Advertisement
২০ মে ২০২৪
Fraud Cases

কোচবিহারের এসপি-র নাম করে ফের ‘প্রতারণা’

পুলিশ সূত্রের দাবি, কারা, কী ভাবে ওই চক্রে জড়িত, জানার চেষ্টা চলছে। যে অ্যাকাউন্টে টাকা পাঠানো হয়েছে সেগুলি কোথাকার, কার নামে রয়েছে, চলছে খোঁজ।

—প্রতীকী চিত্র।

নমিতেশ ঘোষ , বিতান ভট্টাচার্য
কোচবিহার শেষ আপডেট: ০৩ নভেম্বর ২০২৩ ০৮:১৩
Share: Save:

কখনও পুলিশ সুপার, কখনও প্রশাসনিক কর্তার নাম ভাঙিয়ে সমাজমাধ্যমের দৌলতে একের পরে এক জালিয়াতির অভিযোগ উঠতে শুরু করেছে। কোচবিহারের পুলিশ সুপার দ্যুতিমান ভট্টাচার্যের নাম করে সমাজমাধ্যমে এমনই অ্যাকাউন্ট খুলে প্রতারণার ফাঁদ পাতা হয়েছে বলে অভিযোগ। অভিযোগ, সে ফাঁদে পা দিয়ে গত ৩০ অক্টোবর উত্তর ২৪ পরগনার ব্যারাকপুরের বাসিন্দা শিক্ষক গৌতম মণ্ডল ৮১ হাজার টাকা খুইয়েছেন। ‘প্রতারিত’ শিক্ষক নদিয়ার কোতোয়ালি থানায় অভিযোগ দায়ের করেছেন। পুলিশ তদন্ত শুরু করেছে।

ঘটনাচক্রে, এর আগে, দ্যুতিমান, কোচবিহারের প্রাক্তন জেলাশাসক পবন কাদিয়ান, লাগোয়া জেলা আলিপুরদুয়ারের প্রাক্তন জেলাশাসক সুরেন্দ্রকুমার মিনা, আলিপুরদুয়ারের বর্তমান পুলিশ সুপার ওয়াই রঘুবংশীর নামে সমাজমাধ্যমে ভুয়ো ‘প্রোফাইল’ খুলে প্রতারণার অভিযোগ উঠেছে। পুলিশ-প্রশাসনের কর্তাদের নাম ও ছবি ব্যবহার করে প্রতারকেরা যদি এমন অপরাধ ঘটানোর সাহস পায়, সে ক্ষেত্রে সাধারণ মানুষ কী করবেন, উঠেছে সে প্রশ্নও।

পুলিশ সূত্রের দাবি, কারা, কী ভাবে ওই চক্রে জড়িত, জানার চেষ্টা চলছে। যে অ্যাকাউন্টে টাকা পাঠানো হয়েছে সেগুলি কোথাকার, কার নামে রয়েছে, চলছে খোঁজ। কোচবিহারের পুলিশ সুপার বলেন, ‘‘সাইবার অপরাধীরা দু’ভাবে প্রতারণা করার চেষ্টা করছে। এক, ভয় দেখিয়ে, দুই, লোভ দেখিয়ে।’’ তাঁর বক্তব্য, ‘‘আইনানুগ যা-যা ব্যবস্থা নেওয়ার সব নেওয়া হয়েছে। এ সব ক্ষেত্রে সবাইকে সতর্ক থাকতে হবে।’’

লেখালেখির সুবাদে কোচবিহারের পুলিশ সুপার কৃষ্ণনগরের শিক্ষক গৌতম মণ্ডলের পূর্ব পরিচিত। অভিযোগ, গত ৩০ অক্টোবর দ্যুতিমানের নামে বানানো মেসেঞ্জার থেকে কম দামে আসবাব ও গাড়ি কেনার দু’টি প্রস্তাব পান গৌতম। বার্তায় বলা হয়েছিল, এসপির বন্ধুস্থানীয় কপিল কুমার নামে সিআইএসএফের এক আধিকারিক কলকাতা থেকে হঠাৎ বদলি হয়ে কাশ্মীর চলে যাচ্ছেন। তিনি কম দামে আসবাব বিক্রি করতে চান। গৌতম যেন সে সুযোগ হাতছাড়া না করেন।

