Advertisement
০৮ ডিসেম্বর ২০২২
SOVAN CHATTERJEE

মেয়র হলেন ফিরহাদ, ভোট বয়কট বাম-কংগ্রেসের

তৃণমূল প্রার্থী ফিরহাদ হাকিমের বিরুদ্ধে ভোটে লড়ছেন বিজেপি কাউন্সিলর মীনাদেবী পুরোহিত। ভোট দিতে এসেছেন পুরসভার প্রাক্তন মেয়র শোভন চট্টোপাধ্যায়ও।

মেয়র হওয়ার পর ফিরহাদ হাকিম। —ভিডিয়ো থেকে নেওয়া ছবি

মেয়র হওয়ার পর ফিরহাদ হাকিম। —ভিডিয়ো থেকে নেওয়া ছবি

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ০৩ ডিসেম্বর ২০১৮ ১৪:৫৪
Share: Save:

চমকের কোনও সম্ভাবনা ছিল না। জয় নিয়েও বিন্দুমাত্র শঙ্কা ছিল না। ছিল শুধু নিয়মরক্ষা আর সময়ের অপেক্ষা। সেটাও কেটে গিয়ে কলকাতার মেয়র হলেন ফিরহাদ হাকিম। বিজেপি প্রার্থী দিলেও তাঁদের পাঁচ কাউন্সিলরের ভোট নিয়েই সন্তুষ্ট থাকতে হল। ভোট বয়কট করল বাম কংগ্রেস।

Advertisement

সোমবার কড়া নিরাপত্তার মধ্যেই শেষ হয় কলকাতা পুরসভার মেয়র নির্বাচন। তৃণমূল প্রার্থী ফিরহাদ হাকিমের বিরুদ্ধে ভোটে দাঁড়িয়েছিলেন বিজেপি কাউন্সিলর মীনাদেবী পুরোহিত। কলকাতা পুরসভার এই নির্বাচনকে ‘অবৈধ’ বলে সরে দাঁড়িয়েছেন বাম এবং কংগ্রেস কাউন্সিলররা। ভোট গণনার শেষে ১২১টি ভোট পেয়েছেন ফিরহাদ।

পুরসভার কাউন্সিলর না হয়েও ফিরহাদ হাকিম মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ইচ্ছায় মেয়র পদে লড়ছেন। সে জন্য পুরআইনে সংশোধনী আনা হয়েছে। এই আইন সংশোধনীকে মানছেন না বিরোধীরা। এ নিয়ে ইতিমধ্যেই বামেদের পক্ষ থেকে কলকাতা হাইকোর্টে মামলা হয়েছে।

কলকাতা পুরসভায় ১২২ জন তৃণমূল কাউন্সিলর রয়েছেন। তবে এক জন অসুস্থতার জন্য অনুপস্থিত ছিলেন। ফিরহাদ পেয়েছেন ১২১ ভোট। বামেদের কাউন্সিলর সংখ্যা ১৪, কংগ্রেসের ২ এবং বিজেপি-র ৫।

Advertisement

ইতিহাসের পাতায় আজকের তারিখ, দেখতে ক্লিক করুন — ফিরে দেখা এই দিন

আরও পড়ুন: ভোট দেওয়ার মতো সময় হবে তো? মেয়র ভোটের আগের দিন শোভনকে ফোন ফিরহাদের

এ বিষয়ে বিজেপির মেয়র পদপ্রার্থী মীনাদেবী পুরোহিতকে জানতে চাওয়া হলে তিনি বলেন, “আমরা যুদ্ধের ময়দান ছাড়ি না। গণতান্ত্রিক প্রক্রিয়ায় বিশ্বাস করি। তাই লড়ছি।”

বামেদের তরফে রত্না রায় মজুমদার বলেন, “বেআইনি ভাবে এই নির্বাচন চলছে। আমার নির্বাচন বয়কট করছি।” ভোট চলাকালীন পুরসভার অন্দরে আবস্থানে রয়েছেন বামেরা।

আরও পড়ুন: নির্মাণ-দূষণ রোধে এ বার প্রচার

নির্বাচনীপ্রক্রিয়া পরিচালনা করছেন কলকাতা পুরসভার চেয়ারপার্সন মালা রায় এবং পুর কমিশনার খলিল আহমেদ। পুরসভার অধিবেশন কক্ষে ভোটগ্রহণ পর্ব চলছে। এক এক করে তৃণমূলের সব কাউন্সিলর ভোট দিতে এসেছেন। এসেছেন পুরসভার প্রাক্তন মেয়র শোভন চট্টোপাধ্যায়। এ দিন মেয়র হওয়ার পর ফিরহাদ ডেপুটি মেয়র অতীন ঘোষকে শপথবাক্য পাঠ করান। এর পাশপাশি একে একে মেয়র পারিষদদেরও নাম ঘোষণা করা হয়। তাঁদেরও শপথ বাক্যপাঠ করান ফিরহাদ। বিগত মেয়রের সময় যাঁরা মেয়র পারিষদ ছিলেন, তাঁরা ছাড়াও নতুন মেয়র পারিষদ হয়েছেন কাউন্সিলর বৈশ্বানর চট্টোপাধ্যায়।

(শহরের সেরা খবর, শহরের ব্রেকিং নিউজজানতে এবং নিজেদের আপডেটেড রাখতে আমাদের কলকাতা বিভাগ পড়ুন।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.