Advertisement
১৮ মে ২০২৪
Space Science

Space laboratory: শহরের স্কুলে স্পেস ল্যাবরেটরি, উৎক্ষেপণ হবে ন্যানো উপগ্রহও

মঙ্গলবার ‘ইন্ডিয়ান টেকনোলজি কংগ্রেস অ্যাসোসিয়েশন’-এর সঙ্গে এ বিষয়ে সাউথ পয়েন্ট স্কুলেরমউ (মেমোর‌্যান্ডাম অব আন্ডারস্ট্যান্ডিং) সই হল।

ফাইল ছবি

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ অগস্ট ২০২২ ০৭:১৬
Share: Save:

পড়ুয়াদের জন্য সাউথ পয়েন্ট স্কুলে তৈরি হতে চলেছে নিজস্ব ন্যানো স্যাটেলাইট এবং স্পেস ল্যাবরেটরি। মঙ্গলবার ‘ইন্ডিয়ান টেকনোলজি কংগ্রেস অ্যাসোসিয়েশন’-এর সঙ্গে এ বিষয়ে সাউথ পয়েন্ট স্কুলেরমউ (মেমোর‌্যান্ডাম অব আন্ডারস্ট্যান্ডিং) সই হল। ইসরোর শ্রীহরিকোটা থেকে ‘প্রিয়ম্বদা স্যাট’ নামে তাদের ন্যানো স্যাটেলাইটটিউৎক্ষেপণ করা হবে ন’মাস পরে। সাউথ পয়েন্টের পড়ুয়ারা স্কুলের স্পেস ল্যাবরেটরি থেকে নিজস্ব এই স্যাটেলাইটের মাধ্যমে নানা পরীক্ষা-নিরীক্ষা করতে পারবে। সেটির একটি মডেলও থাকবে স্পেস ল্যাবরেটরিতে। যার মাধ্যমে ওই স্যাটেলাইট কী ভাবে কাজ করে, তা-ও বুঝতে পারবে স্কুলের পড়ুয়ারা।

এ দিন ‘ইন্ডিয়ান টেকনোলজি কংগ্রেস অ্যাসোসিয়েশন’-এর সঙ্গে ‘মউ’ সইয়ের পরে সাউথ পয়েন্টের ট্রাস্টি বোর্ডের সদস্যকৃষ্ণ দামানি বলেন, ‘‘সাউথ পয়েন্ট স্কুলের জন্য এটি একটি ঐতিহাসিক দিন। আজ়াদি কা অমৃত মহোৎসব উপলক্ষে দেশ জুড়ে ৭৫টিস্টুডেন্ট স্যাটেলাইট উৎক্ষেপণ করা হচ্ছে। পূর্ব ভারতে আর কোনও শিক্ষা প্রতিষ্ঠান এই ধরনের মউ স্বাক্ষর করেনি। দেশের মধ্যে মাত্র দু’টি স্কুল এই স্টুডেন্ট স্যাটেলাইটের চুক্তি করেছে। বেশির ভাগ ক্ষেত্রেই এই চুক্তি করেছে উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলি।’’

স্কুল কর্তৃপক্ষ জানিয়েছেন, একাদশ ও দ্বাদশের পড়ুয়ারা এই স্পেস ল্যাবরেটরি ব্যবহার করতেপারবে। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ‘ইন্ডিয়ান টেকনোলজি কংগ্রেস অ্যাসোসিয়েশন’-এর প্রেসিডেন্ট এল ভি মুরলীকৃষ্ণ রেড্ডি। তিনি বলেন, ‘‘এই ধরনের ল্যাবরেটরি পড়ুয়াদের বিজ্ঞান নিয়ে পড়াশোনা করতে উৎসাহিত করবে। স্পেস টেকনোলজি নিয়ে একাদশ-দ্বাদশ শ্রেণি থেকে হাতেকলমে শিখলে ভবিষ্যতে মহাকাশ গবেষণা নিয়েও পড়ুয়ারা উৎসাহিত হবে। এ নিয়ে নতুন পেশারও দিশা মিলবে।’’

শুধু উচ্চশিক্ষায় নয়, নয়া শিক্ষানীতিতেও স্কুল স্তর থেকেই বিজ্ঞান শিক্ষার উপরে জোর দেওয়া হচ্ছে। কিছু দিন আগেই সিআইএসসিই বোর্ডের সচিব জেরি অ্যারাথুন জানিয়েছেন, ২০২৩-’২৪ শিক্ষাবর্ষ থেকে দশম শ্রেণির পাঠ্যক্রমেথাকবে ‘আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স’ এবং ‘রোবোটিক সায়েন্স’। যারা ২০২৫ সালে আইসিএসই পরীক্ষা দেবে, তাদের এই বিষয় দু’টির উপরেপরীক্ষা দিতে হবে।

মনে করা হচ্ছে, দশম শ্রেণি থেকেই পড়ুয়ারা এই সব বিষয় নিয়ে পড়লে ভবিষ্যতে নতুন নতুন পেশার দিগন্ত খুলে যেতে পারেতাদের সামনে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Space Science
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE