Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Bird

Rasikbil: রসিকবিলের শোভা বাড়াচ্ছে ১৫টি ম্যাকাও পাখি

সীমান্ত রক্ষী বাহিনীর হাতে ধরা পড়েছিল চোরাচালানকারীরা। তাদের কাছ থেকেই উদ্ধার হয় ম্যাকাওগুলি।

ফাইল ছবি

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা
কোচবিহার শেষ আপডেট: ২২ মার্চ ২০২২ ১৮:৫০
Share: Save:

চেরাপথে বাংলাদেশ থেকে ভারতে আনা হয়েছিল ১৫টি ম্যাকাও পাখি। সীমান্ত রক্ষী বাহিনীর হাতে ধরা পড়েছিল চোরাচালানকারীরা। তাদের কাছ থেকেই উদ্ধার হয় ম্যাকাওগুলি। এই ১৫টি ম্যাকাও এখন শোভা বাড়াচ্ছে রসিকবিল চিড়িয়াখানার । বহু পর্যটক ম্যাকাও দেখতে ভিড় করছেন কোচবিহারের রসিকবিলের মিনি জু-তে। সঙ্গে আছে বেশ কিছু পরিযায়ী পাখিও।

বন দফতর সূত্রে খবর, যে ১৫টি ম্যাকাও উদ্ধার করা হয়েছে, তার মধ্যে পাঁচটি স্কারলেট ম্যাকাও ও বাকি ১০টি নীল-হলুদ ম্যাকাও। এগুলি সম্প্রতি বাংলাদেশ থেকে চোরাপথে ভারতে নিয়ে আসা হচ্ছিল। সেই সময় চার পাচারকারী-সহ পাখিগুলিকে মেখলিগঞ্জ থেকে উদ্ধার করে বিএসএফ। পরে পুলিশের সাহায্যে বিএসএফ বন দফতরের হাতে পাখিগুলিকে তুলে দেয়।

কেন্দ্রীয় চিড়িয়াখানা কর্তৃপক্ষের নির্দেশিকা মেনে রসিকবিলে ম্যাকাওদের জন্য আলাদা জায়গা করে দেওয়া হয়েছে। তাদের খাবারের তালিকায় আছে কাজু, আপেল, কুল, সূর্যমুখী বীজ, তিসির বীজ,পাউরুটি ,দুধ ইত্যাদি।
ম্যাকাওদের স্নানের জন্য বড় বাথটাব রাখা হয়েছে। চিড়িয়াখানা কর্তৃপক্ষ জানিয়েছেন, এখানকার পরিবেশের সঙ্গে কিছুটা খাপ খেলেই এদের মূল এনক্লোজা্রে রাখা হবে।

কোচবিহারের জেলা বন আধিকারিক (ডিএফও) সঞ্জিতকুমার সাহার কথায়,‘‘ম্যাকাওগুলি মূলত আমেরিকার পাখি। সম্প্রতি মেখলিগঞ্জ থেকে এদের বাজেয়াপ্ত করা হয়েছে। এখানকার স্বাভাবিক বনাঞ্চলে ছেড়ে দেওয়া সম্ভব নয় তাদের।’’ রসিকবিল চিড়িয়াখানায় আছে ময়ূর, চিতাবাঘ, ঘড়িয়াল, পাইথন, হরিণ, ফিশিং ক্যাট ও কচ্ছপ। তাদের মধ্যে শোভা পাচ্ছে ম্যাকাওগুলিও। প্রসঙ্গত, প্রতি বছরই বিভিন্ন পরিযায়ী পাখির ভিড় করে রসিকবিলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bird Zoo
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE