Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Kolkata Police

‘শাস্তি’র কোপেই কি ফের জেলায় বদলি কলকাতা পুলিশের চার কর্মী

পুলিশের একটি অংশের অভিযোগ, শাস্তিমূলক ব্যবস্থা হিসেবে ওই চার পুলিশকর্মীকে কলকাতা থেকে জেলা পুলিশে বদলি করা হয়েছে। যদিও লালবাজারের দাবি, এটি রুটিন বদলি।

An image of Kolkata Police

—প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ জুন ২০২৩ ০৮:৩৬
Share: Save:

ফের পুলিশকর্মীদের বদলি করা হল কলকাতা পুলিশ থেকে রাজ্য পুলিশে। সূত্রের খবর, কলকাতা পুলিশের কমব্যাট ব্যাটালিয়নের চার জন কর্মীকে গত সপ্তাহে চারটি পৃথক জেলা পুলিশে বদলির নির্দেশ জারি করেছে নবান্ন। যার ভিত্তিতে কলকাতা পুলিশ তাঁদের দ্রুত নতুন জায়গায় কাজে যোগদানের জন্য নির্দেশ জারি করে। সেই মতো চার জন সরকারি নিয়ম মেনে কলকাতা পুলিশ থেকে ‘রিলিজ অর্ডার’ নিয়ে ইতিমধ্যেই নতুন জায়গায় কাজে যোগ দিয়েছেন। তাঁদের তিন জন কমব্যাট ব্যাটালিয়নের সিপাহী এবং এক জন ওই বিভাগেরই গাড়িচালক।

পুলিশের একটি অংশের অভিযোগ, শাস্তিমূলক ব্যবস্থা হিসেবে ওই চার পুলিশকর্মীকে কলকাতা থেকে জেলা পুলিশে বদলি করা হয়েছে। যদিও লালবাজারের দাবি, এটি রুটিন বদলি। ঘটনাচক্রে, কমব্যাট ব্যাটালিয়নের কয়েক জনের বিরুদ্ধে একটি গুরুত্বপূর্ণ এলাকার ছবি তোলার অভিযোগ উঠেছিল। যা নিয়ে পরে শুরু হয় রাজনৈতিক চাপান-উতোর। তবে, সেই ঘটনার সঙ্গে এই চার পুলিশকর্মীর বদলির যোগসূত্র রয়েছে কি না, তা নিয়ে কোনও পুলিশকর্তাই কিছু বলতে চাননি। লালবাজারেরও দাবি, এই ধরনের বিষয় বদলির সঙ্গে যুক্ত নয়।

কলকাতা পুলিশের এক কর্তা জানান, নবান্নের তরফে ওই চার কর্মীকে জেলা পুলিশে বদলির নির্দেশ জারি করা হয়েছিল। সেই মতো তাঁদের ‘রিলিজ’ করা হয়েছে। চার জনের মধ্যে তিন জন দক্ষিণবঙ্গের তিন জেলায় এবং এক জন উত্তরবঙ্গের একটি পুলিশ জেলায় বদলি হয়েছেন।

উল্লেখ্যে, ২০২০ সালে কলকাতা পুলিশ ট্রেনিং স্কুলে বিক্ষোভের ঘটনার পরে পুলিশকর্মী এবং অফিসার মিলিয়ে প্রায় ৬০ জনকে রাজ্যের বিভিন্ন জেলায় বদলি করা হয়েছিল। সেই সময়ে পুলিশকর্মীদের একাংশ অভিযোগ করেছিলেন, বিক্ষোভ দেখানোর জন্যই শাস্তিমূলক ব্যবস্থা হিসেবে ওই বদলি করা হয়েছে। তারও আগে ২০১৬ সালের বিধানসভা নির্বাচনের পরপর শতাধিক পুলিশকর্মী ও অফিসারকে বিভিন্ন জেলায় পাঠানো হয়েছিল। সে বারও একই অভিযোগ উঠেছিল নবান্নের বিরুদ্ধে। তখনও পুলিশকর্তারা কলকাতা পুলিশ থেকে জেলায় বদলিকে রুটিন বলেই দাবি করেছিলেন।

এ ব্যাপারে কলকাতা পুলিশের প্রাক্তন এক অফিসার বলেন, ‘‘সাধারণত কলকাতা পুলিশ থেকে জেলা পুলিশে বদলি হয় না। কিন্তু, গত কয়েক বছরে নিয়ম বহির্ভূত কাজ করার অভিযোগ এনে বার বার জেলা পুলিশে পাঠানো হচ্ছে কলকাতা পুলিশের কর্মীদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kolkata Police Lalbazaar Transfer
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE