Advertisement
০১ মে ২০২৪
SSKM Hospital

সাধারণ রোগীদের জন্য উডবার্নে শুরু হচ্ছে একগুচ্ছ পরিষেবা

এত দিন উডবার্ন ব্লকের রোগীদের এক্স-রে, ইউএসজি-র জন্যও নির্দিষ্ট বিভাগে যেতে হত। পরিকল্পনা হয়েছে, অস্ত্রোপচারের পাশাপাশি সেগুলিও চালু হবে ব্লকেই।

sskm hospital

এসএসকেএম হাসপাতাল। Sourced by the ABP

শান্তনু ঘোষ
কলকাতা শেষ আপডেট: ০৮ সেপ্টেম্বর ২০২৩ ০৬:১৬
Share: Save:

নির্দিষ্ট খরচ দিয়ে কেবিনে থাকলেও অস্ত্রোপচারের জন্য রোগীকে নিয়ে যেতে হত অন্য ভবনে। রোদ-বৃষ্টি মাথায় করেই ট্রলি ঠেলে রোগীদের নিয়ে যেতে দেখা যেত। তাতে অনেকেরই প্রশ্ন ছিল, অস্ত্রোপচারের জন্য নির্দিষ্ট ফি দিলেও তা করানোর ক্ষেত্রে এই ভোগান্তি কেন হবে? এ বার সেই ব্যবস্থারই পরিবর্তন করছে এসএসকেএম হাসপাতাল। উডবার্ন ওয়ার্ডেই চালু হচ্ছে সেখানকার রোগীদের জন্য অস্ত্রোপচারের ব্যবস্থা।

নির্দিষ্ট ভাড়া দিয়ে উডবার্ন ব্লকের তিন রকমের কেবিনে থেকে চিকিৎসা পাওয়ার সুবিধা রয়েছে রোগীদের। সাধারণত পূর্ব পরিকল্পিত অস্ত্রোপচার এবং সাধারণ চিকিৎসার প্রয়োজনে আসা রোগীদের একাংশ খরচ দিয়ে উডবার্নে থাকেন। সেখানে তেতলায় একটি অপারেশন থিয়েটারও রয়েছে। কিন্তু এত দিন সেখানে সাধারণ রোগীদের অস্ত্রোপচারের সুযোগ ছিল না। শুধু কোনও ভিআইপি-র যদি উডবার্নে ভর্তি থাকাকালীন অস্ত্রোপচারের প্রয়োজন হয়, তা হলে সেটি ব্যবহার করা হত। কিন্তু দীর্ঘ দিন ধরে সাধারণ রোগীদেরও দাবি ছিল, উডবার্নেই অস্ত্রোপচার চালু হোক। সেই মতো সম্প্রতি এসএসকেএম কর্তৃপক্ষও সিদ্ধান্ত নিয়েছেন, ওই অপারেশন থিয়েটার এ বার থেকে উডবার্নে ভর্তি থাকা অন্য রোগীদের জন্যও ব্যবহৃত হবে।

কী ভাবে ওই অপারেশন থিয়েটারকে ‘মাল্টি ডিসিপ্লিনারি’ কাজে ব্যবহার করা হবে, তার নির্দিষ্ট রূপরেখা তৈরির জন্য অস্থি রোগের বিভাগীয় প্রধান চিকিৎসক মুকুল ভট্টাচার্য, ক্রিটিক্যাল কেয়ারের প্রধান চিকিৎসক অসীম কুণ্ডু, কার্ডিয়োলজির সিনিয়র শিক্ষক-চিকিৎসক শঙ্করচন্দ্র মণ্ডলের নেতৃত্বে একটি কমিটি গঠন করা হয়েছে। সূত্রের খবর, অপারেশন থিয়েটারে থাকবে সি-আর্ম মেশিন। আপাতত স্থির হয়েছে, ওই ওটি-র পরিকাঠামো নতুন ভাবে সাজানোর পরে সেখানে ইউরোলজি, স্ত্রী-রোগ, অস্থি, শল্য বিভাগের অস্ত্রোপচার করা হবে। আবার কার্ডিয়োলজি বিভাগ এখানেই রোগীর পেসমেকারও বসাতে পারবে। অপারেশন থিয়েটার সংলগ্ন তিন শয্যার ক্রিটিক্যাল কেয়ার রাখা হচ্ছে।

এত দিন উডবার্ন ব্লকের রোগীদের এক্স-রে, ইউএসজি-র জন্যও নির্দিষ্ট বিভাগে যেতে হত। পরিকল্পনা হয়েছে, অস্ত্রোপচারের পাশাপাশি সেগুলিও চালু হবে ব্লকেই। সম্প্রতি উডবার্ন ব্লকেই উন্নত প্রযুক্তির এমআরআই চালু হয়েছে। পিজি-র ওই ব্লকে দৈনিক ২০০০ টাকা ভাড়ায় ডবল শেয়ারিংয়ের শয্যা রয়েছে ১২টি, ২৫০০ টাকার কেবিন রয়েছে ১০টি এবং ৪০০০ টাকার সুইট রয়েছে ১২টি। নতুন প্রকল্পে খরচ হচ্ছে প্রায় ছ’কোটি টাকা। তার দরপত্রের প্রক্রিয়া চলছে। এত দিন উডবার্নের রোগীদের নগদে বিল প্রদান করতে হত। নগদহীন (ক্যাশলেস) কোনও বিমাই গ্রহণ করা হত না। সম্প্রতি হাসপাতাল কর্তৃপক্ষ নগদহীন বিমা নেওয়ার বিষয়ে রাজ্য সরকারের কাছে প্রস্তাব পাঠান। জানা যাচ্ছে, সেই বিষয়ে অনুমোদন মিলেছে। তবে কেবলমাত্র ওয়েস্ট বেঙ্গল হেলথ স্কিমে থাকা রোগীরাই সেখানে নগদহীন চিকিৎসা পরিষেবা পাবেন। হাসপাতালের এক কর্তা বলেন, ‘‘বিষয়টি চালুর জন্য অর্থ দফতরে প্রক্রিয়া চলছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

SSKM Hospital Health Patients
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE