Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ অক্টোবর ২০২১ ই-পেপার

মণ্ডপে গেলে হেলমেট কেনার ছাড়-কুপন

নিজস্ব প্রতিবেদন
২৯ অক্টোবর ২০১৬ ০১:৪২
সবুজায়নের বার্তা মণ্ডপে। পার্থপ্রতিম দাসের তোলা ছবি।

সবুজায়নের বার্তা মণ্ডপে। পার্থপ্রতিম দাসের তোলা ছবি।

জঙ্গিঘাঁটিতে সার্জিক্যাল স্ট্রাইক কিংবা ঝাঁ চকচকে শপিং মলে ফায়ার ফাইটিং। কোথাও কন্যাশিশু নিয়ে সচেতনতার বার্তা। দুর্গাপুজোরে মতোই কালীপুজোতেও এভাবেই থিমের সাজ দুই মেদিনীপুরে।

কেশবডিহি স্পোর্টিং ক্লাবের থিম ‘সাবধানে চালান, জীবন বাঁচান’। কালীপুজোর দিন বাইক আরোহীদের হেলমেট নিয়ে সচেতন করার জন্য বাইক র‌্যালির আয়োজন করা হয়েছে। ঝাড়গ্রামের উড়ালপুরের আদলে মণ্ডপ তৈরি করা হয়েছে। বাস্তবে যেমন আছে, ঠিক তেমনই মণ্ডপের উড়ালপুলে উঠে দর্শকরা তলায় রেল লাইন, এক পাশে পুরভবন দেখতে পাবেন। উড়াল পুলের অপরপ্রাণ্ডে একটি পোট্রল পাম্পও তৈরি করা হয়েছে। সেখানে লেখা আছে ‘নো হেলমেট, নো পেট্রোল’। এই পুজো মণ্ডপে দর্শকদের হেলমেট কেনার জন্য কুপন দেওয়া হবে। পরে সেই কুপন দেখিয়ে শহরের একটি দোকান থেকে হেলমেট কিনলে ছাড় পাওয়া যাবে।

ঝাড়গ্রাম শহরের বলরামডিহি এলাকায় বর্ণালী স্পোর্টস অ্যান্ড কালচারাল ক্লাবের কালীপুজোর থিম, ‘ফায়ার ফাইটিং’। ক্যাপসুল লিফট সমেত একটি পাঁচ তলা অত্যাধুনিক শপিং মলের আদলে মণ্ডপ। চারতলার কিচেনে শট সার্কিটের ফলে আগুন লেগে যাওয়ার পরে কীভাবে সেই আগুন নেভানো হবে, সেটাই আলো ও ধ্বনি এবং বিশেষ প্রযুক্তির সাহায্যে দর্শকদের দেখানো হবে। ঠেকনা ক্লাবের ৪০ তম বর্ষের কালীর থিম ‘সার্জিক্যাল স্ট্রাইক’! ইয়ংস্টার-এর ২১ তম বর্ষে পুজোর থিম: ‘ভারতীয় সেনাদের প্রতি শ্রদ্ধাঞ্জলি’। পাহাড়ের আদলে মণ্ডপ। পাহাড়ের কোলে সেনা বাহিনীর শিবির। রয়েছে ব্যাঙ্কার। ক্যাম্পে জঙ্গি হামলা হলে সেনা জওয়ানরা কীভাবে মোকাবিলা করবেন, সেটা বাঙ্কার থেকে দেখতে পাবেন দর্শকরা।

Advertisement

ঝাড়গ্রাম শহরের তরুণতীর্থ ক্লাবের ২০ তম বর্ষের কালী পুজোর থিম ‘শুধু জন্মাতে নয়, বাঁচতেও চাই’। শিল্পী অভিজিত দত্ত-র পরিকল্পনায় তৈরি হচ্ছে দেওয়ালের আদলে মণ্ডপ। সেই দেওয়ালের গায়ে খোঁচা খোঁচা কাঁটা বেরিয়ে রয়েছে। দেওয়ালের তলায় ঘুমিয়ে রয়েছে একটি সদ্যোজাত শিশুকন্যা। শিশুটির উপর ঝুলছে কাঁটা লাগানো গদা। দেওয়ালের এক পাশ দিয়ে মণ্ডপের প্রবেশ পথ। ভিতরে খাঁচার মধ্যে সাজানো রয়েছে হেয়ার ব্যান্ড, পুতুল, খেলনাবাটি ইত্যাদি। এ ছাড়া মা ও কন্যশিশুর একাধিক বিমূর্ত ভাস্কর্য থাকছে। অভিজিৎ বলেন, “কন্যাশিশু জন্মালে এখনও অনেক পরিবারে শাঁখ বাজে না। অনুষ্ঠান হয় না। নানা ধরনের সামাজিক বিধি নিষেধের জালে কন্যাশিশুর ভবিষ্যৎ হয়ে ওঠে অনিশ্চিত। মণ্ডপে কোথাও কিছু লেখা থাকছে না। পুরোটাই ইনস্টলেশন আর্ট। আমাদের উদ্দেশ্য, বিষয়টি দেখে দর্শকরা একটু ভাবুন।”

ঘাটালের কৃষ্ণনগরের আজাদ হিন্দ ক্লাবের থিম বিশ্ববাংলা। পুজো কমিটির সম্পাদক শেখ মোক্তার আলির কথায়, “দুই ধর্মাবলম্বী মানুষই পুজোয় যোগ দিই। সম্প্রীতির বার্তা বিশ্বের দরবারে তুলে ধরতেই এই ভাবনা।” হলদিয়ার আমলাটের একটি মণ্ডপে নদী ও সমুদ্রে জলজ প্রাণ সংরক্ষণকে থিম করা হয়েছে। জল দূষণ ঠেকানোর বার্তা দেওয়ার পাশাপাশি নদী ও সমুদ্র থেকে অতিরিক্ত মাছ ধরা রোখার বার্তাও মণ্ডপে। সুতাহাটার অন্যতম বিগ বাজেটের পূজো থানা পুকুর পাড়ের নিউ তরুণ সঙ্ঘের পূজো। সুতাহাটা বিএড কলেজের সামনের মণ্ডপ ময়ূরের আদলে। কালীপূজোর দিন বিশেষ আকর্ষণ হিসাবে থাকছে বাউল গান।

তথ্য সহায়তা: কিংশুক গুপ্ত, অভিজিৎ চক্রবর্তী ও অপ্রমেয় দত্তগুপ্ত।

আরও পড়ুন

Advertisement