Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Bridge Construction work

কেন্দ্রের বরাদ্দে শিলাবতীর উপর নতুন সেতু

শিলাবতী সেতু মেরামত করে প্রায় একবছর পরে, ২০২০ সালের মাঝামাঝি যান চলাচলের জন্য খুলে দেওয়া হয়।

ধাদিকায় শিলাবতীর উপর ভাঙা সেতু ও শিলাবতী সেতুর এই মাঝের অংশেই নতুন সেতু নির্মাণ করবেন জাতীয় সড়ক কর্তৃপক্ষ। 

ধাদিকায় শিলাবতীর উপর ভাঙা সেতু ও শিলাবতী সেতুর এই মাঝের অংশেই নতুন সেতু নির্মাণ করবেন জাতীয় সড়ক কর্তৃপক্ষ।  নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
গড়বেতা শেষ আপডেট: ২৪ নভেম্বর ২০২৩ ০৯:০২
Share: Save:

শিলাবতী নদীর উপর নতুন সেতু হবে গড়বেতার ধাদিকায়। নির্মাণ করবেন জাতীয় সড়ক কর্তৃপক্ষ। অর্থ বরাদ্দের পরে দরপত্র-সহ সেতু নির্মাণের প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে বলেই জানা গিয়েছে। কয়েকমাসের মধ্যেই ৬০ নম্বর জাতীয় সড়কে চার লেন বিশিষ্ট সেতু নির্মাণের প্রাথমিক কাজ শুরু হয়ে যাবে, আশ্বাস জাতীয় সড়ক কর্তৃপক্ষের।

৬০ নম্বর জাতীয় সড়কে ধাদিকার কাছে শিলাবতীর উপর বিকল্প একটি সেতু নির্মাণে একবছর আগে বিস্তারিত প্রকল্প রিপোর্ট (ডিপিআর) জমা পড়েছিল কেন্দ্রের সংশ্লিষ্ট দফতরে। দক্ষিণবঙ্গের সঙ্গে উত্তরবঙ্গের অন্যতম যোগাযোগের মাধ্যম এই সড়ক। এই সড়ককে মেদিনীপুর ও বাঁকুড়ার সঙ্গে জুড়েছে ধাদিকার শিলাবতী সেতু। সেই সেতু ৫০ বছরেরও আগে নির্মিত। দু'লেনের এই সেতুতে ২০১৯ সালে ফাটল দেখা দিয়েছিল। বল-বিয়ারিং ভেঙে সেতুর একটা অংশ বসে যাওয়ায় বন্ধ করে দেওয়া হয়েছিল যানবাহন চলাচল। তখন বিকল্প পথ হিসাবে বাস ও ছোট গাড়িকে পাশেই ব্রিটিশ আমলে তৈরি একটি ছোট সেতুর উপর দিয়ে চালানোর ব্যবস্থা করেছিল জেলা প্রশাসন। পণ্যবাহী ভারী গাড়ি, আন্তঃরাজ্য লরি ও অন্য গাড়িগুলিকে অন্য পথে ঘুরিয়ে দেওয়া হয়েছিল।

শিলাবতী সেতু মেরামত করে প্রায় একবছর পরে, ২০২০ সালের মাঝামাঝি যান চলাচলের জন্য খুলে দেওয়া হয়। কিন্তু সেতু পুনরায় চালু হওয়ার কয়েকমাসের মধ্যেই অতিরিক্ত ভার বহনের ফলে হুড়মুড়িয়ে ভেঙে পড়ে পাশের ছোট সঙ্কীর্ণ সেতুটি। সমস্যা মেটাতে ধাদিকায় বিকল্প নতুন সেতু নির্মাণের কথা মানছেন জাতীয় সড়ক (ডিভিশন ২) কর্তৃপক্ষের এগজিকিউটিভ ইঞ্জিনিয়ার সঞ্জয় সিংহ। তিনি বলেন, ‘‘ধাদিকায় ৬০ নম্বর জাতীয় সড়কের উপর শিলাবতী সেতু ও ছোট ভাঙা সেতুর মাঝামাঝি অংশে নতুন সেতু নির্মাণ করা হবে। টেন্ডার হয়ে গিয়েছে। কয়েকমাসের মধ্যে টেন্ডার প্রক্রিয়া শেষ হলেই সেতু নির্মাণের পরবর্তী কাজ শুরু হবে।’’ তিনি জানান, সম্প্রতি কেন্দ্রের সংশ্লিষ্ট মন্ত্রক পশ্চিম মেদিনীপুর জেলায় ৬০ নম্বর জাতীয় সড়কে শিলাবতী ও কংসাবতী নদীর উপর নতুন দুটি সেতু নির্মাণের জন্য অর্থ বরাদ্দ করেছে।’’

জাতীয় সড়ক কর্তৃপক্ষের এক ইঞ্জিনিয়ার জানিয়েছেন, পশ্চিম মেদিনীপুর জেলায় দুটি সেতু নির্মাণের জন্য ৩০০ কোটি টাকারও বেশি বরাদ্দ হয়েছে। জাতীয় সড়ক (ডিভিশন ২) কর্তৃপক্ষের এক ইঞ্জিনিয়ার বলেন, ‘‘যানবাহনের সংখ্যা বাড়ছে। ফলে, চাপ বাড়ছে সেতুর উপর। পুরনো সেতু খুব ঝুঁকির হয়ে যাচ্ছে। দক্ষিণবঙ্গের সঙ্গে উত্তরবঙ্গের যোগাযোগের অন্যতম মাধ্যম ৬০ নম্বর জাতীয় সড়ক। তাই ধাদিকার কাছে শিলাবতী নদীর উপর পুরনো সেতুর বিকল্প হিসাবে নতুন সেতু নির্মাণের পরিকল্পনা করা হয়েছে। সেটি চার লেন বিশিষ্ট রাস্তার সঙ্গে সমান্তরাল হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Shilabati River Garbeta
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE