Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৭ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

পশ্চিমবঙ্গে ৭ দফায় নির্বাচন, দেখে নিন কবে-কোথায় ভোট

পশ্চিমবঙ্গে প্রথম দফায় ১১ এপ্রিল, ২ টি আসনে ভোটগ্রহণ হবে। এই দু’টি কেন্দ্র হল কোচবিহার এবং আলিপুরদুয়ার। 

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ১০ মার্চ ২০১৯ ১৮:০২
Save
Something isn't right! Please refresh.
গ্রাফিক: শৌভিক দেবনাথ

গ্রাফিক: শৌভিক দেবনাথ

Popup Close

সারা দেশের সঙ্গে পশ্চিমবঙ্গেও ঘোষণা হল ২০১৯ লোকসভা নির্বাচনের নির্ঘণ্ট। এ রাজ্যের ৪২টি আসনে মোট ৭ দফায় ভোটগ্রহণ হবে বলে দিল্লিতে সাংবাদিক বৈঠকে জানালেন চিফ ইলেকশন কমিশনার সুনীল অরোরা। এই ঘোষণার সঙ্গে সঙ্গেই সারা দেশের সঙ্গে পশ্চিমবঙ্গেও লাগু হয়ে গেল আদর্শ নির্বাচনী আচরণ বিধি।

নির্বাচন কমিশন জানিয়েছে, এ বার সাত দফায় ভোটগ্রহণ গবে তিনটি রাজ্যে। পশ্চিমবঙ্গের সঙ্গে অন্য দু’টি রাজ্য বিহার এবং উত্তরপ্রদেশে। এবং এই তিন রাজ্যেই সবচেয়ে বেশি দফায় ভোটগ্রহণ করা হবে।

পশ্চিমবঙ্গে প্রথম দফায় ১১ এপ্রিল, ২ টি আসনে ভোটগ্রহণ হবে। এই দু’টি কেন্দ্র হল কোচবিহার এবং আলিপুরদুয়ার।

Advertisement

এর পর ১৮ এপ্রিল দ্বিতীয় দফায় জলপাইগুড়ি, রায়গঞ্জ এবং দার্জিলিং—এই তিনটি কেন্দ্রে ভোটগ্রহণ।

ভারতের প্রথম সাধারণ নির্বাচন সম্পর্কে এই তথ্যগুলি জানেন কি?



গ্রাফিক: শৌভিক দেবনাথ

মালদহ উত্তর, মালদহ দক্ষিণ, বালুরঘাট, জঙ্গিপুর এবং মুর্শিদাবাদ এই কেন্দ্রগুলিতে ভোট তৃতীয় দফায়। এই দফায় ভোটগ্রহণ ২৩ এপ্রিল, মোট পাঁচটি আসনে।

২৯ এপ্রিল চতুর্থ দফায় মূলত নদিয়া-মুর্শিদাবাদ দুই বর্ধমান এবং বীরভূম মিলিয়ে টোটাল ৮টি আসনে ভোট নেওয়া হবে। এগুলি হল বহরমপুর, কৃষ্ণনগর, রানাঘাট, বর্ধমান পূর্ব, বীরভূম, বোলপুর এবং বর্ধমান-দুর্গাপুর এবং আসানসোল কেন্দ্রে।

পঞ্চম দফায় ভোট ৬ মে। এই দফায় বনগাঁ, বারাকপুর, হাওড়া, উলুবেড়িয়া, শ্রীরামপুর, আরামবাগ এবং হুগলি— এই সাতটি কেন্দ্রে ভোটগ্রহণ, জানিয়েছে কমিশন।

১২ মে ষষ্ঠ দফায় ৮টি আসনে ভোটগ্রহণ। তমলুক, কাঁথি, ঘাটাল, ঝাড়গ্রাম, মেদিনীপুর, পুরুলিয়া, বাঁকুড়া, বিষ্ণুপুর— এই কেন্দ্রগুলিতে।

সপ্তম তথা শেষ দফার নির্বাচন ১৯ মে। এই দফায় নির্বাচন হবে দমদম, বারাসত, বসিরহাট, জয়নগর, মথুরাপুর, যাদবপুর, কলকাতা উত্তর, কলকাতা দক্ষিণ এবং ডায়মন্ডহারবার— এই ৯টি কেন্দ্রে ভোটগ্রহণ।

আরও পডু়ন: লোকসভা নির্বাচনে ১১ এপ্রিল থেকে সাত দফায় ভোটগ্রহণ, ফল ঘোষণা ২৩ মে

আরও পড়ুন: সরকারি বিজ্ঞাপন বন্ধ, প্রথম পাতা ফাঁকা রেখেই কাগজ ছাপল কাশ্মীরে

এছাড়া উলুবেড়িয়া পূর্ব এবং কৃষ্ণগঞ্জ বিধানসভা আসনের উপনির্বাচনও লোকসভা নির্বাচনের সঙ্গেই হবে। অর্থাৎ ২৯ এপ্রিল চতুর্থ দফায় কৃষ্ণগঞ্জে কৃষ্ণনগর লোকসভা আসনের সঙ্গে এবং এবং ৬ মে পঞ্চম দফায় উলুবেড়িয়া লোকসভা কেন্দ্রের সঙ্গে উলুবেড়িয়া পূর্ব বিধানসভা কেন্দ্রের সঙ্গে ভোট নেওয়া হবে।

(বাংলার রাজনীতি, বাংলার শিক্ষা, বাংলার অর্থনীতি, বাংলার সংস্কৃতি, বাংলার স্বাস্থ্য, বাংলার আবহাওয়া -পশ্চিমবঙ্গের সব টাটকা খবরআমাদের রাজ্য বিভাগে।)



Tags:
Lok Sabha Election 2019লোকসভা ভোট ২০১৯ West Bengal Election Commission
Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement