Advertisement
১১ মে ২০২৪
KMC

KMC: ধুঁকতে থাকা জলসত্র সরাবে পুরসভা

সংস্কার ও সুরক্ষার বন্দোবস্তই নেই। এর উত্তরে মেয়র ফিরহাদ হাকিম জানান, শহরের বিকল জলসত্রগুলি এ বার সরিয়ে ফেলা হবে।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ মে ২০২২ ০৫:৪০
Share: Save:

রক্ষণাবেক্ষণের অভাবে ধুঁকতে থাকা জলসত্রগুলি শহরের বুক থেকে সরিয়ে ফেলতে চায় কলকাতা পুরসভা। শুক্রবার পুরসভার মাসিক অধিবেশনে জলসত্র সম্পর্কে এক কাউন্সিলরের প্রস্তাবের প্রেক্ষিতে এই মনোভাব ব্যক্ত করেন পুর কর্তৃপক্ষ।

এ দিনের অধিবেশনে ৮৪ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর পারমিতা চট্টোপাধ্যায় প্রস্তাব রাখেন, তাঁর ওয়ার্ডে জলসত্রগুলির বেশির ভাগ থেকেই ঠান্ডা জল পাওয়া যায় না। কোনও-কোনওটির দরজা ভাঙা। সংস্কার ও সুরক্ষার বন্দোবস্তই নেই। এর উত্তরে মেয়র ফিরহাদ হাকিম জানান, শহরের বিকল জলসত্রগুলি এ বার সরিয়ে ফেলা হবে। যে জলসত্রগুলি চলছে, সেগুলির রক্ষণাবেক্ষণ ঠিক মতো হয় কি না, তা-ও দেখা হবে। ওই অধিবেশনেই পুর চেয়ারম্যান মালা রায়ের অনুমতি নিয়ে ফিরহাদ মেয়র পারিষদ (বিজ্ঞাপন) দেবাশিস কুমারকে দায়িত্ব দেন, শহরে কোথায় কত জলসত্র রয়েছে এবং তা কেমন অবস্থায়, তা জানানোর জন্য।

মেয়র জানান, বিভিন্ন বেসরকারি সংস্থা প্রচারের জন্য প্রথমে জলসত্রের সামনে বিজ্ঞাপন দেয়। পরে ওই সব জলসত্রের অধিকাংশের রক্ষণাবেক্ষণ হয় না বলেই অভিযোগ। জলসত্রে যদি জল পরিশোধন না হয়, তা হলে মানুষ বিষ-জল পান করছেন কি না, সেটাও চিন্তার বিষয়। মেয়র বলেন, ‘‘শহরে কোথাও জলসত্র বসাতে গেলে পুরসভার অনুমতি নিতে হবে। সম্প্রতি তিন নম্বর বরোয় পুরসভার অনুমতি ছাড়া জলসত্র বসানোর অভিযোগ আসতেই তার সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে।’’ তিনি আরও জানান, ধুঁকতে থাকা জলসত্রের সামনে বেসরকারি সংস্থার নাম মুছে ফেলা হবে। যে সংস্থা ওই জলসত্র রক্ষণাবেক্ষণের দায়িত্ব নেবে, পুরসভা তাকেই বিজ্ঞাপন দেওয়ার অনুমোদন দেবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

KMC
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE