Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ জানুয়ারি ২০২২ ই-পেপার

আক্রান্তের টিকা পিছোবে ৩ মাস

COVID-19 vaccination: বুস্টারের ডাক মেসেজে

দ্বিতীয় ঢেউয়ের সময়ে কোভিড আক্রান্ত হলে ১৭ দিন আইসোলেশন থাকতে হত। এখন সেই জায়গায় সাত দিন থাকতে হচ্ছে।

অমিত মণ্ডল
১২ জানুয়ারি ২০২২ ০৯:১৯
দ্বিতীয় ডোজ়ের জন্য লাইন কৃষ্ণনগর সদর হাসপাতালে। মঙ্গলবার। 

দ্বিতীয় ডোজ়ের জন্য লাইন কৃষ্ণনগর সদর হাসপাতালে। মঙ্গলবার। 
নিজস্ব চিত্র।

শুরু হয়ে গিয়েছে করোনার বুস্টার ডোজ় বা তৃতীয় ডোজ় দেওয়া। তার পাশাপাশি চলছে ১৫ থেকে ১৮ বছর বয়সি স্কুল পড়ুয়াদের টিকাদান। কিন্তু তা নিয়েও নানা ধোঁয়াশা রয়েছে। যেমন কেউ কোভিড আক্রান্ত হলে কত দিন পর টিকা নিতে পারবেন। বা, দ্বিতীয় ডোজ় নেওয়ার কত দিন পর বুস্টার ডোজ় নেওয়া যাবে। বুস্টার ডোজ় কখন পাওয়া যাবে তা জানা যাবে কী করে?

কল্যাণী জেএনএম হাসপাতালের ভ্যাকসিন সেন্টারের নোডাল অফিসার চিকিৎসক অয়ন ঘোষ জানাচ্ছেন, যাঁদের আগে দু’টি ডোজ় নেওয়া হয়ে গিয়েছে এবং ইতিমধ্যে করোনা আক্রান্ত হননি তাঁরা ৩৯ সপ্তাহ পরে বুস্টার ডোজ় নিতে পারবেন। নির্দিষ্ট সময় পর বুস্টার ডোজ় নেওয়ার জন্য মোবাইলে এসএমএস আসবে। তবে তার জন্য ‘কোউইন’ ওয়েবসাইটের মাধ্যমে নিকটবর্তী টিকাকেন্দ্রে গিয়ে অফলাইন বা অনলাইনের মাধ্যমে ‘স্লট বুক’ করতে হবে। কিন্তু কারও দ্বিতীয় ডোজ় বা তৃতীয় ডোজ় বাকি আছে, এমন কেউ করোনা আক্রাম্ত হলে তাঁকে আরোগ্যের তিন মাস পর টিকা নিতে হবে। দ্বিতীয় ঢেউয়ের সময়ে কোভিড আক্রান্ত হলে ১৭ দিন আইসোলেশন থাকতে হত। এখন সেই জায়গায় সাত দিন থাকতে হচ্ছে। কিন্তু তার জন্য এই নিয়মে হেরফের হচ্ছে না।

অনেকেই জানতে চাইছেন, এখন যাঁরা কোভিডের নতুন স্ট্রেনে আক্রান্ত হচ্ছেন, তাঁরা যদি তিন মাস অপেক্ষা না করে পূর্বনির্দিষ্ট তারিখেই টিকা নিতে যান আক্রাম্ত হওয়ার কথা চেপে গিয়ে? চিকিৎসকেরা বলছেন, তাতে লাভ নেই। কেননা আক্রান্ত হওয়ার পর শরীরে এমনিই অ্যান্টিবডি তৈরি হয় যা একটা সময় পর্যন্ত পরবর্তী সংক্রমণ থেকে শরীরকে সুরক্ষিত রাখে। টিকা নিলে বাড়তি কোনও লাভ হবে না। সেই কারণেই টিকা দেওয়ার আগে টিকাকেন্দ্রে জানতে চাওয়া হয় যে গত তিন মাসের মধ্যে গ্রাহকের করোনা হয়েছিল কি না।

Advertisement

বর্তমানে ১৫ থেকে ১৮ বছর বয়সি স্কুলপড়ুয়াদের টিকা দেওয়া হচ্ছে। তাদের কেউ এর মধ্যে করোনা আক্রান্ত হলে তিন মাস পরেই টিকা নিতে পারবে। স্কুল পড়ুয়াদের এখন কোভ্যাকসিন দেওয়া হচ্ছে। ২৮ দিন পরে তার দ্বিতীয় ডোজ় দেওয়া হয়। অর্থাৎ এখন কেউ আক্রান্ত হলে সে প্রথম ডোজ় পাওয়ার আগেই তার সহপাঠীদের দু’টি ডোজ় নেওয়া হয়ে যা। সম্ভবত স্কুলের সেন্টারে টিকাদান পর্বও শেষ হয়ে যাবে তত দিনে। এই স্কুল পড়ুয়ারা তখন টিকা নেবে কোথা থেকে? জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক স্বপন দাস বলেন, “তখন স্কুল পড়ুয়ারা বাইরের কেন্দ্রগুলো থেকেই ভ্যাকসিন নিতে পারবে।"

আরও পড়ুন

Advertisement