Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ অক্টোবর ২০২১ ই-পেপার

পশ্চিমবঙ্গ

Luxury caravan: আছে সোফা, বিছানা, ফ্রিজ... কলকাতাতেই মিলবে বিলাসবহুল এই ‘চাকা বাড়ি’

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৩ সেপ্টেম্বর ২০২১ ১৫:০৮
চাকাওয়ালা বাড়ি। ছোট্ট করে আর খুব সংক্ষেপে ব্যাপারটাকে এই ভাবে বোঝানো যেতে পারে। বিশদে বলতে গেলে এমন ‘বাড়ি’ যা চাকায় গড়াবে। প্রয়োজনে গতি বাড়াবে। কাঙ্ক্ষিত গন্তব্যে পৌঁছে দেবে যথাসময়ে। আবার একই সঙ্গে যাত্রী-বাসিন্দাদের বাড়ির আরামেও রাখবে।

বেড়াতে গিয়ে বাড়ির আরাম খোঁজা বাঙালি পর্যটকের কাছে এক পরম পাওয়া। কলকাতাতেও এখন এমন পরিষেবা পাওয়া যাচ্ছে। বিলাসবহুল ‘চাকা বাড়ি’র পরিষেবা শুরু করেছে কলকাতারই এক বেসরকারি বাস সংস্থা।
Advertisement
বিদেশে এই চাকা বাড়ি বা ‘হোম অন দ্য হুইলস’ প্রচলিত শব্দবন্ধ। ঠিকানা না থাকা একেকটি পরিবার হয়তো অর্ধেক জীবন একটা বাসের মধ্যেই বাড়ি বানিয়ে কাটিয়ে দিল। সেখানেই নাওয়া, খাওয়া, থাকা— সব। আবার চাকা বাড়ি ভাড়া নিয়ে লম্বা পথের সফরেও বেরিয়ে পড়েন কেউ কেউ। কলকাতার চাকাবাড়ি অবশ্য বাস নয়। একটি ক্যারাভ্যান।

এই ক্যারাভানে একসঙ্গে ছ’জন সওয়ার হতে পারবেন। তবে পরিসরে ছোট হলেও পরিষেবায় কমতি নেই। কলকাতার চাকা বাড়িতে সোফা, বিছানা, আলমারি, খাওয়ার টেবল, টিভি, এসির মতো বাড়ির সব সুবিধা আছে। আছে পশ্চিমি কেতার স্নানঘর, শৌচালয়ও।
Advertisement
বেড়াতে বেড়িয়ে বাড়িতে বানানো স্বাস্থ্যকর খাবার চাই? তা-ও পাওয়া যাবে। চাকা বাড়িতে ফ্রিজ আছে। আছে খাবার গরম করার জন্য মাইক্রোওয়েভ অভেনও।

স্প্লিট এসিতে ইচ্ছেমতো নিয়ন্ত্রণ করা যাবে গাড়ির তাপমাত্রা। তার জন্য উঠে দাঁড়াতেও হবে না। সোফা কাম বেডের পাশেই অজস্র বোতাম। হাত বাড়ালেই হল। বোতাম টিপেই বসার জায়গাকে বিছানা বানিয়ে ফেলা যায়।

বেশ কয়েক বছর আগে ‘টারজান দ্য ওয়ান্ডার কার’ নামে একটি সিনেমা হয়েছিল বলিউডে। অভিনয় করেছিলেন অজয় দেবগণ। সেই ছবিতে অত্যাধুনিক এক গাড়ির আজব ক্ষমতার কথা বলা হয়েছিল। সিনেমার গাড়িটির নকশা করেছিল ডিসি ডিজাইনার্স। কলকাতার চাকা বাড়ির পরিকল্পনাও করেছে তারাই।

গাড়ি ছাড়বে তারাতলা থেকে। তবে কোথায় যাবে তা যাত্রীদের মর্জি। এই গাড়ি যে কেউ ভাড়া করতে পারেন। খরচ ঘণ্টায় ৭৫০ টাকা। প্রতি কিলোমিটার ৭৫ টাকা করে। তবে শর্ত আছে। এই গাড়ি ১০ ঘণ্টার সময়ের জন্য কম ভাড়া নেওয়া যাবে না। বা কম সময়ের জন্য ভাড়া নিলেও ১০ ঘণ্টারই ভাড়া গুনতে হবে। অর্থাৎ সাড়ে সাত হাজার টাকা। তবে ১০ ঘণ্টার বেশিও ভাড়া নেওয়া যেতে পারে। সে ক্ষেত্রে ঘণ্টার ভিত্তিতে দাম বাড়বে।

রাজ্যের যে কোনও প্রান্তে তো বটেই, দেশেরও যে কোনও প্রান্তে যাওয়া যেতে পারে এই গাড়িতে চড়ে। আবার চাইলে শহরেরই কোনায় কোনায় চক্কর কাটতে পারে চাকা বাড়ি।