Advertisement
০৭ মে ২০২৪
Home Stay

Home Stay: অতিথিদের জন্য এ বার কলকাতাতেও হোম-স্টে

শহরের বুকে অতিথিদের থাকা-খাওয়ার ব্যবস্থা করে দিতে রাজ্য পর্যটন দফতর ও কলকাতা পুরসভার যৌথ উদ্যোগে চালু হতে চলেছে হোম-স্টে।

মঙ্গলবার কলকাতা পুরসভার মাসিক অধিবেশনের শেষে ১৪৪ জন কাউন্সিলরদের প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে।

মঙ্গলবার কলকাতা পুরসভার মাসিক অধিবেশনের শেষে ১৪৪ জন কাউন্সিলরদের প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে। ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ অগস্ট ২০২২ ০৭:৪৩
Share: Save:

ভ্রমণ, চিকিৎসা বা যে কোনও প্রয়োজনে দূরদূরান্ত থেকে খাস কলকাতায় প্রায়ই যাতায়াত করেন বহু মানুষ। আসেন বিদেশিরাও। তাই শহরের বুকে তাঁদের থাকা-খাওয়ার ব্যবস্থা করে দিতে রাজ্য পর্যটন দফতর ও কলকাতা পুরসভার যৌথ উদ্যোগে চালু হতে চলেছে হোম-স্টে। এর জন্য কোনও ফ্ল্যাট বা বাড়ির জায়গার পরিমাপ কত হতে হবে, কী কী পরিকাঠামো থাকতে হবে— সে বিষয়ে আজ, মঙ্গলবার কলকাতা পুরসভার মাসিক অধিবেশনের শেষে ১৪৪ জন কাউন্সিলরদের প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে।

কেন এই উদ্যোগ? এক পুর কর্তা বলছেন, ‘‘শহরে প্রচুর হোটেল, অতিথিশালা থাকলেও অনেকে বাড়ির পরিবেশ পেতে চান। সেখানেই বহিরাগতেরা যাতে থাকা-খাওয়ার সুবিধা পান, তাই রাজ্য সরকারের এই নতুন পরিকল্পনা। এর ফলে অনেকের কর্মসংস্থানও হবে।’’

পুরসভা সূত্রের খবর, হোম-স্টে তৈরি করা নিয়ে প্রচারে পুরসভা কাজে লাগাতে চায় কাউন্সিলরদের। আজ পুরভবনে প্রশিক্ষণ কর্মসূচিতে সেই বিষয়ে কাউন্সিলরদের বোঝাবেন রাজ্য পর্যটন দফতরের আধিকারিকেরা।

পুর কর্তারা জানাচ্ছেন, শহরে অনেকে বাড়ি ভাড়া দিলেও সে সংক্রান্ত তথ্য প্রশাসনের কাছে ঠিকঠাক থাকে না। হোম-স্টে চালু হলে তার ঠিকানা ও যাবতীয় তথ্য পুরসভা ও পর্যটন দফতরের ওয়েবসাইটে দেওয়া হবে। থাকবে যোগাযোগের নম্বরও। শহরের বুকে হোম-স্টে ব্যবসাকে উৎসাহ দিতে ধাপে ধাপে সাহায্য করবে রাজ্য পর্যটন দফতর। পুরসভার এক আধিকারিকের কথায়, ‘‘হোম-স্টে করলে এর জন্য বাড়তি করের বোঝা গুনতে হবে না। সরকারি তরফে প্রশিক্ষণ দেওয়া থেকে অন্যান্য সুযোগসুবিধাও দেওয়া হবে।’’

পুরসভা সূত্রের খবর, কলকাতায় বাড়ি বা ফ্ল্যাটে হোম-স্টে চালু করতে চাইলে পুরসভায় যোগাযোগ করতে বলা হবে। আবেদনের ভিত্তিতে পুরসভা সেই ফ্ল্যাট বা বাড়িগুলি চিহ্নিত করে নথিভুক্ত করবে। ইতিমধ্যেই রাজ্য সরকার ‘হোম-স্টে টুরিজ়ম পলিসি ২০২১’ তৈরি করেছে। রাজ্যের পর্যটনের প্রসারে সম্প্রতি মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী সব জেলাশাসকদের সঙ্গে বৈঠকে হোম-স্টের সুবিধা এবং নিরাপত্তা নিয়ে আলোচনা করেন। পুরসভা সূত্রের খবর, মেয়র ফিরহাদ হাকিম শহরের হোম-স্টে তৈরি নিয়ে আগেও বৈঠক করেছেন। এমনকি হোম-স্টে তৈরিতে পর্যটন দফতরের সঙ্গে সমন্বয় রক্ষার জন্য পুরসভায় নতুন পদও তৈরি করা হয়েছে। পুরসভার এক পদস্থ অফিসারকে সেই নোডাল অফিসারের দায়িত্ব দেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Home Stay KMC Tourism Department
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE