Advertisement
১১ মে ২০২৪
Calcutta High Court

High Court: সময়সীমা ফুরোনোর পরেও ভোট নিয়ে মামলা

আইনজীবীরা জানান, নিয়ম অনুযায়ী নির্বাচনের ফলাফল ঘোষণার ৪৫ দিনের মধ্যে নির্বাচন সংক্রান্ত মামলা দায়ের করা যেতে পারে।

—ফাইল চিত্র।

—ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ জুলাই ২০২১ ০৬:৪৯
Share: Save:

বিধানসভার ফল বেরোনোর পরে প্রায় আড়াই মাস কেটে গিয়েছে। তার পরেও ভোটের ফলাফল নিয়ে এখনও একের পরে এক মামলা করা হচ্ছে কলকাতা হাই কোর্টে। আইনজীবীরা জানান, নিয়ম অনুযায়ী নির্বাচনের ফলাফল ঘোষণার ৪৫ দিনের মধ্যে নির্বাচন সংক্রান্ত মামলা দায়ের করা যেতে পারে। কিন্তু এ বার দেখা যাচ্ছে, ৪৫ দিন কেটে যাওয়ার পরেও অনেক মামলা দায়ের হয়েছে।

সম্প্রতি উত্তর ২৪ পরগনার বনগাঁ (দক্ষিণ) এবং মালদহের বৈষ্ণবনগর কেন্দ্রের নির্বাচন নিয়েও মামলা হয়েছে হাই কোর্টে। শুক্রবার বনগাঁ (দক্ষিণ) কেন্দ্র সংক্রান্ত মামলায় সব নথিপত্র ও যন্ত্রপাতি-সরঞ্জাম সংরক্ষণের নির্দেশ দিয়েছেন বিচারপতি বিবেক চৌধুরী। তিনি জানান, মামলার নিষ্পত্তি হওয়ার আগে পর্যন্ত সব নথি যথাযথ ভাবে সংরক্ষণ করতে হবে। মালদহের বৈষ্ণবনগরের মামলায় একই নির্দেশ দিয়েছেন বিচারপতি অমৃতা সিংহ। বনগাঁ কেন্দ্র নিয়ে মামলা করেছেন পরাজিত তৃণমূল প্রার্থী আলোরানি সরকার। আর বৈষ্ণবনগর কেন্দ্রের ক্ষেত্রে মামলাটি করেছেন পরাজিত বিজেপি প্রার্থী স্বাধীন সরকার।

বিধানসভা নির্বাচন নিয়ে এ বার প্রথম মামলাটি করেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নন্দীগ্রামের সেই মামলা নিয়ে বিতর্ক এবং আলোচনা কম হয়নি। আপাতত বিচারপতি শম্পা সরকারের এজলাসে সেটির শুনানি চলছে। সেই মামলাতেও একই নির্দেশ দিয়েছেন বিচারপতি সরকার।

হাই কোর্ট সূত্রের খবর, মমতার দায়ের করা মামলার পরে বিধানসভা নির্বাচন নিয়ে আরও ১৪টি মামলা হয়েছে। সব মিলিয়ে ১৫টি মামলা আপাতত হাই কোর্টে বিচারাধীন। আইনজীবীদের মতে, অতিমারি পরিস্থিতি বিচার করে সেই সব মামলা গ্রহণ করার ক্ষেত্রে বিচারপতিরা ক্ষমতা প্রয়োগ করতে পারেন। কোনও বিচারপতি মনে করলে, প্রয়োজনে যথাযথ কারণ দেখিয়ে ৪৫ দিনের পরেও মামলা নিতে পারেন বলে আইনজীবীদের একাংশের অভিমত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE