযুক্তি শিল্পোদ্যোগী পুলক চামারিয়ার সঙ্গে আলাপচারিতাতেও দুর্বল মনের সঙ্কট নিয়ে কথা বলেন তিনি। রবি শঙ্করের কথায়, “দুর্বল শরীরকে তাও সবল মন টেনে নিয়ে যেতে পারে! উল্টোটা কখনও নয়!” আর দুর্বল মনের সুযোগ নিয়েই নানা শত্রুর হামলার কথাও উঠে আসে। রবি শঙ্কর এ দিন তথাকথিত গ্রহ-নক্ষত্র বা ঠিকুজি-কোষ্ঠীর ‘দোষ’ কাটাতে ব্যয়বহুল সব আচার-অনুষ্ঠানের খপ্পরে পড়তে বারণ করেছেন। তাঁর কথায়, “বিশ্বাস আর কুসংস্কারে ফারাক আছে।”

ইনফোকম আসরে এ দিনই দেশ-বিদেশে জনপ্রিয় অনুপ্রেরণামূলক বক্তা শিব খেরাও ভারতীয়দের মাত্রাতিরিক্ত ভাগ্যনির্ভরতাকে এক হাত নিয়েছেন। তিনি বলেন, “কিছু না-পারলেই কেন যে আমরা নিজের দোষ না-দেখে গ্রহের দোষ দেখি। মনে হয় শনিঠাকুর পাকাপাকি ভারতেই বসত গড়েছেন। যেন তিনি কখনও অন্য কোনও দেশে নড়ার কথাই ভাবেন না।”

শিবের বক্তব্য, "সফল লোকদেরও আমরা অনেক সময়ে নিছকই ভাগ্যবান মনে করি!" মার্শাল আর্ট বিশারদ ব্রুস লি এবং অলিম্পিয়ান সাঁতারু মাইকেল ফেল্পসের বীরগাথা শোনান শিব। ব্রুস লির একটি পা ছোট ছিল। চোখে মাইনাস টেন পাওয়ার নিয়ে তিনি লেন্স ছাড়া প্রতিপক্ষকে দেখতেই পান না। ২০০৮ সালে অলিম্পিক্সে রেকর্ড গড়ার দু’বছর আগে ফেল্পসও মাথায় গুরুতর চোট পেয়েছিলেন। কিন্তু কোনও কিছুই তাঁদের দমাতে পারেনি। শিব এ দিন বোঝান, “সফল মানুষদেরও দুর্বলতা, খামতি থাকে।কিন্তু তাতে ভেঙে না-পড়ে তাঁরা বাধা জয়ের রাস্তা খুঁজে বের করেন।” ইতিহাসবিদ তথা অ্যাডামাস বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সুরঞ্জন দাশের সঙ্গে সাফল্য অর্জনের নানা দিক নিয়ে কথা বলেন শিব।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE