Advertisement
০২ মে ২০২৪
Lalbazar

ডিউটিতে যোগ দেওয়ার নয়া নিয়ম লালবাজারে, ক্ষোভ

লালবাজার সূত্রের খবর, কয়েক বছর আগে এটাই নিয়ম ছিল। কিন্তু সেই নিয়ম পালনে শিথিলতা দেখা যাচ্ছে বাহিনীর কিছু সদস্যদের মধ্যে। তা আটকাতেই ওই নির্দেশ।

Lalbazar.

লালবাজার। ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ মে ২০২৩ ০৮:৪৮
Share: Save:

আইনশৃঙ্খলা রক্ষার ডিউটিতে যোগ দিয়ে যাওয়ার আগে পুলিশকর্মীরা সরাসরি ঘটনাস্থলে যেতে পারবেননা। তার বদলে ইউনিটের সদরদফতরে তাঁদের যেতে হবে ৩০ মিনিট আগে। সেখান থেকে গাড়ি করে ঘটনাস্থলে পাঠানো হবে পুলিশকর্মীদের। ডিউটি করতে যাওয়ার সময়ে নিয়ে যাওয়া যাবে না ব্যাগ বা তেমন কিছু। আবার ডিউটি শেষে ঘটনাস্থল থেকে বাড়ি চলে যাওয়ার বদলে ইউনিটে ফিরে আসতে হবে পুলিশকর্মীদের। সেখানে ইউনিট-প্রধান প্রত্যেকের উপস্থিতি যাচাই করবেন। গত সপ্তাহে লালবাজারের তরফে এমন নির্দেশিকা আসার পরেই তা নিয়ে মিশ্র প্রতিক্রিয়া তৈরি হয়েছে বাহিনীতে।

বিশেষ করে নিচুতলার পুলিশকর্মীদের একাংশের অভিযোগ, এমনিতেই তাঁদের ডিউটির সময়নির্দিষ্ট থাকে না। তার উপরে এখন ডিউটি শুরুর ৩০ মিনিট আগেতাঁদের রিপোর্ট করতে হচ্ছে ইউনিটের সদর দফতরে। ডিউটি শেষে সরাসরি বাড়ি বা ব্যারাকে চলে যাওয়া যাচ্ছে না। এতে অনেক বেশিসময় ধরে তাঁদের ডিউটি করতে হচ্ছে বলে অভিযোগ। একই সঙ্গে ব্যাগ বা অন্য কিছু নিয়েযাওয়ার উপরে নিষেধাজ্ঞা চাপায় দীর্ঘ সময়ের ডিউটিতে তাঁদের মুশকিলে পড়তে হচ্ছে। কারণ, প্রয়োজনীয় জিনিস সঙ্গে রাখতে অসুবিধার মুখোমুখি হচ্ছেন তঁারা। একেই বাহিনীর সদস্য সংখ্যা যথেষ্ট নয় বলে অভিযোগ। তার উপরে এই নির্দেশিকার জেরে নিচুতলার একাংশের মধ্যে ক্ষোভ বাড়ছে বলে পুলিশ সূত্রের খবর।

যদিও বাহিনীর একাধিক আধিকারিক জানিয়েছেন, লালবাজারের এই নির্দেশে আখেরে বাহিনীরই সুবিধা হবে। শৃঙ্খলাবদ্ধ বাহিনী হিসেবে ওই নির্দেশের দরকার ছিল। তাঁদের যুক্তি,বিভিন্ন আইনশৃঙ্খলা রক্ষার ডিউটিতে দেখা গিয়েছে, আধিকারিকেরা সেখানে পৌঁছে গেলেও পুলিশকর্মীদেরএকাংশ অনুপস্থিত। আবার ডিউটি শেষের আগেই ঘটনাস্থল ছেড়ে চলে যাওয়ার অভিযোগ উঠেছে। এক পুলিশকর্তা বলেন, ‘‘পুলিশকর্মীদের একাংশের ওই আচরণে বাহিনীর শৃঙ্খলায় প্রভাব পড়ছিল। তা আটকাতেই কঠোর মনোভাব নিয়েছে লালবাজার।’’

লালবাজার সূত্রের খবর, কয়েক বছর আগে এটাই নিয়ম ছিল। কিন্তু সেই নিয়ম পালনে শিথিলতা দেখা যাচ্ছে বাহিনীর কিছু সদস্যদের মধ্যে। তা আটকাতেই ওই নির্দেশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Lalbazar police
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE