Advertisement
০৩ মে ২০২৪
Senior Citizens

ষাটোর্ধ্ব হলেই প্রণামের সদস্য, কার্যবিধি পুলিশের

লালবাজার জানিয়েছে, যে কেউ থানায় গিয়ে প্রণামের সদস্য হওয়ার জন্য নির্দিষ্ট ফর্ম ভর্তি করে জমা দিতে পারেন। ওই থানার পুলিশকর্মী সেই আবেদন খতিয়ে দেখবেন।

An image of Hands

—প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ নভেম্বর ২০২৩ ০৬:৪৯
Share: Save:

প্রণামের সদস্যপদের জন্য আবেদন করার সাত দিনের মধ্যে তা যাচাই করে উপ-নগরপাল অফিসে রিপোর্ট পাঠাতে হবে থানাকে। একই সঙ্গে থানার তরফে মেসেজ করে ওই আবেদনকারীকে জানিয়ে দিতে হবে তাঁর আবেদন গ্রাহ্য হয়েছে কি না। বাতিল হলে তা-ও মেসেজ করে জানিয়ে দিতে হবে বলে লালবাজার প্রণামের জন্য জারি করা একটি কার্যবিধিতে জানিয়েছে। বুধবারই ওই কার্যবিধি (এসওপি) লালবাজারের তরফে সব থানাকে পাঠানো হয়েছে। তাতে জানানো হয়েছে, অফলাইন এবং অনলাইন— দুই ভাবেই প্রণামে সদস্য হতে পারবেন ষাটের বেশি বয়সি যে কোনও নাগরিক। আগে ৬৫ বছর না হলে সদস্য হওয়া যেত না। এ বার সেই বয়স শিথিল করা হয়েছে।

লালবাজার জানিয়েছে, যে কেউ থানায় গিয়ে প্রণামের সদস্য হওয়ার জন্য নির্দিষ্ট ফর্ম ভর্তি করে জমা দিতে পারেন। ওই থানার পুলিশকর্মী সেই আবেদন খতিয়ে দেখবেন। তিনি সাত দিনের মধ্যে তার রিপোর্ট জমা দেবেন উপ-নগরপালের অফিসে। অনলাইনেও সদস্য হওয়ার জন্য আবেদন করা যাবে। আবেদনের সাত দিনের মধ্যে সব খতিয়ে দেখে রিপোর্ট দিতে বলা হয়েছে। তবে অনলাইনে কারও আবেদন বাতিল বা গ্রাহ্য যা-ই হোক না কেন, তা মেসেজ করে জানিয়ে দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। সেই সঙ্গে তাঁর কাছে দশ দিনের মধ্যে পরিচয়পত্র পৌঁছে দেওয়ারও নির্দেশ দিয়েছে লালবাজার।

মূলত যাঁদের সন্তান বাইরে থাকেন, এমন বয়স্ক নাগরিক অথবা নিঃসন্তান এবং অবিবাহিত প্রবীণদের নিয়ে ২০০৯ সালে শুরু হয়েছিল কলকাতা পুলিশের এই প্রণাম প্রকল্প। যে কোনও সদস্যেদের থানা থেকে সাহায্য করা হয়। প্রতি থানায় একাধিক পুলিশকর্মী রয়েছেন, যাঁরা ওই সদস্যদের নিয়মিত খবর রাখেন। বর্তমানে সদস্য সংখ্যা কমবেশি ১৮ হাজারের মতো। তা বৃদ্ধি করতে চাইছে লালবাজার। এক পুলিশ কর্তা জানান, মূলত সদস্য করার ক্ষেত্রে পদ্ধতিতে গতি আনতেই এসওপি দেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Senior Citizens Lalbazar Pronam
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE