Advertisement
০২ মে ২০২৪
বন্দে ভারত এক্সপ্রেস উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী। নিজস্ব ছবি।

বন্দে ভারত এক্সপ্রেস উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী। নিজস্ব ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ ডিসেম্বর ২০২২ ১৩:২৭
Share: Save:
শুধু মূল বিষয়গুলি
timer শেষ আপডেট: ৩০ ডিসেম্বর ২০২২ ১৩:২৪ key status

কবিগুরুকে স্মরণ মোদীর

বন্দে ভারত এক্সপ্রেস উদ্বোধনের পর বক্তৃতা করতে গিয়ে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরকে স্মরণ করলেন প্রধানমন্ত্রী। মোদী বলেন, ‘‘কবিগুরুর সেই কবিতার লাইনটি মনে পড়ছে, ‘ও আমার দেশের মাটি, তোমার পরে ঠেকাই মাথা।’ প্রধানমন্ত্রী সংযোজন, ‘‘আমাদের রাষ্ট্র ভাবনা হল, দেশের জন্য কাজ করা। দেশকে গড়ে তোলা।’’

timer শেষ আপডেট: ৩০ ডিসেম্বর ২০২২ ১২:০২ key status

ভাষণ দিচ্ছেন প্রধানমন্ত্রী

রেল প্রকল্প উদ্বোধনের পর প্রধানমন্ত্রী বলেন, ‘‘জোকা-বিবাদী মেট্রো তৈরিতে ৫ হাজার কোটি টাকা খরচ হয়েছে। নমামি গঙ্গা প্রকল্পে আদি গঙ্গা সংস্কারের কাজ চলছে। নদী পরিষ্কার রাখতে আধুনিক নিকাশি ব্যবস্থায় জোর দেওয়া হচ্ছে। ভারতীয় রেলের পরিকাঠামোকে আধুনিক করতে রেকর্ড বিনিয়োগ করা হচ্ছে। ভারতীয় রেল বিমান পরিষেবার পর্যায়ে নিয়ে যাওয়া হচ্ছে। নিউ জলপাইগুড়ি স্টেশনও সেই ভাবেই তৈরি করা হচ্ছে। ভারতের উন্নতির জন্য রেল পরিষেবার উন্নয়ন জরুরি। এই লক্ষ্যে ৪৭৫ বন্দে ভারত এক্সপ্রেসের বড় ভূমিকা হবে।’’

Advertisement
timer শেষ আপডেট: ৩০ ডিসেম্বর ২০২২ ১১:৫৬ key status

জোকা-তারাতলা মেট্রো উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

বন্দে ভারতের পরেই কলকাতা মেট্রোর জোকা-তারাতলা শাখার সূচনা করলেন প্রধানমন্ত্রী। 

timer শেষ আপডেট: ৩০ ডিসেম্বর ২০২২ ১১:৫১ key status

বন্দে ভারত উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

মুখ্যমন্ত্রী মমতার ভাষণের পরেই সবুজ পতাকা নেড়ে বাংলার প্রথম বন্দে ভারত এক্সপ্রেসের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। 

timer শেষ আপডেট: ৩০ ডিসেম্বর ২০২২ ১১:৪০ key status

মুখ্যমন্ত্রীর ভাষণ

বন্দে ভারতের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তৃতা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মঞ্চে ওঠেননি মুখ্যমন্ত্রী। ভাষণ দিলেন মঞ্চের নীচে দাঁড়িয়েই। 

timer শেষ আপডেট: ৩০ ডিসেম্বর ২০২২ ১১:৩৩ key status

মুখ্যমন্ত্রীকে দেখে জয় শ্রীরাম স্লোগান

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে দেখে অনুষ্ঠানমঞ্চে ‘জয় শ্রীরাম’ স্লোগান তুললেন সেখানে হাজির বিজেপি কর্মী-সমর্থকেরা। এই ঘটনার পরেই মঞ্চে উঠতে অস্বীকার করেন মুখ্যমন্ত্রী। তাঁকে বোঝানোর চেষ্টা করেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব এবং সাংসদ সুভাষ সরকার। বিজেপি কর্মীদেরও শান্ত থাকার বার্তা দেন তিনি। এই ঘটনা দেখে এগিয়ে আসেন রাজ্যপাল সিভি আনন্দ বোসও। কিন্তু রাজি হননি মুখ্যমন্ত্রী। শেষপর্যন্ত মঞ্চের নীচে সরকারি আমলাদের সঙ্গে বসেন তিনি। 

Advertisement
timer শেষ আপডেট: ৩০ ডিসেম্বর ২০২২ ১১:২৪ key status

মঞ্চে মুখ্যমন্ত্রী

সকাল সওয়া ১১টা নাগাদ অনুষ্ঠান মঞ্চে যান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানে রয়েছেন বাংলার রাজ্যপাল সিভি আনন্দ বোস। তাঁদের দু’জনকে কথা বলতে দেখা গিয়েছে।

timer শেষ আপডেট: ৩০ ডিসেম্বর ২০২২ ১১:০০ key status

নিরাপত্তার ঘেরাটোপে হাওড়া স্টেশন চত্বর

বন্দে ভারত এক্সপ্রেসের উদ্বোধনী অনুষ্ঠানে আমন্ত্রিত মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। নিরাপত্তার ঘেরাটোপে হাওড়া স্টেশন চত্বর। বন্দে ভারতের উদ্বোধনী অনুষ্ঠানের জন্য সকাল থেকে নিয়ন্ত্রিত হচ্ছে একাধিক ট্রেনের যাত্রাপথ। বন্ধ রয়েছে ২১, ২২, ২৩ নম্বর প্ল্যাটফর্ম। 

timer শেষ আপডেট: ৩০ ডিসেম্বর ২০২২ ০৯:৪৭ key status

ভিডিয়ো কনফারেন্সিংয়ের মাধ্যমে জাতীয় গঙ্গা কাউন্সিলের বৈঠক

পিএমও থেকে জানানো হয়েছে, জাতীয় গঙ্গা কাউন্সিলের বৈঠকেও ভিডিয়ো কনফারেন্সিংয়ের মাধ্যমে যোগ দেবেন প্রধানমন্ত্রী।

timer শেষ আপডেট: ৩০ ডিসেম্বর ২০২২ ০৯:৪৬ key status

বন্দে ভারত ছাড়াও বেশ কয়েকটি কর্মসূচি ছিল মোদীর

হাওড়া-নিউ জলপাইগুড়ি বন্দে ভারত এক্সপ্রেস উদ্বোধন ছাড়াও কলকাতা মেট্রোর জোকা-তারাতলা শাখার উদ্বোধন এবং জাতীয় গঙ্গা কাউন্সিলের বৈঠকে যোগ দেওয়ার কথা ছিল মোদীর। হাওড়া-নিউ জলপাইগুড়ি বন্দে ভারত এক্সপ্রেস উদ্বোধন ছাড়াও কলকাতা শাখার জোকা-তারাতলা শাখার উদ্বোধন এবং জাতীয় গঙ্গা কাউন্সিলের বৈঠকে যোগ দেওয়ার কথা ছিল মোদীর। কথা ছিল, কলকাতায় এসে ৭৮০০ কোটি টাকার বেশি মূল্যের প্রকল্পের শিল্যান্যাসও করবেন তিনি। নিজেই টুইট করে সে কথা জানিয়েছিলেন প্রধানমন্ত্রী। 

timer শেষ আপডেট: ৩০ ডিসেম্বর ২০২২ ০৯:৪৩ key status

ভার্চুয়াল মাধ্যমে বন্দে ভারতের উদ্বোধন

প্রধানমন্ত্রীর সচিবালয় (পিএমও) থেকে জানিয়ে দেওয়া হয়েছে, ভার্চুয়াল মাধ্যমেই বাংলার প্রথম বন্দে ভারত এক্সপ্রেস উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী মোদী।

timer শেষ আপডেট: ৩০ ডিসেম্বর ২০২২ ০৯:৪২ key status

কলকাতা সফরে আসছেন না প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

হাতে একগুচ্ছ কর্মসূচি নিয়ে শুক্রবার কলকাতা সফরে আসার কথা ছিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। তার আগে ভোরে মা হীরাবেন মোদী প্রয়াত হন। যে কারণে ঘোষিত কর্মসূচিতে খানিক বদল হয়েছে। বাতিল হয়েছে প্রধানমন্ত্রীর কলকাতা সফর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement
Advertisement

Share this article

CLOSE