গৌতমের দাবি, ‘‘ওই মেসেজের পরে, কপিল কুমার বলে পরিচয় দিয়ে এক জন ফোন করে। হোয়াটসঅ্যাপে আসবাবপত্রের ছবিও পাঠায়। সমাজ মাধ্যমের যে অ্যাকাউন্ট থেকে পুলিশ সুপারের নামে বার্তা এসেছিল, সেখানে জানতে চাই, মেসেজের সত্যতা। সেখান থেকে উৎসাহ দেওয়া হয় আসবাব কেনার জন্য।’’

তবে পুলিশ সুপারের সঙ্গে সরাসরি ফোনে কথা না বলে গৌতম আসবাবের জন্য কৃষ্ণনগরের একটি রাষ্ট্রায়াত্ত ব্যাঙ্কের অ্যাকাউন্ট থেকে ৬০,০০০ টাকা ‘ট্রান্সফার’ করেন।অভিযোগ, এর পরে, আসবাব পাঠানোর গাড়ির ‘সিকিওরিটি মানি’ হিসাবে ‘ফেরতযোগ্য’ ২১ হাজার টাকা চায় ‘প্রতারক’। গৌতম তা দেন। তাঁর দাবি, এর পরে একটি গাড়ির ছবি পাঠিয়ে সেটিও কিনতে তাঁকে ‘প্ররোচিত’ করা হয়। সন্দেহ হওয়ায় সরাসরি কোচবিহারের পুলিশ সুপারকে ফোন করেন গৌতম। তাঁর কথায়, ‘‘সব শুনে এসপি জানান, এটা সাইবার অপরাধের ঘটনা। এর আগেও তাঁর নামে সমাজমাধ্যমে ভুয়ো অ্যাকাউন্ট খুলে প্রতারণা করা হয়েছে।”

কৃষ্ণনগর পুলিশ-জেলার সুপার অমরনাথ কে বলেন, “সাইবার প্রতারণার অনেক অভিযোগ আমাদের কাছে জমা পড়ছে। গুরুত্ব সহকারে তদন্ত করে প্রয়োজনীয় পদক্ষেপ করা হচ্ছে।”

পুলিশ সুপারের সঙ্গে ফোনে কথা না বলে টাকা দিতে গেলেন কেন? গৌতমের দাবি, কৃষ্ণনগরে একটি ফ্ল্যাট বিক্রি করলেও পুরো টাকা পাননি। সে ব্যাপারে দ্যুতিমানের সাহায্য নেবেন ভেবেছিলেন। তাই কোচবিহারের এসপির নাম করে পাঠানো মেসেজে বাড়তি গুরুত্ব দিয়েছিলেন। কোচবিহারের পুলিশ সুপার বলেন, ‘‘আচমকা এমন কোনও প্রস্তাব পেলে, সঙ্গে সঙ্গে নির্দিষ্ট ব্যক্তির সঙ্গে যোগাযোগ করতে হবে। তা হলেই সব স্পষ্ট হবে।’’ তিনি জানান, নাগরিকদের সতর্ক করতে সচেতনতা-প্রচার চলছে।

তথ্য সহায়তা: সুস্মিত হালদার

প্রতিবাদ

রানাঘাট: যুদ্ধ বন্ধ করা দাবি, প্যালেস্টাইনের জনগণের উপর আক্রমণের বিরুদ্ধে ও শান্তির পক্ষে আরএসপি-র রানাঘাট লোকাল কমিটর উদ্যোগে মিছিল হল। বৃহস্পতিবার শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ রাস্তা ঘুরে মিছিল শেষ হয় চৌরঙ্গি মোড়ে। সেখানে প্রতিবাদ সভায় বক্তৃতা করেন দলের জেলা সম্পাদক মণ্ডলীর সদস্য সুবীর ভৌমিক, করবী সেন, সুবোধ দাস প্রমুখ। তাঁরা দাবি করেন, যে মার্কিন সাম্রাজ্যবাদের মদতে ইজরায়েল ও প্যালেস্টাইনের যুদ্ধে হাজার হাজার নিরীহ মানুষ, শিশু ও মহিলার মৃত্যু হয়েছে। অবিলম্বে রাষ্ট্রপুঞ্জের উদ্যোগে এই যুদ্ধ বন্ধ করতে হবে। নিজস্ব সংবাদদাতা

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Krishnanagar
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE