Advertisement
১৩ জুন ২০২৪
Garden Reach Building Collapse

গার্ডেনরিচের বহুতল ভেঙে পড়ার জের চলছেই, এ বার এক ঝটকায় কলকাতা পুরসভায় বদলি ৩১ ইঞ্জিনিয়ারের

মার্চ মাসের ১৭ তারিখ মধ্যরাতে গার্ডেনরিচে বেআইনি বহুতল ভেঙে পড়ার পর চাপে পড়েছিল পুরসভা। ঘটনাটি মেয়র ফিরহাদ হাকিমের বিধানসভা কেন্দ্রে ঘটায় কিছুতেই অস্বস্তি কাটাতে পারছিল না শাসকদল।

After high-rise collapse in Garden Reach, 31 engineers of KMC have been transferred

—প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ মে ২০২৪ ১৫:০১
Share: Save:

গার্ডেনরিচে বেআইনি বহুতল ভেঙে পড়ার ঘটনার জের চলছেই। সেই ঘটনার জেরে এ বার এক ঝটকায় বদলি হয়ে গেলেন কলকাতা পুরসভার ৩১ জন ইঞ্জিনিয়ার। গত শনিবার কলকাতা পুরসভার তরফে বিজ্ঞপ্তি জারি করে এ কথা ঘোষণা করা হয়েছে। সাম্প্রতিক অতীতে এত বড় সংখ্যায় রদবদলের ঘটনা পুরসভার প্রশাসনে ঘটেনি বলেই জানাচ্ছেন কলকাতা পুরসভার এক আধিকারিক।

তবে কলকাতা পুরসভার আধিকারিকদের একাংশ দাবি করছেন, যে সব ইঞ্জিনিয়ারের বিভাগীয় বদলি হয়েছে, তা আসলে রুটিন বদলি। বদলির তালিকায় রয়েছেন ছ’জন অ্যাসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ার ও ২৫ জন সাব-অ্যাসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ার। অবশ্য কলকাতা পুরসভার একাংশের দাবি, ভোটের সময় এই ধরনের বদলি হয়েই থাকে। তাই এত বড় রদবদল নিয়ে কোনও জল্পনাই সঠিক নয়। তবে পুরসভার অন্য অংশের মতে, লোকসভা ভোটের সঙ্গে এই বদলির কোনও সম্পর্ক নেই, এটি বিভাগীয় বদলি। কাজে স্বচ্ছতা ও স্বাভাবিক ছন্দ বজায় রাখতে এমন বদলি হয়েই থাকে।

তবে পুরসভার একটি সূত্র থেকে জানা যাচ্ছে, গার্ডেনরিচের ঘটনার পর ইঞ্জিনিয়ারদের দায়িত্ববোধ নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। ঘটনার পরে পরেই তিন জন ইঞ্জিনিয়ারকে শোকজ় নোটিস ধরিয়ে তাঁদের বদলি করা হয়েছিল। পরে শোকজ়ের উত্তর সন্তোষজনক না হওয়ায় তাঁদের সাসপেন্ড করা হয়েছে। সেই ঘটনার প্রায় দেড় মাস পর পুর প্রশাসনে ইঞ্জিনিয়ারদের পদে বড়সড় রদবদল ঘটানো হল। গার্ডেনরিচের ঘটনার পর থেকেই কলকাতায় বেআইনি নির্মাণ আটকাতে প্রায় প্রতি দিনই একের পর এক নতুন নির্দেশিকা জারি হয়েছে। নির্দেশিকার পাশাপাশি, শুরু হয়েছে অ্যাপ মারফত নজরদারি ও ইঞ্জিনিয়ারদের রাস্তায় নেমে নজরদারি। বহু ক্ষেত্রেই ইঞ্জিনিয়ার, আধিকারিকদের দিকে বেআইনি কাজে মদত দেওয়ার ব্যাপারে অভিযোগ উঠেছে। সেই অভিযোগ ঠেকাতেই এ বার একের পর এক পদক্ষেপ করতে শুরু করেছে কলকাতা পুরসভা। মার্চ মাসের ১৭ তারিখ মধ্যরাতে গার্ডেনরিচে বেআইনি বহুতল ভেঙে পড়ার পর চাপে পড়েছিল পুরসভা। ঘটনাটি মেয়র ফিরহাদ হাকিমের বিধানসভা কেন্দ্রে ঘটায় কিছুতেই অস্বস্তি কাটাতে পারছিল না শাসকদল। এ বার সেই অস্তস্তি কাটাতে একের পর এক পদক্ষেপ করে বেআইনি নির্মাণ রুখতে চাইছে কলকাতা পুরসভা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Garden Reach Building Collapse KMC
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE