Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

৩০ নভেম্বর ২০২১ ই-পেপার

রক্তের ধর্ম এক, দেখাল দাসপুর

কৌশিক সাঁতরা
ঘাটাল ০৮ জুলাই ২০১৭ ১৩:০০
পাশাপাশি: শিবিের দুই দাতা। নিজস্ব চিত্র

পাশাপাশি: শিবিের দুই দাতা। নিজস্ব চিত্র

সম্প্রীতির বার্তা দিতে রথ কমিটির অনুষ্ঠানে যোগ দিলেন মুসলিম সম্প্রদায়ের মানুষেরাও। শুক্রবার দাসপুরের টালিভাটা ও বেলতলা রথের মেলায় দুই সম্প্রদায়ের মানুষের উদ্যোগে আয়োজিত হল রক্তদান শিবির।

শুক্রবার রথ উৎসব কমিটির উদ্যোগে একটি সাংস্কৃতিক অনুষ্ঠান ও রক্তদান শিবিরের আয়োজন করা হয়। উভয় সম্প্রদায়ের ৪০ জন রক্ত দান করেছেন বলে জানিয়েছে কমিটির সদস্যরা। শিবিরের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন দাসপুর থানার পুলিশও। ছিলেন সাহিত্যিক উমাশঙ্কর নিয়োগী।

রথের উৎসবে মুসলিম সম্প্রদায়ের মানুষের যোগ দেওয়ার ঘটনা এমন কিছু নতুন নয়। কিন্তু রাজ্যের বর্তমান পরিস্থিতির প্রেক্ষিতে যেন বার্তা দিতেই এই আনুষ্ঠানের আয়োজন করেছিলেন এলাকার মানুষ। রথ কমিটির সদস্য কৃষ্ণপদ শাসমল ও অম্লান দত্ত বলেন, “রাজ্যে সাম্প্রদায়িক বিষয় নিয়ে যে ডামাডোল চলছে তাকে লক্ষ্য রেখেই সাম্প্রদায়িক সম্প্রীতির বার্তা দিতে মুসলিম সম্প্রদায়ের মানুষদের নিয়ে আমাদের এই অনুষ্ঠান।’’ আর শিবিরে এসে রক্ত দিয়ে খুশি বাসদেবপুর গ্রামের শেখ সারিফুল ইসলাম। তিনি বলেন, ‘‘রক্তের কোনও জাত নেই, মানুষেরও না। ধর্ম যা-ই হোক আমরা তো মানুষ।’’ রক্ত দিয়েছেন বেলতলা গ্রামের শেখ আইসেন আলিও। তিনি বলেন, “আমাদের গ্রামে তো হিন্দু মুসলিম ভেদাভেদ নেই। হিন্দুদের পুজা ও অনুষ্ঠানে আমরা যোগ দিই, আমাদের অনুষ্ঠানে হিন্দুরা আসে, তাতে ক্ষতি কী?’’

Advertisement

বেলতলাতেও প্রতি বছর শিবরাত্রির মেলাও বসে। সেখানেও সমান ভাবে দায়িত্ব ভাগাভাগি করে নেন হিন্দু-মুসলিম উভয়
সম্প্রদায়ের মানুষ।

আরও পড়ুন

Advertisement